বর্ষায় কোমল হবে ত্বক, এই চার উপায় ত্বক Hydrate রাখুন, পূরণ করুন ময়েশ্চরাইজারের ঘাটতি

ত্বকের যত্নে নিত্য নতুন প্রোডাক্টের ব্যবহার চলে সব সময়। এবার ত্বকের যত্ন নিতে বিশেষ কয়টি জিনিস মেনে চলুন। এই চার উপায় বর্ষার মরশুমে ত্বক হবে নরম। জেনে নিন কীভাবে। 

Sayanita Chakraborty | Published : Jul 8, 2022 5:14 AM IST

কোমল ত্বক কার না পছন্দ। ত্বক কোমল করতে আমরা কত কী করে থাকি। ঘুম থেকে উঠে ত্বক পরিষ্কার করে ডে ক্রিম লাগান অনেকে। তারপর কোথাও গেলে সানস্ক্রিন লাগানো তো আছেই। এছাড়া রাতে নাইট ক্রিম। এর সঙ্গে নিত্য নতুন প্রোডাক্টের ব্যবহার চলে। তবে, সকলের ক্ষেত্রে সমীকরণ এক নয়। কেউ কেউ ত্বকের যত্ন নিতে তেমন সময় বের করে উঠতে পারেন না। সেক্ষেত্রে ত্বক হয়ে যায় রুক্ষ্ম। আবার ত্বকে নানা রকম ক্রিম ব্যবহারে যে তা সব সময় ত্বকের সমস্যা সমাধানে সফল হয় এমন নয়। এবার থেকে ত্বকের যত্ন নিতে বিশেষ কয়টি জিনিস মেনে চলুন। এই চার উপায় বর্ষার মরশুমে ত্বক হবে নরম। ত্বকে সঠিক পরিচর্যা করতে মাথায় রাখুন মরশুমের কথা। কোন মরশুমে ত্বকের কেমন যত্ন নিচ্ছেন, তা খেয়াল রাখা সবার আগে দরকার। এবার থেকে এই চার পদ্ধতি মেনে চলুন। এতে ত্বক হবে নরম।   

দই ব্যবহার করতে পারেন ত্বকে। যে কোনও ত্বকেই দইয়ের ব্যবহার করা চলে। একটি পাত্রে দই নিন। তা সরাসরি ত্বকে লাগান। অথবা দইয়ের সঙ্গে বেসন মিশিয়ে ব্যবহার করতে পারেন। এতেও সমান উপকার পাবেন।  

 গোলাপ জল ব্যবহার করতে পারেন ত্বক নরম করতে। তুলোয় করে গোলাপ জল নিয়ে সারা মুখে লাগান। রাতে ঘুমাতে যাওয়ার আগে এই টোটকা মেনে চলুন। চাইলে গোলাপ জলে সামান্য জল মিশিয়ে নিন। তা তুলোয় করে মুখে লাগান। এতেও সমান উপকার পাবেন। অথবা নাইট ক্রিমের সঙ্গে গোলাপ জল মিশিয়ে নিতে পারবেন। ত্বক নরম করতে ও Hydrate করতে গোলাপ জল বেশ উপকারী। 
 
বর্ষার সময় ওয়াটার বেসড ময়েশ্চরাইজার ব্যবহার করুন। অনেকেই ময়েশ্চরাইজার ব্যবহার করতে ভুলে যান। এতে ত্বকের মারাত্মক ক্ষতি হয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে বর্ষার মরশুমে সঠিক ময়েশ্চরাইজার বেছে নিন।

বরফ ব্যবহার করুন ত্বকের যত্নে। রোজ একটি করে বরফের টুকরো ত্বকে ঘষুন। এতে ত্বক নরম হবে। তবে, ঠান্ডা লাগার ধাত থাকলে তা ভুলেও করবেন না। এতে শরীর খারাপের সম্ভাবনা থেকে যায়। তাই নিজের শারীরিক অবস্থার কথা মাথায় রেখে বরফ ব্যবহার করুন। বর্ষায় ত্বক কোমল হবে এই উপায়। এই চার উপায় ত্বক Hydrate করুন, পূরণ করুন ময়েশ্চরাইজারের ঘাটতি।  

আরও পড়ুন- দেখুন কি পরিমাণ হট জেবির বান্ধবী ওরফে 'পিওর-ডি'

আরও পড়ুন- সকালে ঘুম থেকে ওঠার পরই কোমরে ব্যথা অনুভব করছেন? রইল মুক্তির সহজ উপায়

আরও পড়ুন- ৪০ বছরের পরেই শুরু করুন এই ওষুধগুলো খাওয়া, শরীর থাকবে ফিট

Share this article
click me!