Asianet News BanglaAsianet News Bangla

Skin Pigmentation দূর হবে ক্যাস্টর অয়েলের গুণে, এই পাঁচ ভাবে ব্যবহার করুন এই তেল

ত্বকে দেখা দিচ্ছে একাধিক সমস্যা। ট্যান, ব্রণ, ফুসকুড়ি তো আছেই। এর সঙ্গে দেখা দিচ্ছে পিগমেনটেশন। অনেকেই ত্বকে পিগমেনটেশনের সমস্যায় ভোগেন। পিগমেনটেশনের সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করুন ক্যাস্টর অয়েল। এই পাঁচ উপায় ব্যবহার করুন ক্যাস্টর অয়েল। জেনে নিন কীভাবে ব্যবহার করবেন। 

Use castor oil in these 5 way to solve skin pigmentation ABSC
Author
kolkata, First Published Jul 5, 2022, 10:39 AM IST

সূর্যের প্রখর তাপে হোক কিংবা নানান প্রোডাক্টের ব্যবহারে, ত্বকে দেখা দিচ্ছে একাধিক সমস্যা। ট্যান, ব্রণ, ফুসকুড়ি তো আছেই। এর সঙ্গে দেখা দিচ্ছে পিগমেনটেশন। অনেকেই ত্বকে পিগমেনটেশনের সমস্যায় ভোগেন। এর থেকে মুক্তি পেতে মেনে চলুন ঘরোয়া টোটকা। নানান টোটকা তো আছেই, পিগমেনটেশনের সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করুন ক্যাস্টর অয়েল। এই পাঁচ উপায় ব্যবহার করুন ক্যাস্টর অয়েল। জেনে নিন কীভাবে ব্যবহার করবেন। 

পিগমেন্টেশন দূর করতে ক্যাস্টর অয়েল ব্যবহার করুন। একটি পাত্রে ক্যাস্টর অয়েল নিন। তা তুলোয় করে পিগমেন্টেশনের ওপর লাগান। কিছুক্ষণ পর ধুয়ে নিন। ক্যাস্টর অয়েলের গুণে দূর হবে পিগমেন্টেশনের সমস্যা। সপ্তাহে ২ বার ব্যবহার করতে পারেন। 

একটি গজ নিন। এবার একটি পাত্রে ক্যাস্টর অয়েল নিন। এবার একটি গজ এই তেলে ঢোকান। এবার পিগমেন্টেশনের ওপর এই গজ রেখে দিন। কিছুক্ষণ পর তা তুলে ফেলুন। এতে দূর হবে সমস্যা। Skin Pigmentation দূর হবে ক্যাস্টর অয়েলের গুণে। 

পিগমেন্টেশন দূর করতে ক্যাস্টর অয়েল ও হলুদ ব্যবহার করতে পারেন। হলুদের একটি টুকরো নিয়ে তা বেটে নিন। এবার তাতে মেশান ক্যাস্টর অয়েল। এই প্যাক পিগমেন্টেশনের ওপর লাগান। কিছুক্ষণ রেখে তা ধুয়ে নিন। এতে দূর হবে সমস্যা। এই প্যাক বেশ উপকারী। 

ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করতে পারেন পিগমেন্টেশন দূর করতে। একটি পাত্রে ক্যাস্টর অয়েল নিয়ে নিন। তাতে মেশান ভিটামিন ই ক্যাপসুল। মিশ্রণটি পিগমেন্টেশনের ওপর লাগান। হালকা হাতে মাসাজ করুন। কিছুক্ষণ পর মিশ্রণটি ধুয়ে নিন। সপ্তাহে ২ দিন ব্যবহারে উপকার পাবেন। এই প্যাক ত্বকের জন্য বেশ উপকারী। 

পিগমেন্টশেন দূর করতে মধু ও লেবুর রস দিয়ে প্যাক বানাতে পারেন। একটি পাত্রে ক্যাস্টর অয়েল নিন। তাতে মেশান ১ চামচ মধু ও সম পরিমাণ লেবুর রস। ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগান। মিশ্রণটি শুকিয়ে গেলে ধুয়ে নিন। দূর হবে পিগমেন্টশেনের সমস্যা। এই প্যাক ত্বকের যাবতীয় সমস্যা দূর হবে এই প্যাকের গুণে। 

ত্বকের যত্ন নিতে অনেকেই ঘরোয়া টোটকা মেনে চলুন। ট্যান তুললে দুধের সঙ্গে পাতিলেবুর রস  মিশিয়ে মাখেন কেউ। তেমনই মুখে জমে থাকা মরা চামড়া দূর করতে চিনি দিয়ে তৈরি করেন স্ক্রাবার। তেমনই ত্বক উজ্জ্বল করতে বেসন, চন্দন ও মধু দিয়ে প্যাক বানান। ত্বকের যত্নে নানান টোটকা রয়েছে। ত্বকের যত্নে ব্যবহার করুন এমন একাধিক উপকরণ। 
 

আরও পড়ুন- বর্ষায় বজায় থাকুক শারীরিক সুস্থতা, রোগ মুক্তি থাকতে মেনে চলুন এই ১০টি টিপস

আরও পড়ুন- গর্ভাবস্থায় ভুলেও খাবেন না এই তিনটি খাবার, উপকারী এই খাবার বাচ্চার জন্য ক্ষতিকর

আরও পড়ুন- ভোজন রশিকদের জন্য সুখবর, এবার থেকে হোটেল বা রেস্তোরাঁয় খেলে গুণতে হবে না পরিষেবা কর

 

Follow Us:
Download App:
  • android
  • ios