‘বাংলার নেত্রী জিন্দাবাদ’, স্লোগানে স্লোগানে মুখর বাংলার সব স্টেশন চত্বর

বৃহস্পতিবার সকাল থেকেই নদীয়ার বিভিন্ন স্টেশনে ভিড় জমাতে শুরু করেন তৃণমূল নেতা, কর্মী ও সমর্থকরা। করোনা আবহে দীর্ঘ ২ বছর শহিদ দিবসের ঐতিহাসিক জনসমাবেশকে বাতিল ঘোষণা করেছিল তৃণমূল কংগ্রেস। আজ বিভিন্ন জেলা থেকে দলীয় সমর্থকরা এসে ভিড় জমাচ্ছেন কলকাতার ধর্মতলা চত্বরে।

Sahely Sen | / Updated: Jul 22 2022, 12:28 PM IST

আজ ২১ জুলাই তৃণমূলের শহিদ দিবস। শহিদদের স্মরণে কলকাতার ধর্মতলায় দলীয় জনসমাবেশে যোগদান করতে বৃহস্পতিবার সকাল থেকেই নদীয়ার বিভিন্ন স্টেশনে ভিড় জমাতে শুরু করেন তৃণমূল নেতা, কর্মী ও সমর্থকরা। করোনা আবহে দীর্ঘ ২ বছর শহিদ দিবসের ঐতিহাসিক জনসমাবেশকে বাতিল ঘোষণা করেছিল তৃণমূল কংগ্রেস। তার বদলে ভার্চুয়ালি ২১ জুলাইয়ের শহিদ স্মরণ অনুষ্ঠান পরিচালনা করার মধ্য দিয়ে দলীয় কর্মী সমর্থকদের কাছে নিজের বার্তা তুলে ধরেছিলেন দলনেত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

এই বছর অতিমারি পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হওয়াতে ২১ জুলাইয়ের সমাবেশে যোগদান করতে বাড়তি উন্মাদনা লক্ষ্য করা গেল তৃণমূলের কর্মী সমর্থকদের মধ্যে। তারই পরিপ্রেক্ষিতে দিনের আলো ফুটতেই কাতারে কাতারে উৎসাহী কর্মী সমর্থকরা কলকাতার ধর্মতলায় যাওয়ার উদ্দেশ্যে শহরে জমায়েত হতে থাকেন, গিজগিজে ভিড় লক্ষ্য করা যায় বড় বড় বাসডিপো ও রেলওয়ে স্টেশনে গুলিতে। ভিড়ের মধ্যে সোচ্চারে মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্দেশ্যে উঠতে থাকে ‘বাংলার নেত্রী জিন্দাবাদ’ স্লোগান। 

আজকের পর আবার গোটা একটা বছরের অপেক্ষা, আগামি ২১ জুলাই পর্যন্ত দলনেত্রীর বার্তা অক্ষরে অক্ষরে পালন করার প্রতিজ্ঞাবদ্ধ হয়ে নদিয়া থেকে একের পর এক ট্রেন ভর্তি করে মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাষণ শোনার জন্য শহরের উদ্দেশ্যে যাত্রা করছেন আঞ্চলিক বাসিন্দারা। ১৯৯৩ সালে এই ২১ জুলাইতেই তৎকালীন রাজ্য যুব কংগ্রেসের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আহ্বানে সচিত্র ভোটার পরিচয়পত্রের দাবিতে ‘মহাকরণ অভিযান’ করতে নেমেছিল যুব কংগ্রেস। সেই আন্দোলনে কলকাতায় প্রকাশ্য রাস্তায় পুলিশের গুলিতে প্রাণ হারিয়েছিলেন যুব কংগ্রেসের ১৩ জন কর্মী। যুব কংগ্রেসের সেই ১৩ জন শহিদের উদ্দেশ্যে শ্রদ্ধা অর্পণ করতে দলীয় সমর্থকদের আগ্রহ অপ্রতুল, তার সঙ্গে ‘তৃণমূল পরিবার’-এর লক্ষ্য ২০২৪-এর নির্বাচন। বর্তমান কেন্দ্র সরকারকে উৎখাত করে মমতা বন্দ্যোপাধ্যায়কেই প্রধানমন্ত্রীর আসনে আসীন করার উদ্দীপনাও দেখা গেল দলীয় কর্মীদের মধ্যে। 

রাণাঘাট স্টেশনে ব্যাপক জনসমাগমে তৃণমূল সমর্থকদের স্লোগান উঠল ‘মমতা বন্দ্যোপাধ্যায় জিন্দাবাদ’, ‘অভিষেক বন্দ্যোপাধ্যায় জিন্দাবাদ’। কলকাতার রাস্তাগুলিতেও অন্যান্য সব দিনের চেয়ে আজ সকাল থেকেই মানুষের ভিড় চোখে পড়ল অনেক বেশি। বঙ্গের বিভিন্ন জেলা থেকে বৃষ্টি মাথায় করে বাস ভাড়া করে কলকাতায় আসছেন তৃণমূলের কর্মী ও সমর্থকেরা। খারাপ আবহাওয়াতেও উত্তেজনায় বাঁধ মানছে না তৃণমূল পরিবারের। দলের সুপ্রিমো কী বার্তা ও নির্দেশ দেন, সেই দিকেই সাগ্রহে অপেক্ষা উৎসুক জনতার।

আরও পড়ুন- ২১ জুলাইয়ের সকালে ট্যুইটারে মানুষের জন্য সব দেওয়ার প্রতিশ্রুতি অভিষেক বন্দোপাধ্যায়ের
২১ জুলাইয়ের মঞ্চের দিকে বাড়ছে ভিড়, ধর্মতলায় কড়া প্রশাসনিক নিরাপত্তা
আরও পড়ুন- ২১শে জুলাই শান্তিপূর্ণভাবে যোগ দিন, ধর্মতলায় শহিদ দিবসের অনুষ্ঠানে সব রাজনৈতিক দলকে বার্তা মমতার

Share this article
click me!