ভাইফোঁটার ভোরে হিমেল অনুভূতি কলকাতায়, আবহাওয়ার পরিবর্তনের পূর্বাভাস উত্তর-পশ্চিম ভারতে

 

  • সোমবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৬ ডিগ্রি 
  • শহরে হিমেল অনুভূতি,  আকাশ পরিষ্কার থাকবে
  •    ত্রিপুরা সহ  উত্তরবঙ্গেও ঘন কুয়াশার দাপট
  • পশ্চিমী ঝঞ্ঝার পূর্বাভাস,আবহাওয়ার পরিবর্তন  

Asianet News Bangla | Published : Nov 16, 2020 2:16 AM IST / Updated: Nov 16 2020, 07:50 AM IST

সোমবার শহর ও শহরতলিতে ভোর হতেই হিমেল অনুভূতি। খুব সামান্য হলেও সর্বনিম্ন তাপমাত্রা আরও নেমেছে। হাওয়া অফিস জানিয়েছে, রবিবার সারাদিন আকাশ পরিষ্কার থাকবে। শহর ও শহরতলির সর্বনিম্ন তাপমাত্রা ফের কুড়ির ঘরে নেমেছে। রবিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২০.৬ ডিগ্রি। তবে মৌসম ভবনের দেওয়া পূর্বাভাস অনুযায়ী তাপমাত্রা বৃদ্ধির ইঙ্গিত সত্যি হল ।  এবং রবিবার এই মুহূর্তে সকাল ৭ টা ২৭ মিনিটে শহরের তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াস। 

আরও পড়ুন, সেলুলয়েডে নয়, রেডিওতে ঘোষক হিসেবেই জীবন শুরু করেছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়

 

 
 উত্তরবঙ্গেও ঘন কুয়াশার দাপট, আবহাওয়ার পরিবর্তন হতে পারে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে

আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণবঙ্গে প্রধানত শীতের ঠান্ডা হাওয়ার মাঝে বাঁধা হয়ে দাড়াচ্ছে ঘূর্ণাবর্ত। আগামী কয়েকদিন উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি যেমন আসাম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরাতে ঘন কুয়াশার দাপট দেখা যেতে পারে তার প্রভাব পড়তে পারে উত্তরবঙ্গেও। ঘন কুয়াশার দাপট হবে উত্তরপ্রদেশে। আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকতে পারে ভারতবর্ষে। এর ফলে নাগাদ আবহাওয়ার পরিবর্তন হবে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। জম্মু কাশ্মীর লাদাখ হিমাচল প্রদেশ ও মোজাফফরপুর তুষারপাতের সম্ভাবনা রয়েছে। সেই শীতল হাওয়া এসে আরও এক দফায় তাপমাত্রা নামাতে পারে বাংলায়।দক্ষিণ ভারতে বৃষ্টি চলবে তামিলনাডু, কেরালা, অন্ধ্রপ্রদেশ, লাক্ষাদ্বীপ এবং আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের উত্তর পূর্ব মৌসুমি বায়ুর প্রভাব ও বঙ্গোপসাগরে একাধিক ঘূর্ণাবর্তের জেরে বৃষ্টি চলবে।

আরও পড়ুন, 'আপোসহীনভাবে শাসকদলের সঙ্গেও লড়াই করেছেন তিনি', 'আদর্শবাদী' সৌমিত্রে মুগ্ধ আব্দুল মান্নান


দেশজুড়ে শীতের শুরু, কলকাতার নুন্যতম তাপমাত্রা ১৯.৬ ডিগ্রি সেলসিয়ার্স

 

 

 আবহাওয়া দফতর সূত্রে খবর, সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩১.৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ২ ডিগ্রি উপরে। নুন্যতম তাপমাত্রা  ১৯.৬ ডিগ্রী সেলসিয়াস।   শহরের তবে কলকাতার নুন্যতম তাপমাত্রা ১৯.৯ ডিগ্রি সেলসিয়ার্স। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৮৭ শতাংশ এবং ন্যুনতম ৩৭ শতাংশ। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩২.৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ২ ডিগ্রি উপরে। নুন্যতম তাপমাত্রা  ২০.৬ ডিগ্রী সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে পারদ। শহরের তবে কলকাতার নুন্যতম তাপমাত্রা ১৯.৯ ডিগ্রি সেলসিয়ার্স। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৮৭ শতাংশ এবং ন্যুনতম ৩৯ শতাংশ। শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩২.৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ৩ ডিগ্রি উপরে। নুন্যতম তাপমাত্রা  ১৯.৯ ডিগ্রী সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে পারদ। শহরের তবে কলকাতার নুন্যতম তাপমাত্রা ২১.৪ ডিগ্রি সেলসিয়ার্স। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৮৭ শতাংশ এবং ন্যুনতম ৩৬ শতাংশ।  উল্লেখ্য,  রাজধানী দিল্লি সহ উত্তর-পশ্চিম ভারতের বেশ একাধিক রাজ্যে শৈত্যপ্রবাহের সর্তকতা। দেশজুড়ে শীতের শুরু। 


 

Share this article
click me!