কলকাতা সহ রাজ্য়ে প্রবল ঝড়-বৃষ্টির সম্ভাবনা, তাপমাত্রা স্বাভাবিকের উপরে

  • শনিবার,  কলকাতার আকাশ  আংশিক মেঘলা থাকবে 
  • কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৪.১ডিগ্রি সেলসিয়াস 
  • রবিবারের পর থেকে ঝড় বৃষ্টি পরিমাণ অনেকটাই কমবে  
  • শনিবার বিকেলের পরে কলকাতায় ঝড়বৃষ্টির সম্ভাবনা  

Ritam Talukder | Published : Mar 14, 2020 4:19 AM IST / Updated: Mar 14 2020, 09:53 AM IST

শহর কলকাতায় আকাশ আজ সারাদিনই আংশিক মেঘলা থাকবে। তাই বেলা বাড়লে গরম আরও বাড়বে। শহরের আজ সর্বনিম্ন তাপমাত্রা ২৪.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। গত সপ্তাহ থেকে যা অনেকটাই বেড়েছে। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী,আগামী ২৪ ঘন্টায় দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাতে ঝড়-বৃষ্টি সম্ভাবনা রয়েছে। 

 

 

আরও পড়ুন, সারদায় ক্ষতিগ্রস্তদের টাকা কীভাবে ফেরাবে, রাজ্য়ের কাছে রিপোর্ট তলব হাইকোর্টের


শনিবার, শহর কলকাতার আকাশ আজ আংশিক মেঘলা থাকবে। আজ সর্বনিম্ন তাপমাত্রা ২৪.১ডিগ্রি সেলসিয়াস ।  যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। এবং সর্বোচ্চ তাপমাত্রা  ৩৪.১ ডিগ্রি সেলসিয়াস।  যা স্বাভাবাবিকের থেকে এক ডিগ্রি বেশি।আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে  ৩৪.১  ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।  শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক  ৯৩ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৪৪ শতাংশ। অথচ গতসপ্তাহে শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। এবং সর্বোচ্চ তাপমাত্রা  ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ছয় ডিগ্রি কম। এই মুহূর্তে শহরের তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস। 

আরও পড়ুন, ভিসা বাতিলের পর দেশে ফিরতে মরিয়া বিদেশিরা, বিমানের টিকিটের চাহিদা হঠাৎই আকাশছোঁয়া


 আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, শনিবার বিকেলের পরে কলকাতায় ঝড়বৃষ্টির সতর্কতার কথা জানিয়েছে হাওয়া অফিস৷  আগামী ২৪ ঘন্টায় বিশেষ করে দুই বর্ধমান , ঝাড়গ্রাম, মেদিনীপুর,মুর্শিদাবাদ ঝড় বৃষ্টি হবে। তবে সব জেলাতে বৃষ্টি হবেনা, বিক্ষিপ্তভাবে বৃষ্টি হওয়ার সম্ভাবনা বেশি। এর সঙ্গে থাকবে ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া। কলকাতার দিনের তাপমাত্রা বেড়ে ৩৪ ডিগ্রি সেলসিয়াস ও রাতের তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াস এর কাছাকাছি থাকবে। রবিবার ১৫ তারিখের পর থেকে ঝড় বৃষ্টি পরিমাণ অনেকটাই কমবে। এই বৃষ্টির কারণ একটা পশ্চিমি ঝঞ্জা ও বঙ্গোপসাগরের উপর বিপরীত ঘূর্ণাবর্ত এর ফলে জলীয়বাষ্প ঢুকছে।

আরও পড়ুন, বৈশাখী-মমতা সাক্ষাৎকে গুরুত্ব নয়, শোভন নিয়ে চুপ দিলীপ

Share this article
click me!