মাস্ক নেই, রাস্তায় কী পরলে ধরবে না পুলিশ

  • লকডাউনে মাস্ক না পরে বাইরে বেরোলে বিপত্তি
  • দামি এন৯৫ মাস্ক তো দূর, সাধারণ মাস্ক নেই
  • এরকম অবস্থায় বাইরে বেরোলে বিকল্প কী
  • কী পরলে আপনাকে আটকাবে না পুলিশ 
     

Asianet News Bangla | Published : Apr 12, 2020 4:50 PM IST / Updated: Apr 12 2020, 11:59 PM IST

লকডাউনে মাস্ক না পরে বাইরে বেরোলে বিপত্তি। দামি এন৯৫ মাস্ক তো দূর, সাধারণ সার্জিক্যাল মাস্ক নেই আপনার কাছে। এরকম অবস্থায় বাইরে বেরোলে বিকল্প কী পরলে আপনাকে আটকাবে না পুলিশ। নিজেই সরকারি বিজ্ঞপ্তিতে সেই কথা উল্লেখ  করেছে রাজ্য় সরকার।

বাইরে বেরোলে মাস্ক বাধ্যতামূলক, নয়া বিধি আনছে রাজ্য়.

এক বিজ্ঞপ্তিতে রাজ্য়ের মুখ্য়সচিব রাজীব সিনহা জানিয়েছেন, রাজ্য়বাসীকে করোনা থেকে দূরে রাখতে সব ধরনের গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করছে রাজ্য় সরকার। রাজ্য়ের এই রকম পরিস্থিতিতে রাস্তায় বেরোলে নাক ও মুখ ঢাকা খুবই গুরুত্বপূর্ণ। সেক্ষেত্রে মাস্ক না পেলে রুমাল,গামছা, ওড়না এমনকী পরিষ্কার কাপড়ের টুকরো দুভাঁজ করে মাস্কের মতো ব্যবহার করা  যেতে পারে। তবে পাবলিক প্লেসে এবার থেকে মাস্ক ব্যবহার বাধ্য়তামূলক।

৫ নয় রাজ্য়ে করোনায় মৃত ১০, তথ্য় দিলেন বাবুল..

লকডাউনে মাস্ক না পরে বেরোলে ব্য়বস্থা নিতে পারে পুলিশ। বাড়ি পাঠানোর পাশাপাশি জরিমানার মুখে পড়তে পারেন রাজ্য়বাসী। এমনকী আইনত ব্যবস্থার কথাও ভাবা হচ্ছে। শীঘ্রই এমনই আইন আনতে চলেছে রাজ্য় সরকার। রবিবার বিকেল থেকেই  নবান্ন সূত্রে তেমন খবর পাওয়া যাচ্ছিল। সন্ধে হতেই এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করল নবান্ন।

লকডাউনে এলোমেলো ঘোরা কমলেও করোনা নিয়ে সচেতন হতে পারেনি রাজ্য়ের একাংশ। বাজার , দোকানপাঠ খোলা থাকায়  নিত্য়দিন মাস্ক না পরেই বাজারে চলে যাচ্ছেন অনেকেই। যা চোখে পড়েছে প্রশাসনের। এদের মধ্য়ে অনেক বয়স্ক ব্যক্তিও রয়েছেন। করেনায় যাদের সংক্রমিত হওয়ার আশঙ্কা প্রবল। তবে প্রবীণের পাশাপাশি মাস্ক ছাড়া দেখা যাচ্ছে অনেক নবীনকেও। এদের সবার জন্য়ই রাজ্য়ে বাইরে বেরোলে মাস্ক বাধ্য়তামূলক করতে চলেছে রাজ্য় সরকার। 

লকডাউনে গিজ গিজ করছে মানুষ, হাওড়া ফুল মার্কেটে ভয়াবহ দৃশ্য়.

সূত্রের খবর, এন ৯৫ মাস্ক ছাড়াও যেকোনও কাপড়ের মাস্ক পরলেই বিধি মানা হবে। অন্যথায় আইন ভঙ্গকারীর বিরুদ্ধে ব্য়বস্তা নেবে পুলিশ। লকডাউনের পরও পণ্য় পরিষেবা স্বাভাবিক রাখার চেষ্টা চালাচ্ছে রাজ্য় সরকার। অত্য়াবশ্য়কীয় পণ্য ছাড়াও কিছু পরিষেবায় ছাড় দিয়েছেন মুখ্য়মন্ত্রী। নিত্য়দিনের বাজারের পাশাপাশি, মিষ্টির দোকান, ফুল ব্যবসায়ী ও বিড়ি শ্রমিকদেরও লকডাউনে ছাড় দেওয়া হয়েছে। সেক্ষেত্রে মাস্ক পরেই এই সব কাজে বেরোতে বলা হয়েছে রাজ্য়ের তরফে। এবার সেই বিষয়ে আরও কড়া  হতে চলেছে রাজ্য় সরকার। 

জানা গিয়েছে,গুজরাতের আহমদাবাদে ইতিমধ্য়েই মাস্ক বাধ্য়তামূলক করা হয়েছে। কেউ মাস্ক না পরে রাস্তায় বেরোলে জরিমানা হিসাবে ৫০০০ টাকা নেওয়া হবে। 

Share this article
click me!