কলকাতায় হু হু করে বাড়ছে তাপমাত্রা, আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এই মুহূর্তে কলকাতার তাপমাত্রা ৩৫ ডিগ্রির আশপাশেই থাকবে। আর আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি হবে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৪ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৯৪ শতাংশ। 

Web Desk - ANB | Published : Mar 19, 2022 3:19 AM IST / Updated: Mar 19 2022, 08:54 AM IST

প্রতিদিনই হু হু করে বাড়ছে তাপমাত্রা (Temperature)। সকাল থেকেই দেখা যাচ্ছে রোদের (Sunny Weather) তেজ। আর বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে হাঁসফাসানি। যতই দিন যাচ্ছে ততই চড়ছে তাপমাত্রার পারদ (Temperuture Increases)। আর এই পরিস্থিতি থেকে রেহাই পাওয়ার জন্য চাতক পাখির মতো একটু বৃষ্টির (Rain Forecast) দিকে তাকিয়ে রয়েছেন রাজ্যবাসী। আর তখনই খারাপ খবর শোনাল আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Department)। জানানো হয়েছে, আগামী কয়েকদিন আরও বাড়বে তাপমাত্রা। এই মুহূর্তে রাজ্যে বৃষ্টির কোনও নাম নেই।

বাড়বে কলকাতার তাপমাত্রা
এই মুহূর্তে যেহেতু কোনও বৃষ্টি (Rain Forecast in Bengal) হবে না সেই কারণে তাপমাত্রা কমার কোনও নাম নেই। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এই মুহূর্তে কলকাতার তাপমাত্রা (Kolkata Weather) ৩৫ ডিগ্রির আশপাশেই থাকবে। আর আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি হবে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৪ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৯৪ শতাংশ। 

আরও পড়ুন- বকেয়া প্রায় ২০০ কোটি, স্বাস্থ্যসাথী কার্ড থেকে নিজেদের সরাতে স্বাস্থ্যভবনে চিঠি ২০টি নার্সিংহোমের

শীতকে বিদায় জানিয়ে বসন্ত এসে গিয়েছে। কিন্তু, তার বিন্দুমাত্রও প্রভাব দেখা যাচ্ছে না রাজ্যে। বরং মার্চেই চড়ছে তাপমাত্রার পারদ। চৈত্রের শুরুতেই রেকর্ড গরম কলকাতায়। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল ৯৪ শতাংশ। আর মার্চেই কলকাতায় তাপমাত্রা আরও বাড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস। 

আরও পড়ুন- ফের বাংলাদেশে হিন্দু মন্দিরে ভাংচুর - দোলপূর্ণিমার রাতেই পরিকল্পিত হামলা, আহত ৩

উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই
কয়েক দিন আগেও জেলাগুলিতে সকাল এবং সন্ধের দিকে কিছুটা ঠান্ডাভাব অনুভব করা যেত। কিন্তু, এই মুহূর্তে সেই আমেজও উধাও হয়ে গিয়েছে। এমনকী, গরম বাড়ছে উত্তরবঙ্গেও। সেখানেও বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই বলে জানিয়েছে হাওয়া অফিস। সেখানেও জেলাগুলির তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে শুরু করবে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আপাতত রাজ্যে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে আবহাওয়া দফতর। একই সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে।

আরও পড়ুন- দোলে ‘রঙ রুটে’ যাদবপুর, ভাইরাল ভিডিও ঘিরে দানা বাঁধছে বিতর্ক

ধেয়ে আসছে ঘূর্ণিঝড়
এদিকে একটি ঘূর্ণিঝড় ধেয়ে আসছে বলে জানা গিয়েছে। দক্ষিণ বঙ্গোপসাগরের উপর অবস্থিত নিম্নচাপটি আজ পূর্ব উত্তর-পূর্ব দিকে সরে যাবে। মূলত উত্তর এবং উত্তর পূর্ব দিকে এগিয়ে যাবে সেটি এবং বাংলাদেশ ও উত্তর মায়ানমারের কাছে ২২ মার্চ আছড়ে পড়বে। ২১ মার্চই তা ঘূর্ণিঝড়ের রূপ নেবে। অর্থাৎ পশ্চিমবঙ্গে এই ঘূর্ণিঝড়ের সরাসরি প্রভাব পড়বে না। ঘূর্ণিঝড়টি বাংলাদেশ ও উত্তর মায়ানমারের দিকে এগোনোয় প্রচুর পরিমাণ জলীয়বাষ্প বাংলার উপকূলের জেলাগুলিতে প্রবেশ করতে পারে বলে জানা যাচ্ছে। তবে বাংলায় এর সরাসরি কোনও প্রভাব না পড়লেও উপকূলবর্তী এলাকাগুলিতে এর প্রভাব কিছুটা হলেও পড়বে বলে মনে করা হচ্ছে। 

Share this article
click me!