কলকাতার তাপমাত্রা স্বাভাবিকের ২ ডিগ্রি উপরে, উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস

  • সোমবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৯.২ ডিগ্রি সেলসিয়াস 
  • সপ্তাহান্তে কলকাতায়  ঝড় ও বজ্র বিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস 
  • উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে বুধবার পর্যন্ত 
  •  উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও ভারী বৃষ্টির পূর্বাভাস 

Ritam Talukder | Published : May 25, 2020 4:16 AM IST


সোমবার শহর কলকাতার আকাশ সারাদিন আংশিক মেঘলা থাকবে। মেঘের আড়ালেই হয়েছে সূর্যোদয়। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, আগামী কয়েকদিন প্রচুর বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গে। দক্ষিণবঙ্গেও হালকা বৃষ্টি হতে পারে। তবে তাপমাত্রা বৃদ্ধি বেশি রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।   শনিবার ও রবিবার দুদিন কলকাতায় প্রবল ঝড় হবে সঙ্গে বজ্র বিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস। এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানিয়েছে,  সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৯.২ ডিগ্রি সেলসিয়াস এবং এই মুহূর্তে শহরের তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াস।

 আরও পড়ুন, করোনা রুখতে সতর্কতা, কলকাতা বিমানবন্দরে উড়ান পিছোতে আর্জি রাজ্য়ের

হাওয়া অফিস জানিয়েছে,  সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৯.২ ডিগ্রি সেলসিয়াস।যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি।  এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.১ ডিগ্রি সেলসিয়াস।  যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৭ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৭২ শতাংশ। রবিবার থেকে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সম্ভাবনা বৃষ্টি বেড়েছে। রবিবার সকালে কোচবিহারে ৪২ ও জলপাইগুড়িতে ১.২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। শুক্রবার সকাল পর্যন্ত কোচবিহারের ৫২.৫ মিলিমিটার, জলপাইগুড়িতে ৩৭.২ মিলিমিটার, দার্জিলিংয়ে ৮.৯ মিলিমিটার বৃষ্টি হয়েছিল।  

আরও পড়ুন, আমফান নিয়ে অতিরঞ্জিত হিসেব দেবেন না,ফের মুখ্যমন্ত্রীকে আক্রমণ রাজ্য়পালের


আবহাওয়া দফতরের খবর অনুযায়ী,  উত্তরবঙ্গে আগামী আরও ৪দিন ধরে প্রচুর বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে  আবহাওয়া দফতর। ২৭ থেকে ২৯ তারিখ অবধি উত্তরবঙ্গের পাহাড়ি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস মিলছে। উত্তরের কোচবিহার, জলপাইগুড়ি, দার্জিলিং, কালিম্পঙ ও আলিপুরদুয়ারে অতি ভারী বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। এই ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে বুধবার পর্যন্ত উত্তরবঙ্গের বিভিন্ন জেলায়। এই পাঁচ জেলার সঙ্গে উত্তর দিনাজপুরেও মঙ্গলবার ও বুধবার ভারী বৃষ্টির পূর্বাভাস।মূলত পূবালী হাওয়া দক্ষিণী হওয়ার জেরে সাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে এর জেরেই বজ্রগর্ভ মেঘ তৈরি হয় বৃষ্টির সম্ভাবনা। আগামী কয়েক দিনে উড়িষ্যার তাপমাত্রা দূর থেকে ৩ ডিগ্রি বাড়তে পারে। শুধু উত্তরবঙ্গ নয় সিকিম এবং উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি মূলত আসাম, মেঘালয়, অরুণাচল আগামী চার-পাঁচ দিন ভারী বৃষ্টির পূর্বাভাস।

আরও পড়ুন, 'চৌকিদার চোর হ্যায়', বঙ্গ-সফরে এসে মোদীকে কি সত্যিই শুনতে হল এই স্লোগান, ভাইরাল ভিডিও

Share this article
click me!