ভাইয়ের কপালে ফোঁটা চোখে জল, ধর্নাস্থলে ভাইফোঁটা নিতে গিয়ে চোখ ভিজল চাকরিপ্রার্থীর

শহর জোড়া আলোর রোশনাই-এর ছিটে ফোঁটাও পৌছল না ওঁদের জীবনে। তাও ভাইফোঁটার দিন ধর্নাস্থলে বসেই সহ-যোদ্ধাদের ফোঁটা দিলেন,আন্দোলনরত চাকরিপ্রার্থীরা। এদিন ফোঁটা নিতে গিয়ে কান্নায় ভেঙে পড়লেন একজন চাকরিপ্রার্থী। 
 

Web Desk - ANB | Published : Oct 27, 2022 3:02 PM IST

৫৯২ তম দিনে আর বাঁধ মানল না চোখের জল। হকের চাকরির দাবিতে মেয়ো রোডে গান্ধী মূর্তির পাদদেশে শুরু হয়েছিল ওঁদের আন্দোলন। বছর ঘুরে গেলেও চাকরি নিয়ে বাড়ি ফেরা হল না এসএসসি চাকরি প্রার্থীদের। এবছরও দূর্গাপুজো থেকে ভাইফোঁটা কাটল পথেই। শহর জোড়া আলোর রোশনাই-এর ছিটে ফোঁটাও পৌছল না ওঁদের জীবনে। তাও ভাইফোঁটার দিন ধর্নাস্থলে বসেই সহ-যোদ্ধাদের ফোঁটা দিলেন,আন্দোলনরত চাকরিপ্রার্থীরা। এদিন ফোঁটা নিতে গিয়ে কান্নায় ভেঙে পড়লেন একজন চাকরিপ্রার্থী। 

প্রসঙ্গত, দ্বিতীয়ার দিনই ধর্নাস্থলে এসেছিলেন মহম্মদ সেলিম। চাকরি প্রার্থীদের হাত থেকে ফোঁটাও নিয়েছিলেন তিনি। মহম্মদ সেলিমকে ফোঁটা দেওয়ার পর একজন চাকরিপ্রার্থী বললেন, "এখন আমাদের চাকরি পেইয়ে বাড়িতে থাকার কথা ছিল। নিজেদের দাদা ভাইকে ফোঁটা দেওয়ার কথা ছিল। কিন্তু  অপদার্থ সরকারের জন্য তা সম্ভব হয়নি।  তাই এতদিনের এই লড়াইয়ে যাঁদের পাশে পেয়েছি সেই দাদা ও ভাইদের ফোঁটা দিলাম। সেলিমদাও সেরকমই একজন। বারবার ওঁকে পাশে পেয়েছি। ভাইফোঁটার দিনেও তিনি আমাদের সঙ্গে সময় কাটাতে এসেছেন।" 

অন্যদিকে মাতঙ্গিনী হাজরার মূর্তির পাদদেশে দেখা গেল অন্য দৃশ্য। চাকরিপ্রার্থীদের সঙ্গে দেখা করতে গেলে দিলীপ ঘোষ। বিতরণ করলেন মিষ্টি এবং জামাকাপড়। এদিন বিজেপির কেন্দ্রীয় সহ-সভাপতি বললেন, "সরকার ৮ বছর ধরে স্বচ্ছ নিয়োগ করতে পারেনি। ভাইফোঁটার দিন ছেলেমেয়েদের রাস্তায় বসিয়ে দিয়েছেন। তাঁদের পাশে একটু সময় কাটাতে এলাম।" 

কয়েকদিন আগেই করুণাময়ীতে চাকরিপ্রার্থীদের অনশনে পুলিশি ধড়পকড়ের সাক্ষী থেকেছে শহর। চাকরির দাবিতে করুণাময়ীতে বিকাশ ভবনের সামনে বিক্ষোভ শুরু করে ২০১৪ সালের টেট উত্তীর্ণরা। মঙ্গলবাল থেকে আমরণ অনশন শুরু করে বিক্ষোভকারীরা। বৃহস্পতিবার মাঝরাতে আচমকাই বলপূর্বক বিক্ষোভকারীদের তুলে দেয় পুলিশ। কার্যত জোড় করেই টেনে হিঁচড়ে প্রিজন ভ্যানে তোলা হয় চাকরীপ্রার্থীদের। ১৫ মিনিটের মধ্যে তুলে দেওয়া হয় ৮৪ ঘন্টার আন্দোলন। ঘটনা ঘিরে কার্যত রণক্ষেত্রে পরিণত হয় বৃহস্পতিবার রাতের করুণাময়ী। তবে পুলিশি ধরপাকড়ের সামনে মাথা নোয়ায়েনি আন্দোলনকারীরা। শুক্রবার সকালে ফের করুণাময়ীতে নতুন করে জমায়েত করে বিক্ষোভকারীদের একাংশ।

আরও পড়ুন-
২০১৪ বনাম ২০১৭, টেট চাকরিপ্রার্থীদের আন্দোলনের বিরুদ্ধে পালটা আন্দোলনে নামলেন টেট চাকরিপ্রার্থীরাই
ভারতের সীমানায় ‘বিচিত্র’ পরিস্থিতি, মোকাবিলা করতেই ‘অগ্নিপথ’ স্কিম চালু করেছে কেন্দ্রের মোদী সরকার?

‘রানিকে খান খান করে ছাড়ব’, শাসকদলকে কড়া হুঁশিয়ারি সুকান্ত মজুমদারের, প্রয়োজনে অস্ত্র তুলে নেওয়ার বার্তাও

Share this article
click me!