Asianet News BanglaAsianet News Bangla

২১ জুলাইয়ের মঞ্চের দিকে বাড়ছে ভিড়, ধর্মতলায় কড়া প্রশাসনিক নিরাপত্তা

তৃণমূল কংগ্রেসের শহিদ দিবসের সমাবেশে একটু একটু করে ভিড় বাড়ছে আজ সকাল থেকেই। বিভিন্ন জেলা থেকে দলীয় সমর্থকরা এসে ভিড় জমাচ্ছেন কলকাতার ধর্মতলা চত্বরে। ভিড় সামাল দেওয়ার জন্য রয়েছে কঠিন নিরাপত্তা বলয়। 

TMC Supporters are coming to join 21 July Shahid Diwas rally ANBSS
Author
Kolkata, First Published Jul 21, 2022, 10:45 AM IST

কলকাতার রাস্তায় আজ ২১ জুলাই অন্যান্য দিনের চেয়ে সকাল থেকেই মানুষের ভিড় তুলনামূলক ভাবে অনেক বেশি। বঙ্গের বিভিন্ন জেলা থেকে বেসরকারি বাস ভাড়া করে কলকাতায় এসেছেন তৃণমূলের কর্মী ও সমর্থকেরা। কী ঘটেছিল এই বিশেষ দিনটিতে? 

১৯৯৩ সালে এই ২১ জুলাইতেই তৎকালীন রাজ্য যুব কংগ্রেসের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আহ্বানে সচিত্র ভোটার পরিচয়পত্রের দাবিতে ‘মহাকরণ অভিযান’ করতে নেমেছিল যুব কংগ্রেস। সেই আন্দোলনে কলকাতায় প্রকাশ্য রাস্তায় পুলিশের গুলিতে প্রাণ হারিয়েছিলেন যুব কংগ্রেসের ১৩ জন কর্মী। তাঁদের স্মৃতিতে শ্রদ্ধা জ্ঞাপন করতে ২১ জুলাই ‘শহিদ সমাবেশ’ করে তৃণমূল কংগ্রেস।


করোনা মহামারীর দীর্ঘ সময় পেরিয়ে ২০২২-এর দৃশ্য অনেকটাই আলাদা। অতিমারির কাটিয়ে ওঠার কারণেই হোক বা টিকাকরণের সুবাদে, করোনা নিয়ে মানুষের দুশ্চিন্তা কিছুটা হলেও কমেছে। তাই, প্রতি বছরের চেনা ছকেই ধর্মতলা চত্বরে তৈরি হয়েছে মঞ্চ। বিভিন্ন জেলা থেকে দলের নেতা-কর্মীরা একদিন বা দু’দিন আগে থেকেই কলকাতায় এসে ভিড় জমিয়েছেন। বছরের এই নির্দিষ্ট দিনটিতে দলনেত্রীকে একেবারে কাছ থেকে দেখতে পান সমস্ত কর্মীরা, যাঁরা মঞ্চের কাছাকাছি থাকতে পারেন।

বৃহস্পতিবারের সভার এই বিরাট আয়োজন টের পাওয়া যাচ্ছিল মঙ্গলবার থেকেই। আজ প্রায় ভোর থেকেই দেখা যাচ্ছে অনেক বাসের ছাদেও মানুষের ভিড়। পাশাপাশি, কলকাতার মেট্রো এবং হাওড়া ও শিয়ালদহমুখী ট্রেনে সকাল থেকেই প্রচুর যাত্রী। বিভিন্ন ধরনের স্লোগান তুলে ভিড় করে মিছিল এগিয়ে যাচ্ছে ধর্মতলার ২১ জুলাই সমাবেশের দিকে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৃণমূলের নামে জয়ধ্বনি তোলা মানুষের ঢলে আজ ধর্মতলায় উৎসবের আমেজ। দলনেত্রীর ছবি গলায় ঝুলিয়েও মঞ্চের দিকে এগিয়ে যাচ্ছেন অগণিত সমর্থক।

বাস ট্রেন মানুষের ভিড়ে গিজগিজ তো করছেই, গঙ্গার ঘাটে বহু লঞ্চেও দেখা যাচ্ছে তিল ধারণের জায়গাটুকুও নেই। ধর্মতলা চত্বরকে কঠোর নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলেছে কলকাতা পুলিশ। যান চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে বিধান সরণি, আর্মহার্স্ট স্ট্রিট, কলেজ স্ট্রিট, বি বি গাঙ্গুলি স্ট্রিট, নিউ সিআইটি রোড, রবীন্দ্র সরণি, বেন্টিঙ্ক স্ট্রিট সহ শহরের সবচেয়ে গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও আজ বেন্টিঙ্ক স্ট্রিট দিয়েই সভাস্থলে প্রবেশ করার পরিকল্পনা রয়েছে। সমস্ত রকম অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশি নজরদারির পাশাপাশি মোতায়েন রাখা হয়েছে বম্ব স্কোয়াডকেও। এর সঙ্গে পুলিশ কুকুর আর ড্রোন দিয়েও সমাবেশ চত্বরে চালানো হচ্ছে নজরদারি।

আরও পড়ুন- তৃণমূলের শহিদ দিবসে রেকর্ড ভিড়ের দাবি কলকাতায়
আরও পড়ুন- ২১ শে জুলাই নিয়ে একটি ভিডিও প্রকাশ করে আগাম বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়
আরও পড়ুন- ২১শে জুলাই শান্তিপূর্ণভাবে যোগ দিন, ধর্মতলায় শহিদ দিবসের অনুষ্ঠানে সব রাজনৈতিক দলকে বার্তা মমতার

 

Follow Us:
Download App:
  • android
  • ios