'শিলান্যাস করে সর্বনাশ করেন', নেতাজির জন্ম ভিটে ইস্যুতে মোদীকে তোপ ফিরহাদের

নেতাজি ইস্যুতে গেরুয়া শিবিরকে নিশানা ফিরহাদের। পাশাপাশি এদিন 'বাড়ি বসেই মিলবে জন্ম-মৃত্যু শংসাপত্র' সহ একাধিক পরিষেবার পরিকল্পনা নিয়ে বার্তা দিলেন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম।   

Web Desk - ANB | Published : Jan 22, 2022 11:59 AM IST / Updated: Jan 22 2022, 06:10 PM IST

নেতাজি ইস্যুতে (Netaji) গেরুয়া শিবিরকে নিশানা ফিরহাদের। পাশাপাশি এদিন আরও একাধিক পরিষেবার পরিকল্পনা নিয়ে বার্তা দিলেন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম।  বাড়ি বসেই মিলবে জন্ম-মৃত্যু শংসাপত্র (Birth or Death Certificate ) । মাঝে কোভিড পরিস্থিতিতে এই পরিষেবা বন্ধ হলেও এবার আবেদন করলেই মিলতে পারে হোম ডেলিভারি। শনিবার এমনটাই ঘোষণা করলেন  ফিরহাদ হাকিম (Firhad Hakim)।  

'মোদী শিলান্যাস করেন এবং সর্বনাশ করেন'

 প্রসঙ্গত,  রাত পেরোলোই নেতাজির জন্মদিন। ইতিমধ্যেই ১২৫ তম জন্মদিন উপলক্ষে সাজোসাজো রব সারা শহরে। এদিকে রাজ্য সরকার প্রজাতন্ত্র দিবসে নেতাজির ট্যাবলো সরানো নিয়ে সরব হয়েছে। প্রসঙ্গত বাংলার পক্ষ থেকে নেতাজি সুভাষচন্দ্র বসুর জীবনের একটি ট্যাবলো পাঠানো হয়েছিল। কিন্তু সেই ট্যাবলো খারিজ করে দেয় কেন্দ্রীয় সরকার। এরপরেই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় এহেন পরিস্থিতিতে কার্যত হতাশ বলে প্রতিক্রিয়া দিয়েছেন।প্রধানমন্ত্রী মোদীকে চিঠি লিখে পাঠিয়েছেন। এহেন পরিস্থিতিতে  নেতাজির জন্ম ভিটে ইস্যুতে এদিন তিনি গেরুয়া শিবিরকে নিশানা করেন বলেন, 'বিজেপি বকে বেশি, কাজ করে কম। মুখ্যমন্ত্রী উদ্যোগ নিয়েছিলেন তাঁদের জানা নেই। জন্ম ভিটের ওখানে রাস্তা এবং সংস্কারের কাজ করা হয়েছে। ওদের নিজস্ব সমস্যার জন্য পুরোটা কাজ করা যায়নি। এখনও যেটুকু রয়েছে তা মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্যই। নরেন্দ্র মোদী শিলান্যাস করেন এবং সর্বনাশ করেন।'

আরও পড়ুন, Subhash Bhowmik : 'বাংলার কিংবদন্তি ছিলেন', ফুটবলার ও কোচ সুভাষ ভৌমিকের মৃত্যুতে শোকপ্রকাশ মমতার

বাড়ি বসে কীভাবে মিলবে জন্ম-মৃত্যু শংসাপত্র

ফিরহাদ হাকিম এদিন বলেছেন,  জন্ম-মৃত্যু শংসাপত্র দেওয়ার কাজ কিছুদিন বন্ধ ছিল। করোনা আক্রান্ত হয়েছিলেন কর্মীরা। এখন কিছু ব্যাকলগ আছে কিছুদিন এই সমস্যা মিটে যাবে। ভবিষ্যতে যদি বাড়িতে সার্টিফিকেট হোম ডেলিভারি দেওয়া যায়, তার চিন্তাভাবনা রয়েছে। প্রসঙ্গত, নাগরিকদের জন্ম-মৃত্য়ুর জন্ম-মৃত্য়ুর শংসাপত্র দিতে নতুন হোয়াটস অ্য়াপ নং গতবছর চালু করেছিল কলকাতা পুরসভা। যেখানে সরাসরি হোয়াটসঅ্যাপ করলেই জন্ম-মৃত্য়ুর সার্টিফিকেট মিলবে। সরাসরি ৮৩৩৫ ৯৯৯ ১১১ নম্বরে প্রয়োজন জানিয়ে হোয়াটসঅ্যাপ করলেই কয়েকমিনিটের মধ্যে অ্যাপয়েন্টমেন্ট পেয়ে যাবেন নাগরিকরা। এমনটাই জানান কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম।  হোয়াটসঅ্যাপ করেই এবার থেকে জন্ম-মৃত্য়ুর সার্টিফিকেট পাওয়ার জন্য অ্যাপয়নমেন্ট নিতে হবে। এটা প্রধানত বার্থ সার্টিফিকেট পাওয়ে দেওয়ার নামে রাজ্যের দালাল চক্র হটিয়ে দেওয়ার জন্য এবং ভোগান্তি থেকে মুক্তি পেতেই বিশেষ পরিষেবা চালু করেছে পুরসভা।

অপরদিকে জলাশয় বন্ধ করা ইস্যুতে ফিরহাদ বলেন,  'ওয়েবসাইটে পুকুরের তালিকা দেওয়া থাকছে। কাউন্সিলরদের বলব, মিলিয়ে দেখে নিন। যদি কোন লোকেশন অ্যাড্রেস না থাকে তাহলে পুরসভাকে জানান।  পুরসভাকে রাজ্য সরকার ৪২ কোটি টাকা দিয়েছে। ২০০৬ সালের পর আবার পুরসভার কম্পিউটার সিস্টেম নেটওয়ার্ক সিস্টেম আপডেট করা হবে। এখন তথ্যপ্রযুক্তির আলাদা মেয়র পরিষদ করা হয়েছে। পুরসভাকে আধুনিক তথ্য প্রযুক্তি নির্ভর করা হবে সব পরিষেবা বাড়িতে বসে পাওয়া যাবে। ' 

  

Read more Articles on
Share this article
click me!