Weather- শহরে আজ সোনা রোদের আদর, পারদ নেমে শীতের আমেজ কলকাতায়


রবিবার সকাল থেকেই আকাশ পরিষ্কার, শীতের আমেজ কলকাতা সহ রাজ্যে। দক্ষিণবঙ্গে আপাতত কোনও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই।

Asianet News Bangla | Published : Oct 31, 2021 5:13 AM IST / Updated: Oct 31 2021, 10:55 AM IST

রবিবার (Sunday) সকাল থেকেই আকাশ পরিষ্কার (Clear Sky)। হাওয়া অফিস জানিয়েছে, এদিন থেকেই তাপমাত্রা নামবে কলকাতা সহ রাজ্যে। দক্ষিণবঙ্গে (South Bengal) আপাতত কোনও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই, তবে (North Bengal)  উত্তরবঙ্গের ক্ষেত্রে ২৪ ঘন্টা পরে হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস (Rain)।

আরও পড়ুন, Tripura-আদালতের রায়ে আজই অভিষেকের সভা ত্রিপুরায়, বিপ্লবকে হুঁশিয়ারি তৃণমূলের যুবরাজের

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণবঙ্গে আগামী পাঁচ দিন কোনও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। উত্তরবঙ্গের ক্ষেত্রে দার্জিলিং, কালিম্পংয়ে আগামী ২৪ ঘন্টায় হালকা মাঝারি বৃষ্টি হতে পারে। এ ছাড়া বাদবাকি উত্তরবঙ্গের জেলা শুষ্ক আবহাওয়া থাকবে। উত্তরবঙ্গে দিন ও রাতের তাপমাত্রা খুব একটা পরিবর্তন হবে না। তবে দার্জিলিংয়ের ক্ষেত্রে তাপমাত্রা স্বাভাবিক এবং স্বাভাবিকের নিচে থাকবে। এখন দার্জিলিংয়ের তাপমাত্রা ১০ ডিগ্রির কাছাকাছি রয়েছে এবং ২  তারিখের পর থেকে একটু কম। প্রায় আট ডিগ্রির কাছাকাছি থাকবে। ৩ এবং ৪ নভেম্বর  কালীপূজা- দীপাবলিতে কলকাতার তাপমাত্রা স্বাভাবিকের নিচে নামবে। বিশেষ করে দক্ষিণবঙ্গের রাতের তাপমাত্রা কমতে শুরু করবে। হাওয়া অফিসের তরফে আরও জানানো হয়েছে, এই মুহূর্তে রাজ্যে ও গোটা পূর্ব ভারতে উত্তর-পশ্চিমে শীতল হাওয়ার প্রভাবে তাপমাত্রা অনেকটা নেমে গিয়েছে। এই হাওয়া বেশ কয়েকদিন প্রবেশ করবে এবং এর প্রভাবে  রাজ্যে রাতের তাপমাত্রা স্বাভাবিকের নিচে থাকবে। রাতের তাপমাত্রা ২২ ডিগ্রি কাছাকাছি থাকবে। কয়েকটা পশ্চিমে জেলাগুলিতে দেখা গিয়েছে তাপমাত্রা কমতে শুরু করেছে। কলকাতাতেও দু-একদিনের মধ্যে আরও ১ থেকে ২ ডিগ্রি তাপমাত্রা কমবে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের ক্ষেত্রে সকালের দিকে শীতের আমেজ থাকবে। দিনের বেলায় রোদ থাকবে এবং দিনের বেলা তাপমাত্রা ৩০ থেকে ৩২ ডিগ্রির কাছাকাছি থাকবে। কালীপুজোর ক্ষেত্রে আকাশ পরিষ্কার থাকবে।  

আরও পড়ুন, By Election-'সিপিএম-র আছেটা কী, তন্ময় ভট্টাচার্য কোথাকার ভোটার', বিস্ফোরক পার্থ

 শহর ও শহরতলির তাপমাত্রা স্বাভাবিকের বেশি হলেও এদিন সর্বোচ্চ-সর্বোনিম্ন তাপমাত্রা সামান্য কমেছে।  আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৩ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল  ২৩.৫ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে।অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ছিল ৮৮ শতাংশ।   সর্বনিম্ন ৪৮  শতাংশ ছিল বলে জানিয়েছে হাওয়া অফিস। শনিবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৩ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৩.৫  ডিগ্রী।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের (Humidity) সর্বোচ্চ পরিমাণ ৮৪ শতাংশ। সর্বনিম্ন ৫৪ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। মঙ্গলবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩২.৫ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৩.৭ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের (Humidity) সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশ। সর্বনিম্ন ৫৯ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।  

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Share this article
click me!