১-২ ঘন্টার মধ্যে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি রাজ্যের ৩ জেলায়, প্রবল বর্ষণের আশঙ্কা পূর্ব ভারতে

সোমবার ফের বৃষ্টির পূর্বভাস কলকাতা সহ পার্শ্ববর্তী এলাকায়। আবহাওয়া দফতর সূত্রে খবর, ১ থেকে ২ ঘন্টার মধ্যে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস জলপাইগুড়ি, কোচবিহার, উত্তর দিনাজপুর জেলায়।

Asianet News Bangla | Published : Jul 19, 2021 2:26 AM IST / Updated: Jul 19 2021, 08:04 AM IST

সোমবার শহরের আকাশ আংশিক মেঘলা  আকাশ । আবহাওয়া দফতর সূত্রে খবর, সকালে  বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে  কলকাতা সহ জেলায়-জেলায়। ২১ তারিখের পর উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে মৌসুমী বায়ু সক্রিয় হবে।উল্লেখ্য হাওয়া অফিস জানিয়েছে যে, একুশে জুলাই নিম্নচাপ তৈরি হতে চলেছে বঙ্গোপসাগরে। এর প্রভাবে সপ্তাহের মাঝেই আবহাওয়া পরিবর্তন হতে পারে। ভারী বৃষ্টির পূর্বাভাস পূর্ব ভারতের রাজ্যগুলোতে। বুধবার থেকে প্রবল বর্ষণের আশঙ্কা ওড়িশায়।

আরও দেখুন, প্রাতঃভ্রমণকারীদের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে ময়দানে পুলিশ কমিশনার, দেখুন ছবিতে-ছবিতে

আবহাওয়া দফতর সূত্রে খবর, ১ থেকে ২ ঘন্টার মধ্যে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস জলপাইগুড়ি, কোচবিহার, উত্তর দিনাজপুর এলাকায়। সোমবার ফের বৃষ্টির পূর্বভাস কলকাতা সহ পার্শ্ববর্তী এলাকায়।  হাওয়া অফিস জানিয়েছে,মৌসুমি অক্ষরেখা ছাপড়া বিহার থেকে নাগাল্যান্ড পর্যন্ত গিয়েছে। তাই এই রাজ্য়ে একটানা বৃষ্টির সম্ভাবনা নেই। খুব সামান্য বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে উত্তরবঙ্গে মাঝারি বর্ষণের পূর্বাভাস। ২১ তারিখের পর উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে মৌসুমী বায়ু সক্রিয় হবে। তখন দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা তৈরি হবে।   কলকাতাতে হালকা বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উল্লেখ্য,উত্তর ভারতেও সক্রিয় মৌসুমীবায়ু।  ১৯ জুনের পর থকে মৌসুমী বায়ু অমৃতসর আম্বালার উপরে থমকে গিয়েছিল। দিল্লি, পাঞ্জাব, উত্তরপ্রদেশ, হরিয়ানা থেকে রাজস্তানের বাকি অংশে মৌসুমি বায়ু পৌছে যাবে। সারা দেশে মৌসুমী বায়ুর প্রভাব বিস্তার করবে। বৃষ্টি বাড়বে উত্তর-পশ্চিম ভারতে।

আরও পড়ুন, 'হিন্দু বাঙালি উদ্বাস্তুকে ভারতীয় মনে করে BJP', নিশীথের নাগরিকত্ব ইস্যুতে কোর্টের চ্যালেঞ্জ সায়ন্তনের

হাওয়া অফিস জানিয়েছে,   হাওয়া অফিস জানিয়েছে, সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা   ৩৬.১ ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৯.০ ডিগ্রী।   স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে। অপরদিকে  শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯০ শতাংশ এবং সর্বনিম্ন  ৫৮ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।  হাওয়া অফিস জানিয়েছে,রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা   ৩৫.২ ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৮.৯ ডিগ্রী।   স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে। অপরদিকে  শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯০ শতাংশ এবং সর্বনিম্ন  ৫৮ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা   ৩৪.৩  ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৮.২ ডিগ্রী।   স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে। অপরদিকে  শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯১ শতাংশ এবং সর্বনিম্ন  ৬২ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। 

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

Share this article
click me!