বৃষ্টি হলেও আদৌ গরম কমবে কি, কালবৈশাখী আসবে কবে

শনিবার শহর এবং শহরতলিতে গুমোট গরম কমেনি। গরম বেড়েই চলেছে। তাপামাত্রার সঙ্গে আদ্রতা ব্যাটিং করছে। হাওয়া অফিস জানিয়েছে, আগামী ৪-৫ দিন তাপমাত্রায় সেরকম পরিবর্তন হবে না।  

Web Desk - ANB | / Updated: Apr 16 2022, 06:00 AM IST

শনিবার শহর এবং শহরতলিতে গুমোট গরম কমেনি। গরম বেড়েই চলেছে। তাপামাত্রার সঙ্গে আদ্রতা ব্যাটিং করছে। হাওয়া অফিস জানিয়েছে, আগামী ৪-৫ দিন তাপমাত্রায় সেরকম পরিবর্তন হবে না। দক্ষিণবঙ্গে আরও বাড়বে গরম। যদিও এবার হাঁসফাঁস অস্বস্তির মাঝে মিলেছে নববর্ষের দিন থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস।  উত্তরবঙ্গে আরও কয়েকদিন বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস।  মূলত গত মাঝে সন্ধ্যের পর হাওয়া চলাচল করলেও সেটা বন্ধ হয়েছে। সকাল পেরোতেই রোদের তেজ ঠিকরে বেরোচ্ছে।  কালবৈশাখীর আশায় দিন গুণছে বঙ্গবাসী। 

তবে কালবৈশাখী আদৌ সম্ভাবনা আছে কিনা এবিষয়ে কিছু পরিষ্কার করে বলেনি হাওয়া অফিস।  ইতিমধ্য়েই দক্ষিণবঙ্গে পশ্চিমের বেশকিছু জেলায় এবং দেশের একাংশে তাপপ্রবাহের সর্তকতা জারি করেছে হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বৃহস্পতিবার সকাল ৭ টায় এই মুহূর্তে শহরের তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়ার্স। আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়া জেলাতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে বৃষ্টি চলবে। রবিবার দুপুরে আচমকাই ৪০ থেকে ৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়ার সঙ্গে ব্জ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বভাস ছিল উত্তরবঙ্গের ৫ জেলায়। কিন্তু এদিকে দক্ষিণবঙ্গে এখনও বৃষ্টির সম্ভাবনা নেই।তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না। বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সতর্কতা  উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলা দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে। বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে মালদহ এবং দুই ২৪ পরগণা জেলায়।  আগামী চার-পাঁচদিনে তাপমাত্রা খুব একটা পরিবর্তন হবে না।

আরও পড়ুন, টেস্ট টিউব বেবি এবার সরকারি হাসপাতালে, আগামী সপ্তাহেই শুরু মমতার স্বপ্নের প্রকল্প এসএসকেম-এ

আরও পড়ুন, শান্তিকেতনে গণধর্ষণের শিকার আদিবাসী নাবালিকা, ধর্ষণের চেষ্টায় গায়ে আগুন ময়নাগুড়ির নির্যাতিতার

 হাওয়া অফিস থেকে জানানো হয়েছে, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা দিয়েছে। যা ফলে  সপ্তাহের মাঝামাঝি বিস্তীর্ন এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা কী থাকবে খুব একটা উল্লেখযোগ্য পরিবর্তন নেই।শুধুমাত্র পশ্চিমের চার জেলা পুরুলিয়া বাঁকুড়া ঝাড়গাম এবং পশ্চিম মেদিনীপুরে তাপ প্রবাহের সর্তকতা। তাপমাত্রা পৌঁছাবে চল্লিশের ঘরে।   এখন কোনও নতুন  ওয়েদার সিস্টেম নেই। শুধুমাত্র বিহারের ওপর একটা ঘূর্ণাবর্ত রয়েছে এর প্রভাব পড়বে সরাসরি উত্তরবঙ্গে। তাই উত্তরবঙ্গে বৃষ্টি হবে। হাওয়া অফিস সূত্রে খবর,  সব রাজ্যে তাপমাত্রা প্রায় একই রকম থাকবে । তাপমাত্রা পরিবর্তনের সম্ভাবনা নেই আগামী কয়েকদিন। শুষ্ক হাওয়ার কারণে উত্তর-পশ্চিম ভারতে তীব্র গরম আবহাওয়া দেখা দিয়েছে। এবং এপ্রিলের প্রথম সপ্তাহের মধ্যে দক্ষিণ হরিয়ানা, দিল্লি, দক্ষিণ উত্তর প্রদেশের বিভিন্ন এলাকায়, রাজস্থানের কিছু অংশে তাপপ্রবাহের অবস্থা থাকতে পারে।  মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, গুজরাট এবং  হিমাচল প্রদেশের উপরে  তাপপ্রবাহ চলবে।  জম্মু বিভাগেও তাপপ্রবাহের ছাড় নেই। 

আরও পড়ুন, 'আমাকে বলেছিল, ধর ওকে রেপ করব', হাঁসখালিকাণ্ডে সিবিআই-র কাছে এল ভয়াবহ তথ্য

Share this article

Latest Videos

click me!

Latest Videos

TMC BJP News : ঔদ্ধত্য বটে! পঞ্চায়েত অফিসের কার্নিশে দাঁড়িয়ে বিজেপি প্রধানকে হুমকি তৃণমূল নেতার!
দরজা বন্ধ! আর রাজভবনে ঢুকতে পারবেন না 'মুখ্যমন্ত্রী'! বিস্ফোরক দাবী শুভেন্দুর | Suvendu Adhikari
Suvendu Adhikari Live : ঘরছাড়াদের নিয়ে রাজভবনে শুভেন্দু অধিকারী, সরাসরি
Sukanta Majumdar | 'এই ভিডিওটা পারলে তোমরা মুখ্যমন্ত্রীকে পাঠিও' কেন বললেন সুকান্ত মজুমদার?
Today Horoscope Live : আজ কন্যা, তুলা, ধনু, মকর ও কুম্ভ রাশির দিন কেমন কাটবে! দেখুন আজকের রাশিফল