ভোর হতেই হালকা শীতের আমেজ শহর-শহরতলিতে, বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গে

 

  • সোমবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২২.২ ডিগ্রি 
  • বৃহস্পতিবার উত্তরবঙ্গে হালকা বৃষ্টির সম্ভাবনা 
  • জাঁকিয়ে শীত এর সম্ভাবনা আপাতত নেই 
  • দক্ষিণ-পূর্ব আরব সাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা
     

Asianet News Bangla | Published : Nov 19, 2020 2:07 AM IST / Updated: Nov 19 2020, 07:43 AM IST

বৃহস্পতিবার ভোরে হালকা শীতের আমেজ শহর ও শহরতলিতে। মেঘলা আকাশ, হালকা বৃষ্টির সম্ভাবনা কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব মেদিনীপুর জেলাতে। শুক্রবার এবং শনিবারে দক্ষিণবঙ্গের দিনের তাপমাত্রা ও কিছুটা নামতে পারে। সপ্তাহান্তে ফিরতে পারে শীতের আমেজ। বৃহস্পতিবার উত্তরবঙ্গের পার্বত্য এলাকার জেলায় মেঘলা আকাশ হালকা বৃষ্টির সম্ভাবনা। আগামী শুক্রবার  হালকা বৃষ্টির  সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের কিছু জেলায়। 

আরও পড়ুন, 'নেতাজির জন্মদিনকে জাতীয় ছুটি ঘোষনা করা হোক', দাবি জানিয়ে মোদিকে চিঠি মমতার

 

 

বিহার ও বাংলায় তাপমাত্রা নামার সম্ভাবনা নেই

শীতের প্রতীক্ষা ক্রমশ বাড়ছে। হালকা শীতের আমেজে এলেও জাঁকিয়ে শীত এর সম্ভাবনা আপাতত নেই। এখনও কলকাতার তাপমাত্রা স্বাভাবিকের ওপরেই । আগামী সপ্তাহের আগে তাপমাত্রা স্বাভাবিকের নিচে নামার সম্ভাবনা দেখছেন না আবহাওয়াবিদরা। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বেশ কিছুটা শীতের আমেজ এসেছিল। আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে। আশায় বুক বেঁধেছিলেন বঙ্গবাসীরা। আবহাওয়াবিদরা জানাচ্ছেন এই পশ্চিমী ঝঞ্ঝা উত্তর পশ্চিম ভারতে ও মধ্যপ্রদেশ পর্যন্ত তাপমাত্রা নামলেও তারপর বিহার ও বাংলায় তাপমাত্রা নামার সম্ভাবনা নেই।  বৃহস্পতিবার উত্তরবঙ্গের পার্বত্য এলাকার জেলায় মেঘলা আকাশ হালকা বৃষ্টির সম্ভাবনা। আগামী শুক্রবার  হালকা বৃষ্টির  সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের কিছু জেলায়। 

আরও পড়ুন, 'প্রতিমাসেই বাংলায় আসবেন শাহ-নাড্ডা', দিল্লি যাওয়ার পথে জানালেন দিলীপ ঘোষ

 

দক্ষিণ-পূর্ব আরব সাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা 


আগামী চার পাঁচ দিনে উত্তর-পশ্চিম ভারতের রাজ্য এবং মধ্যপ্রদেশের ৪ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নামতে পারে।বাংলায় আংশিক মেঘলা আকাশের কারণে রাতে তাপমাত্রা স্বাভাবিকের ওপরেই থাকবে এ সপ্তাহে। তবে শুক্রবারে ছিটে ফোঁটা বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের দু'এক জায়গায়।আসাম, মেঘালয়, মনিপুর সহ উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলি তে আগামী দুদিন ঘন কুয়াশার সর্তকতা। দক্ষিণ-পূর্ব আরব সাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা এর প্রভাবে আগামী দু-তিন দিন তামিলনাডু, কেরালা, লাক্ষাদ্বীপ, কর্ণাটক উপকূল এলাকায় বৃষ্টির পূর্বাভাস থাকছে। 

 

 

আরও পড়ুন, তরুণীর অশ্লীল ছবি অভিনেতার ফেসবুক অ্য়াকাউন্টে, সাইবার অপরাধের ফাঁদে 'ফেলুদা'

 

কলকাতার নুন্যতম তাপমাত্রা ২১.৫ ডিগ্রি সেলসিয়ার্স

 আবহাওয়া দফতর সূত্রে খবর, বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩১.৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ২ ডিগ্রি উপরে। নুন্যতম তাপমাত্রা  ২২.২ ডিগ্রী সেলসিয়াস।   স্বাভাবিকের ৩ ডিগ্রি উপরে। শহরের তবে কলকাতার নুন্যতম তাপমাত্রা ২১.৫ ডিগ্রি সেলসিয়ার্স। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৩ শতাংশ এবং ন্যুনতম ৪৫ শতাংশ। বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩০.৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। নুন্যতম তাপমাত্রা  ২১.৫ ডিগ্রী সেলসিয়াস।   স্বাভাবিকের ২ ডিগ্রি উপরে। শহরের তবে কলকাতার নুন্যতম তাপমাত্রা ২০.৩ ডিগ্রি সেলসিয়ার্স। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯২ শতাংশ এবং ন্যুনতম ৪৫ শতাংশ।  

Share this article
click me!