ত্বক উজ্জ্বল হবে অ্যাভোকাডোর স্ক্রাবারের গুণে, রইল ত্বকের যত্নের বিশেষ টোটকা

ত্বকে যাবতীয় সমস্যা দূর করতে সকলেই মেনে চলেন কোনও না কোনও টোটকা। এবার থেকে ত্বক উজ্জ্বল করতে ব্যবহার করুন অ্যাভোকাডো। অ্যাভোকাডের গুণে ত্বক যেমন উজ্জ্বল হবে তেমনই দূর হবে যাবতীয় ত্বকের সমস্যা। আজ রইল একটি বিশেষ প্যাকের হদিশ। জেনে নিন কীভাবে অ্যাভোকাডো দিয়ে বানাবেন স্ক্রাবার। 

Sayanita Chakraborty | / Updated: Jul 21 2022, 07:30 AM IST

উজ্জ্বল, দাগহীন ত্বক কার না পছন্দ। ত্বক উজ্জ্বল করতে আমরা নানান টোটকা মেনে চলি। কেউ মেনে চলেন ঘরোয়া টোটকা তো কেউ ব্যবহার করেন বাজার চলতি প্রোডাক্ট। ত্বক উজ্জ্বল করতে কেউ ব্যবহার করেন বেসন, তো কেউ ব্যবহার করেন পাতিলেবু। তেমনই ট্যানের মতো কঠিন সমস্যা দূর করতে টমেটো কিংবা শসা। ত্বকে যাবতীয় সমস্যা দূর করতে সকলেই মেনে চলেন কোনও না কোনও টোটকা। এবার থেকে ত্বক উজ্জ্বল করতে ব্যবহার করুন অ্যাভোকাডো। অ্যাভোকাডের গুণে ত্বক যেমন উজ্জ্বল হবে তেমনই দূর হবে যাবতীয় ত্বকের সমস্যা। আজ রইল একটি বিশেষ প্যাকের হদিশ। জেনে নিন কীভাবে অ্যাভোকাডো দিয়ে বানাবেন স্ক্রাবার। 

এই বিশেষ স্ক্রাবার বানাতে প্রয়োজন অ্যাভোকাডো, মধু ও ওটস। প্রথমে অ্যাভোকাডো খোসা ছাড়িয়ে নিন। তা থেঁতলে নিন। এবার বীজ বের করে ভালো করে পেস্ট বানিয়ে নিন। অন্যদিকে ওটস মিহি করে গুঁড়ো করে নিন। এবার অ্যাভোকাডোর সঙ্গে মেশার ২ চামচ ওটস। ভালো করে মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার তার সঙ্গে মেশান মধু। ভালো করে মিশয়ে প্যাক বানান। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। ত্বকের যত্নে বেশ উপকারী এই প্যাক। 

এই প্যাকে থাকা ওটস স্ক্রাবার হিসেবে বেশ উপকারী। এটি ত্বকে জমে থাকা মৃত কোষ ও ব্ল্যাকহেডস দূর করতে বেশ উপকারী। তেমনই অ্যাভোকাডো-তে আছে একাধিক পুষ্টিগুণ। যা ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। এটি সূর্য রশ্মির কারণে ত্বকের যা ক্ষতি হচ্ছে, তা সমাধান করে থাকে। সঙ্গে ট্যান দূর করতে বেশ উপকারী অ্যাভোকাডোপ প্যাক। যাদের ব্রণ আছে, তারাও এটি ব্যবহার করকে পারেন। ব্রণ দূর করতে ও ত্বকের যাবতীয় দাগ দূর হয় এর গুণে। তেমনই এই প্যাক তৈরিতে ব্যবহার করা হয় মধু। এটি ত্বকের প্রাকৃতির ব্লিচের কাজ করে থাকে। ত্বককে হাইড্রেট করতে বেশ উপকারী মধু। এছাড়াও ত্বক উজ্জ্বল করতে ব্যবহার করতে পারে গ্লিসারিন। এটি একটি হিউমেক্যান্ট যা ত্বকের আর্দ্রতা ধরে রাখে। ত্বককে হাইড্রেট করে। এতে থাকা অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য ত্বককে ক্ষতির হাত থেকে রক্ষা করে। গ্লিসারিন ও মধু মিশিয়ে প্যাক বানাতে পারেন। তবে, ত্বকের যত্ন নিন অ্যাভোকাডোর স্ক্রাবার ব্যবহার করুন। এর গুণে ত্বক হবে উজ্জ্বল।  
 
আরও পড়ুন- বর্ষায় শিশুদের মধ্যে ক্রমশ বাড়ছে ডেঙ্গু জ্বর, জেনে নিন লক্ষ্মণগুলি

আরও পড়ুন- মাড়িতে সমস্যা,ব্যথায় কাতরাচ্ছেন, জটিল রোগ কিনা বুঝবেন কীভাবে?

আরও পড়ুন- ললিত মোদির সঙ্গে ডেট করছেন সুস্মিতা সেন, জেনে নিন মেয়েরা কেন বয়স্ক পুরুষদের পছন্দ করেন

Share this article
click me!