রপ্ত করুন এই পাঁচ অভ্যাস, বজায় থাকবে মানসিক সুস্বাস্থ্য, রইল বিশেষ উপায়

নানা কারণে বাড়ছে চিন্তা। আর এই চিন্তা থেকে দেখা দিচ্ছে মানসিক অবসাদ ও স্ট্রেস। তাই মানসিক সুস্বাস্থ্য বজায় রাখতে মেনে চলুন বিশেষ টোটকা। আজ রইল পাঁচ উপায়ের হদিশ। যা মেনে চললে দূর হবে যে কোনও মানসিক চাপ। 

Sayanita Chakraborty | Published : Jul 21, 2022 2:35 AM IST

বর্তমানে অধিকাংশ মানুষ ভুগছেন স্ট্রেসের সমস্যায়। অফিসে কাজের চাপ, বাড়িতে সমস্যা, বাচ্চার পড়ার খরচ, বড়ির ইএমআই- এই সব নিয়ে জড়জড়িত প্রায় সকলে। দিনে দিনে খরচ বাড়লেও সেভাবে কারও আয় বৃদ্ধি ঘটা না। তেমনই নিত্যদিনের খরচ কমানোর কোনও উপায় নেই। এই করতে গিয়ে বাড়ছে চিন্তা। আর এই চিন্তা থেকে দেখা দিচ্ছে মানসিক অবসাদ ও স্ট্রেস। তাই মানসিক সুস্বাস্থ্য বজায় রাখতে মেনে চলুন বিশেষ টোটকা। আজ রইল পাঁচ উপায়ের হদিশ। যা মেনে চললে দূর হবে যে কোনও মানসিক চাপ। 

প্রতিদিন ৩০ থেকে ৪০ মিনিট এক্সারসাইজ করুন। এক্সারসাইজ করতে না পারলে হাঁটুন। শারীরিক ভাবে যতটা পারবেন অ্যাক্টিভ থাকার চেষ্টা করুন। তবে সহজে দূর হবে মানসিক চাপ। 

রোজ ৮ ঘন্টা ঘুমান। প্রতিটি মানুষের সুস্থ থাকার জন্য ৮ ঘন্টা ঘুমের প্রয়োজন। রোজ নিয়ম করে ৮ ঘন্টা ঘুমান। তা না হলে বাড়বে মানসিক উদ্বেগ। মেনে চলুন এই উপায়। 

মানসিক স্বাস্থ্য ভালো রাখতে প্রয়োজন সঠিক খাদ্যাভ্যাস। রোজ খাদ্যতালিকায় রাখুন ভিটামিন, প্রোটিন, ক্যালসিয়াম সহ একাধিক পুষ্টিগুণে পূর্ণ খাবার। এগুলো খেলে বজায় থাকবে মানসিক সুস্বাস্থ্য। খারাপ খাবার থেকে শারীরিক জটিলতা তৈরি হয়। এর খারাপ প্রভাবে মেজাজ পরিবর্তন হতে থাকে। 

রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খান। শরীর হাইড্রেট রাখতে পর্যাপ্ত জলের প্রয়োজন। তেমনই যে কোনও শারীরিক জটিলতা দূর করতে প্রয়োজন পর্যাপ্ত জল পান। এরই সঙ্গে মানসিক স্বাস্থ্য ভালো থাকবে জল খেলে। তাই নিয়ম করে ৭ থেকে ৮ গ্লাস জল পান করুন। 

মানসিক স্বাস্থ্য ভালো রাখতে রয়েছে আরও এখ গুরুত্বপূর্ণ টোটকা। সৃজনশীল কাজে যোগ দিন। সময় পেলে নতুন কিছু সৃষ্টির চেষ্টা করুন। দেখবেন বজায় থাকবে মানসিক সুস্বাস্থ্য। এই ধরনের কাজে যুক্ত হলে মন থেকে নেতিবাচক ভাবনা চিন্তা দূর হবে। এতে মানসিক পরিতৃপ্তি মিলবে। দূর হবে মানসিক চাপ। তেমনই সময় পেলে ঘনিষ্ঠদের সঙ্গে গল্প করুন। বন্ধুদের সঙ্গে আড্ডা দিন। মানসিক সুস্বাস্থ্য বজায় রাখতে যতটা পারবেন খোলামেলা গল্প করুন। কিন্তু, এমন কারও সঙ্গে মেলামেশা করবেন না, যার আচরণে আপনার মানসিক জটিলতা বৃদ্ধি পাবে। এবার রপ্ত করুন এই পাঁচ অভ্যাস, বজায় থাকবে মানসিক সুস্বাস্থ্য। 

আরও পড়ুন- ত্বক উজ্জ্বল হবে অ্যাভোকাডোর স্ক্রাবারের গুণে, রইল ত্বকের যত্নের বিশেষ টোটকা

আরও পড়ুন- বর্ষায় শিশুদের মধ্যে ক্রমশ বাড়ছে ডেঙ্গু জ্বর, জেনে নিন লক্ষ্মণগুলি

আরও পড়ুন- মাড়িতে সমস্যা,ব্যথায় কাতরাচ্ছেন, জটিল রোগ কিনা বুঝবেন কীভাবে?
 
 

Share this article
click me!