অন্তিম দফায় বেলা বাড়তেই চড়া রোদ, ছাতা নিয়ে বেরিয়েও রেহাই নেই, বৃষ্টি হবে কি

 

  • ফের পারদ চড়ে হাঁসফাঁস অবস্থা কলকাতায়
  • আগামী ২৪ ঘন্টায় পারদ আরও চড়তে পারে 
  • বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা  ৩৬.৬  ডিগ্রি  
  • এদিকে ঝড়-বৃষ্টির কোনও দেখা নেই বাংলায়

Ritam Talukder | Published : Apr 29, 2021 5:04 AM IST / Updated: Jun 01 2021, 01:17 PM IST

বৃহস্পতিবার অষ্টম দফা ভোটের দিনে তীব্র গরম কলকাতা সহ রাজ্যে। তাই বাড়ির এসির বাইরে এসে পাখার হাওয়াতেও ঘামে ভিজে যাচ্ছে জামা-কাপড়। আবহাওয়া দফতর জানিয়েছে,   শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.৬  ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। আদ্রতাও এদিন অস্বস্তি ধরাতে পারে।


আরও পড়ুন, 'কোভিড বিধি মেনে গণতন্ত্রের উৎসবকে সমৃদ্ধ করার আহ্বান জানাই', অন্তিম দফায় বার্তা শাহ-মোদীর 
 


আবহাওয়া দফতর জানিয়েছে যে, আগামী ২৪ ঘন্টায় পারদ আরও চড়তে পারে। চলতি সপ্তাহে তীব্র দাবদাহ অনুভব হতে পারে। কলকাতাতেও তাপমাত্রা ৪০ ডিগ্রি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। কলকাতার আবহাওয়া মূলত শুষ্ক থাকবে। আপেক্ষিক আদ্রতা আরও অস্বস্তি বাড়াবে। তবে আগামী ২৪ ঘন্টা তেমন ঝড়-বৃষ্টির খবর নেই।  আবহাওয়া বিশেষজ্ঞের মতে, পূবালী বায়ু সক্রিয় হওয়ার কারণে তাপমাত্রার বড় পরিবর্তন আসবে। পারদ অনেকটাই নিম্নমুখী হবে।  আবহাওয়া বিশেষজ্ঞরা জানিয়েছিল,   ২৪ এপ্রিলের পর নাগাদ ফের তাপমাত্রা উল্লেখযোগ্যভাবে বেড়ে যাবে। এবং সেদিক থেকে দেখতে গেলে, সেই কথাই সত্যি হল। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩০.৯  ডিগ্রি সেলসিয়ার্স। ৪৮ ঘন্টা পেরিয়ে রবিবার  ৩৮.৬ ডিগ্রি সেলসিয়ার্সে এবং সোমবার তা আরও চড়ে ৩৯.৭  ডিগ্রি সেলসিয়ার্সে। যদিও বৃহস্পতিবারও শহরের তাপমাত্রা সামান্য কমেছে। তবুও আদ্রতা জ্বালা ধরাবে সারাদিন শহর-শহরতলিতে। 

আরও পড়ুন, 'সকলকে ধন্যবাদ', করোনা আক্রান্ত হয়ে কলকাতায় চিকিৎসাধীন ইংলিশবাজারের BJP প্রার্থী 

 

আবহাওয়া দফতরে খবর অনুযায়ী, বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.৬  ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.৪ ডিগ্রী।    স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৮ শতাংশ এবং সর্বনিম্ন ৫১ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।  বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৫  ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা  ২৮.০ ডিগ্রী।    স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৯ শতাংশ এবং সর্বনিম্ন ৩২ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯.৭ ডিগ্রি সেলসিয়ার্স।   স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.৫ ডিগ্রী।    স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৯ শতাংশ এবং সর্বনিম্ন ৩৩ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৮.৬ ডিগ্রি সেলসিয়ার্স।   স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.৪ ডিগ্রী।    স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯১ শতাংশ এবং সর্বনিম্ন ২৭ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।  
 

Share this article
click me!