কবে মারা গিয়েছিলেন নেতাজি, কলকাতা বইমেলায় প্রকাশ্যে এল সেই তারিখ

কবে, ঠিক কোন তারিখে মারা গিয়েছিলেন সুভাষ, সে সম্পর্কে আমাদের ধারণা বড় কম। সে ব্যাপারে ধারণা দিতে হাজির কলকাতা বইমেলা।

Parna Sengupta | Published : Mar 1, 2022 5:10 PM IST

তাঁকে ঘিরে এক জটিল রহস্য রয়েই গিয়েছে। সে রহস্যের সমাধান আজও মনে প্রানে চায় বাঙালি। ভারত সরকারের মতে (Netaji Subhas Chandra Bose) ১৯৪৫ খ্রিস্টাব্দে জাপান-অধিকৃত ফরমোজা দ্বীপে বা বর্তমান তাইওয়ানের তাইহোকু বিমানবন্দরে, এক বিমান দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল নেতাজি সুভাষচন্দ্র বসুর (Death Mystry of Netaji Subhash Chandra Bose)। তবে তাঁর মৃত্যুর কয়েক ঘন্টা পর থেকেই শুরু হয়েছিল ষড়যন্ত্র তত্ত্ব। যা থেকে আজও বের হতে পরেনি ভারতবাসী।

নেতাজির জন্ম কবে, কোথায়, আমরা সবাই সে সম্পর্কে মোটামুটি জানি। কিন্তু কবে, ঠিক কোন তারিখে মারা গিয়েছিলেন সুভাষ, সে সম্পর্কে আমাদের ধারণা বড় কম। সে ব্যাপারে ধারণা দিতে হাজির কলকাতা বইমেলা। বুঝলেন না তো। সেন্ট্রাল পার্কে কলকাতা বইমেলার অন্তর্ভুক্ত নেতাজি সুভাষচন্দ্র বসুর নামাঙ্কিত হলে তুলে ধরা হয়েছে এই তারিখ। ১৮ আগস্ট, ১৯৪৫। এই দিনেই বিমান দুর্ঘটনা ঘটে তাইহোকু এয়ারড্রোমে। একটি তত্ত্ব অনুযায়ী, তাতেই জীবনের পরিসমাপ্তি ঘটে ভারত মায়ের অন্যতম বীর সন্তানের। গিল্ডের তরফেও সেই তারিখকেই স্বীকৃতি দেওয়া হয়েছে।

কলকাতা আন্তর্জাতিক বইমেলা প্রাঙ্গনের নেতাজি সুভাষচন্দ্র বসু হলে হলের হোর্ডিং-এ জ্বলজ্বলে অক্ষরে লেখা, ২৩ জানুয়ারি, ১৮৯৭ — ১৮ আগস্ট, ১৯৪৫। এই দুই সালই  তাহলে কী যাবতীয় বিতর্কের ইতি টানল? তাহলে কি যাবতীয় বিতর্ক মেনে সরকার জানিয়ে দিল যে এই তারিখেই মারা গিয়েছেন দেশের বীর সন্তান সুভাষ? সে প্রশ্নের উত্তর নিয়ে অবশ্য বিতর্ক তৈরি হয়েছে। 

২৮ তারিখ কোভিড বিধি মেনে কলকাতা আন্তর্জাতিক বইমেলা (Kolkata International Book Fair 2022) শুরু হচ্ছে। ২৮শে ফেব্রুয়ারি থেকে ১৩ই মার্চ পর্যন্ত বই মেলা চলবে। সময়সীমা ১২ টা থেকে ৮ টা অবধি। প্রায় ৬০০টি স্টল এবং ২০০টি লিটল ম্যাগাজিন স্টল থাকবে। মেলা প্রাঙ্গণে ঢোকা এবং বেরোনোর জন্য নটি গেট থাকবে। বাংলাদেশ ছাড়াও থাকছে ব্রিটেন, আমেরিকা, রাশিয়া, ইতালি, ইরান, স্পেন,আর্জেন্টিনা, মেক্সিকো এবং অন্যান্য লাতিন আমেরিকার দেশ। রাজ্যের এবং দেশের ভিন্ন প্রকাশকরাও অংশগ্রহণ করছেন। ৩ এবং ৪ মার্চ কলকাতা বইমেলায় বাংলাদেশ দিবস উদযাপিত হবে। ৬ মার্চ উদযাপন হবে শিশু দিবস। ১১ এবং ১২ মার্চ কলকাতা লিটারেচর ফেস্টিভ্যাল উদযাপন হবে।মাস্ক ছাড়া মেলা প্রাঙ্গনে ঢোকা যাবে না। আগের ঘোষণা অনুসারে এই বছর থিম কান্ট্রি বাংলাদেশ।

Share this article
click me!