শিয়ালদহ মেট্রো নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত চরমে, থাকছেন না তৃণমূলের জনপ্রতিনিধিরা

সোমবার ইস্ট-ওয়েস্ট মেট্রোর শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ পর্যন্ত যাত্রাপথের উদ্বোধন করবেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। এদিন বিকেল পাঁচটায় হাওড়ার স্টেশন থেকে ভার্চুয়াল মাধ্যমে হবে উদ্বোধন অনুষ্ঠান। তৃণমূল সূত্রের খবর এই অনুষ্ঠান বয়কট করেছেন দলের বিধায়ক ও সাংসদরা।

Saborni Mitra | Published : Jul 11, 2022 9:30 AM IST / Updated: Jul 11 2022, 04:44 PM IST

সোমবার ইস্ট-ওয়েস্ট মেট্রোর শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ পর্যন্ত যাত্রাপথের উদ্বোধন করবেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। এদিন বিকেল পাঁচটায় হাওড়ার স্টেশন থেকে ভার্চুয়াল মাধ্যমে হবে উদ্বোধন অনুষ্ঠান। তৃণমূল সূত্রের খবর এই অনুষ্ঠান বয়কট করেছেন দলের বিধায়ক ও সাংসদরা। এলাকার বিধায়ক ও সাংসদরা কেউই উদ্বোধন অনুষ্ঠানে থাকবেন না। মেট্রো প্রকল্পের এই অংশের উদ্বোধন নিয়ে বেশ কয়েক দিন ধরেই উত্তাল ছিল রাজ্যরাজনীতি। কারণ প্রথম দিকে আমন্ত্রণ জানান হয়নি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। অথচ তৃণমূল কংগ্রেসের দাবি ছিল এই প্রকল্পের সূচনা হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরেই। কিন্তু তাঁকেই উদ্বোধন অনুষ্ঠানে ব্রাত্যে করে রেখেছে কেন্দ্রীয় সরকার। যদিও পরবর্তীকালে পরিস্থিত ধামাচাপা দিতে রেল মন্ত্রকের তরফে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানান হয়েছিল। 

তৃণমূল কংগ্রেস সূত্রের খবর শেষ মূহুর্তে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানান হয়েছে। কিন্তু তাঁর পূর্বনির্ধারিত কর্মসূচি থাকায় তিনি অনুষ্ঠানে যোগ দিতে পারবেন না। এদিন দুপুরেই উত্তরবঙ্গের উদ্দেশ্যে রওনা দেবেন মুখ্যমন্ত্রী। তবে মেট্রোর এই প্রকল্পের উদ্বোধনে তিন দিনের সফরে রাজ্যে আসছেন স্মৃতি ইরানি। তাঁর হাতে ধরেই ফিতে কাটার অনুষ্ঠান হবে। 

শিয়ালদহ-সেক্টর ফাইভ মেট্রোর উদ্বোধন সোমবার হলেও যাত্রীদের অপেক্ষা করতে হবে আরও ৩ দিন। যাত্রীদের জন্য মেট্রোর দরজা খোলা হবে ১৪ জুলাই। তবে ইতিমধ্যেই ইস্ট-ওয়েস্ট মেট্রো চলাচলের সময়সীমা পরিবর্তন করা হয়েছে। আগে ফুলবাগান থেকে সেক্টর ফাইভ পর্যন্ত মেট্রো চলাচল করত সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত। এখন থেকে শিয়ালদা থেকে সেক্টর ফাইভ পর্যন্ত মেট্রো চলাচল করবে সকাল ৭টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত। মেট্রোর রেল সূত্রে জানান হয়েছে ১০০টি শাখায় এই ট্রেন চলাচল করবে। শুধুমাত্র রবিবার এই শাখায় ট্রেন চলাচল বন্ধ থাকবে। এই শাখায় নূন্যতম ভাড়া ১০ টাকা।  তবে অফিস টাইমে সেক্টর ফাইভের যাত্রীদের আর জ্যাম ঠেলে অফিস যেতে হবে না। মেট্রোর রেল কর্তৃপক্ষের দাবি এই প্রকল্প যাত্রীদের ভিড়ের হাত থেকে অনেকটাই স্বস্তি দেবে। শিয়ালদা থেকে সেক্টর ফাইভ সময় লাগবে মাত্র ২০ মিনিট। 

তবে শিয়ালদহ-সেক্টর ফাইভ মেট্রোর রেলের উদ্বোধন নিয়ে কেন্দ্র ও রাজ্যের মধ্যে যথেষ্ট টানাপোড়েন ছিল। আর সেই কারণে তৃণমূল সূত্রের খবর উদ্বোধন অনুষ্ঠানে থাকছেন না স্থানীয় বিধায়ক ও সাংসদরা। রবিবার তৃণমূল সূত্রে জানাগেছে উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশাপাশি দুই সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়, প্রসূন বন্দ্যোপাধ্যায়, দুই সাংসদ নয়না বন্দ্যোপাধ্যায় ও পরেশ পালকে আমন্ত্রণ জানান হয়েছিল। চার জনই তৃণমূল কংগ্রেসের প্রতীকে জিতে আসা জনপ্রতিনিধি। আমন্ত্রিত কোনও ব্যক্তি উদ্বোধন অনুষ্ঠানে থাকবেন না। তবে তাঁরা এই বিষয়ে কোনও মন্তব্যও করেননি। অনেকেই মনে করছেন অনুষ্ঠানের একদম শেষ লগ্নে তাঁদের আমন্ত্রণ করা হয়েছিল- সেই কারণেই তাঁরা অনুপস্থিত থাকবেন উদ্বোধন অনুষ্ঠানে। 

আরও পড়ুনঃ

বিধায়ক প্রতি ৪০ কোটি টাকা দেওয়ার প্রস্তাব, সংকটে পড়া গোয়া কংগ্রেসের অভিযোগ ওড়াল বিজেপি

শিয়ালদা-সেক্টর ফাইভ পর্যন্ত মেট্রোর উদ্বোধনে কেন ব্রাত্য মমতা বন্দ্যোপাধ্যায়, প্রশ্ন তৃণমূলের

যাত্রীদের অপেক্ষায় ঝাঁ চকচকে শিয়ালদহ মেট্রো স্টেশন, দেখুন ছবিতে আধুনিক এই স্টেশনটি

Share this article
click me!