কলকাতার তাপমাত্রা কমে স্বাভাবিকের ৩ ডিগ্রি নিচে, বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রাজ্যে

  •  রবিবার,  কলকাতার আকাশ  আংশিক মেঘলা থাকবে 
  • কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৯.২ডিগ্রি সেলসিয়াস  
  • সিকিম সংলগ্ন উত্তরবঙ্গে হালকা বৃষ্টি সোমবারেও 
  • সোমবার থেকে দক্ষিণবঙ্গের আকাশ পরিষ্কার হবে 
     

Ritam Talukder | Published : Mar 15, 2020 3:04 AM IST

সকাল থেকেই শহর কলকাতায় ঠান্ডা  হাওয়া বইছে। হাওয়া অফিস জানাচ্ছে চতুর্মুখী প্রভাব রয়েছে হাওয়ায়। যার ফলে দিনভর ঝড়ো হাওয়াও বইছে শহরে। আজ রবিবার আকাশ আংশিক মেঘলা থাকবে। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৯.২ডিগ্রি সেলসিয়াস।  যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম।আগামী ২৪ ঘণ্টায় রাজ্যে বিক্ষিপ্ত বৃষ্টি।

আরও পড়ুন, মাস্কের ভেতর কোনও চিরকূট নেই তো, পরীক্ষাকেন্দ্রের ভেতর ধন্দে শিক্ষকরা


রবিবার, শহর কলকাতার আকাশ আজ আংশিক মেঘলা থাকবে। আজ সর্বনিম্ন তাপমাত্রা ১৯.২ডিগ্রি সেলসিয়াস ।  যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। এবং সর্বোচ্চ তাপমাত্রা  ৩২.১ ডিগ্রি সেলসিয়াস।  যা স্বাভাবাবিকের থেকে এক ডিগ্রি কম।আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২.১   ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।  শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক  ৯২ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৪৪ শতাংশ। গতসপ্তাহে শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। এবং সর্বোচ্চ তাপমাত্রা  ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ছয় ডিগ্রি কম। এই মুহূর্তে শহরের তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াস। 

আরও পড়ুন, জল্পনায় জল ঢেলে রত্না বললেন, "বৈশাখীর সঙ্গে বৈঠকের কোনও সম্পর্কই নেই, আমি নিজেই সরে এসেছি"

আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, বঙ্গোপসাগরে একটি বিপরীত ঘূর্ণাবর্ত রয়েছে। তার ফলে বাতাসের উপরিভাগে একটি শুষ্ক ভাব তৈরি হয়েছে। এর পাশাপাশি বিহার ও ঝাড়খণ্ড অঞ্চলে নাগাড়ে ঝড়ের সম্ভাবনা তৈরি হচ্ছে। উত্তরবঙ্গের দিকেও ভালো পরিমাণ ঝড় বৃষ্টি হচ্ছে। এই চতুর্মুখী প্রভাবেই সকাল থেকে কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে নাগাড়ে ঝড়ো হাওয়া দিচ্ছে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। এদিকে একের পর এক অসময়ের অদ্ভুতরকম বৃষ্টির খবর মিলছে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে। উত্তরবঙ্গের শিলিগুড়িতে শনিবার ব্যাপক শিলাবৃষ্টি হয়েছে। অপরদিকে শুক্রবার সিউরিতেও বৃষ্টি হয়েছে, তবে সেখানের বৃষ্টিতে অ্য়াসিডের মাত্রা স্বাভাবিকের থেকে বেশি ছিল।তারই সঙ্গে সকাল থেকেই এলাকার আবহাওয়া বেশ কুয়াশাচ্ছন্ন। 

আরও পড়ুন, করোনা মুক্ত শরীর, বেলেঘাটা আইডি থেকে ছেড়ে দেওয়া হল সকলকে


আগামী ২৪ ঘণ্টায় রাজ্যে বিক্ষিপ্ত বৃষ্টি। নতুন করে আবার পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে মঙ্গল বুধবার নাগাদ। দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে আজ রবিবার ও হালকা বৃষ্টির সম্ভাবনা । উত্তরবঙ্গে  আজ ও হালকা ঝড় বৃষ্টির পূর্বাভাস। সিকিম সংলগ্ন উত্তরবঙ্গে ঝড়-বৃষ্টির সম্ভাবনা। সোমবার থেকে দক্ষিণবঙ্গে পরিষ্কার আকাশ। সিকিম সংলগ্ন উত্তরবঙ্গে হালকা বৃষ্টি সোমবারেও। আগামী ২৪ ঘণ্টায় হালকা বৃষ্টি হতে পারে মুর্শিদাবাদ বীরভূম দুই বর্ধমান পুরুলিয়া ও বাঁকুড়া তে। সোমবার ও হালকা বৃষ্টি হতে পারে দুই মেদিনীপুর এ। আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে ঝড় বৃষ্টির সম্ভাবনা। সোমবার এ দার্জিলিং সহ সংলগ্ন দুএক জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা।

Share this article
click me!