ধেয়ে আসছে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া, সাতসকালেই ঝাপিয়ে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি বাংলায়

 

  • সাতসকালেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস
  • ধেয়ে আসছে  ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া 
  • ২-৬ মে অবধি  টানা ৫ দিন বৃষ্টি হবে বাংলায়
  • কালবৈশাখীর জেরে পারদ পতন কলকাতায় 

Ritam Talukder | Published : May 1, 2021 2:48 AM IST / Updated: Jun 01 2021, 01:12 PM IST

শনিবার অবশেষে গরম থেকে কিছুটা হলেও স্বস্তি। গতকালের কালবৈশাখীর জেরে পারদ পতন কলকাতায়। এদিন সারাদিনই আকাশ মেঘলা থাকবে। তবে আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার সাতসকালেই  ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির কথা। এবং এখানেই শেষ নয়,  ২ মে থেকে ৬ মে অবধি  টানা ৫ দিন রাজ্যের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা-মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। 

আরও পড়ুন, যাদবপুরের ল্যাবের সিলিন্ডারেই হবে কোভিড রোগীর চিকিৎসা, সেফ হোমেরও প্রস্তাব ক্যাম্পাসে 

 

 

রাজ্যে তীব্র দাবদাহের মাঝেই খুশির খবর শোনাল হাওয়া অফিস। গত কয়েক সপ্তাহ ধরে শহর-শহরতলির তাপমাত্রা প্রায় ৪০ ছুইছুই চলছিল। তবে এবার ঝড়-বৃষ্টি হতে চলেছে বাংলায়। তাই তাপমাত্রাও কমে যেতে পারে সেই সঙ্গে।  আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার সকাল ৬ থেকে ২-৩ ঘন্টার মধ্যে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে  দার্জিলিং, কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং কালিম্পংয়ের বিস্তৃর্ণ এলাকায়। সঙ্গে ধেয়ে আসছে ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া। পাশাপাশি হাওয়া অফিস আরও জানিয়েছে যে,  ২ মে থেকে ৬ মে অবধি  টানা ৫ দিন রাজ্যের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা-মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বইতে পারে ঝোড়ো হাওয়াও। এই ৫ দিন মধ্য়ে কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, নদিয়া, মুর্শিদাবাদ এবং উত্তর চব্বিশ পরগণায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উল্লখ্য শুক্রবার দক্ষিণবঙ্গের একাধিক জেলায় কালবৈশাখীর জেরে পারদ পতন কলকাতায়।

 

আরও পড়ুন, যাদবপুর স্টেডিয়ামে কোভিড হাসপাতাল, বেসরকারির সঙ্গে যৌথ উদ্য়োগে বড় পদক্ষেপ রাজ্য়ের

 

 

 

 

আবহাওয়া দফতরে খবর অনুযায়ী,  শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.০ ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা  ২৫.৫ ডিগ্রী।  অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৭ শতাংশ এবং সর্বনিম্ন ৩৬ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.০ ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.১ ডিগ্রী।    স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৭ শতাংশ এবং সর্বনিম্ন ৩৮ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।  বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.৬  ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.৪ ডিগ্রী।  স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৮ শতাংশ এবং সর্বনিম্ন ৫১ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।  বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৫  ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা  ২৮.০ ডিগ্রী।    স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৯ শতাংশ এবং সর্বনিম্ন ৩২ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।  

Share this article
click me!