পাঁচটি ভালো বেতনের চাকরির তালিকা, যাতে দরকার নেই কোনও ডিগ্রির

এই আর্টিকেলটির মাধ্যমে আপনি পাঁচটি কেরিয়ার অপশন সম্বন্ধে জানতে পারবেন যার জন্য কোন ডিগ্রির প্রয়োজনই হয় না। কারণ এই পেশাগুলিতে বিশ্বাস করা হয় শিক্ষাগত যোগ্যতার থেকেও আপনার দৃঢ় মনোভাব ও কাজের প্রতি ভালোবাসা থাকা বেশি জরুরী

Web Desk - ANB | Published : Mar 24, 2022 2:34 PM IST

বলা হয়ে থাকে যে, শিক্ষাগত যোগ্যতা না থাকলে কোনও ভাবেই ভালো চাকরি পাওয়া যাবে না। যে কোনো ভালো মাইনের চাকরির (high paying Job) জন্য দরকার মোটা ডিগ্রি (degree)। কিন্তু এই আর্টিকেলটির মাধ্যমে আপনি পাঁচটি কেরিয়ার অপশন (5 Career Options) সম্বন্ধে জানতে পারবেন যার জন্য কোন ডিগ্রির প্রয়োজনই হয় না। কারণ এই পেশাগুলিতে বিশ্বাস করা হয় শিক্ষাগত যোগ্যতার থেকেও আপনার দৃঢ় মনোভাব ও কাজের প্রতি ভালোবাসা থাকা বেশি জরুরী একটি ভালো ভবিষ্যৎ তৈরি করার জন্য।

এই হল ৫ উচ্চ বেতনের কেরিয়ারের লিস্ট যার জন্য কোন ডিগ্রী প্রয়োজন হয় না:

Latest Videos

১. ইউটিউবার (Youtube)

এটি কোন চাকরি না এখানে হয়তো আপনি কোনো নির্দিষ্ট মাসিক আয় করতে পারবেন না। এই কেরিয়ার এর জন্য আপনার ধৈর্যের প্রয়োজন। এই প্ল্যাটফর্মে শুধুমাত্র যদি টাকা আয় করার জন্য ঝাঁপিয়ে পড়েন তাহলে আপনি ধৈর্য হারিয়ে ফেলবেন ও আপনার কোন আয় হবে না। এখানে নিজের দক্ষতার সাহায্যে কনটেন্ট তৈরি করে জনপ্রিয়তা অর্জন করতে পারেন তাহলে প্রচুর আয় করতে পারবেন। এই প্ল্যাটফর্মে আপনি বিভিন্ন ক্যাটাগরির ওপর ভিত্তি করে ভিডিও বানাতে পারেন যেমন গেমিং, টেক, কমেডি, মেকআপ, রান্না, ইত্যাদি। তার সাথে আপনার ভিডিও এডিট করতে জানতে হবে ও মানুষের সাথে কথার বলার কৌশল জানতে হবে।

২. ব্লগার / কনটেন্ট রাইটার

দুনিয়ার বিভিন্ন প্রান্তে কনটেন্ট রাইটার ও ব্লগারদের প্রচুর চাহিদা রয়েছে। ইন্টারনেটের ব্যবহার বাড়ার সাথে সাথে কনটেন্ট এর চাহিদাও প্রচুর পরিমাণে বেড়ে উঠেছে। আপনার খালি নিজের ভাষার ওপর জোর থাকতে হবে ও আপনার লেখার দক্ষতা ভালো হতে হবে। কনটেন্ট রাইটিং এর জন্য আপনার কোন নির্দিষ্ট কোর্সের প্রয়োজন হয়না বা এর জন্য কোন ডিগ্রিরও প্রয়োজন হয় না। আপনি নিজের ব্লগ শুরু করতে পারেন বা একটি ফুলটাইম কনটেন্ট রাইটার হিসাবে যে কোন কোম্পানিতে চাকরি করতে পারেন।

৩. ফটোগ্রাফার

ফটোগ্রাফির প্রতি আগ্রহ থাকাটা এই কেরিয়ারের জন্য একটি গুরুত্বপূর্ণ অংশ। ফটোগ্রাফির জন্য আপনার ঝোঁক না থাকলে এই কেরিয়ার অপশন আপনার জন্য নয়। Shutterstock এর মত ওয়েবসাইটের শুধুমাত্র নিজের তোলা ছবি বিক্রি করে আপনি মোটা টাকা অর্জন করতে পারবেন। ফটোগ্রাফিতে আপনার কেরিয়ার বানানোর জন্য কোনরকম নির্দিষ্ট ডিগ্ৰীর প্রয়োজন হয় না। এর জন্য আপনার শুধু একটি ক্যামেরা লাগবে ও ফটোগ্রাফি জন্য আগ্রহ থাকতে হবে। ফটো তোলার সাথে সাথে আপনার ফটো এডিট করার জ্ঞান থাকতে হবে। শুধু ক্যামেরা নয় আপনি চাইলে মোবাইলে ফটো তুলে তা ভাল ভাবে এডিট করে মোটা টাকা অর্জন করতে পারবেন।

৪. নিজস্ব ব্যবসা (Entrepreneur)

সবার হয়তো চাকরি করার ইচ্ছা নাও থাকতে পারে। অনেকেই নিজের ব্যাবসা গড়ে তুলতে চায়। এই কেরিয়ার অপশন এ আপনাকে নিজেই নিজের বস হতে হবে ও এর জন্য কোনরকম ডিগ্রির প্রয়োজন হয় না। এর জন্য আপনার খালি দক্ষতা থাকতে হবে ও মার্কেট সম্বন্ধে জ্ঞান থাকতে হবে। যদি তা না থাকে তাহলে আপনি সবকিছু হারিয়ে বসে থাকতে পারেন। আপনার কোম্পানি একটি জনপ্রিয় ব্র্যান্ড হয়ে উঠলে আপনি মোটা টাকা অর্জন করতে পারবেন এই কেরিয়ার অপশন থেকে।

৫. আর্টিস্ট

আঁকা, নাটক, গান, নাচ বা মেকআপ করা একটি ভালো কেরিয়ার অপশন হয়ে উঠতে পারে। আপনার যদি এই ক্ষেত্রে আগ্রহ থাকে তাহলে আপনি এইগুলির মধ্যে নিজের কেরিয়ার গড়ে তুলে ভালো টাকা অর্জন করতে পারবেন। এর জন্য কোন ডিগ্রির প্রয়োজন হয় না আপনি নিজের দৃঢ় মনোভাব দিয়ে এই কেরিয়ারে ভালো ভবিষ্যৎ গড়ে তুলতে পারবেন।

Share this article
click me!

Latest Videos

Baruipur Balak Sangha-র থিমে দারুণ চমক! Puri-র জগন্নাথ মন্দিরের ছোঁয়ায় থিমে কেড়েছে সবার নজর!
জোর বিতর্ক! এখানে অসুর রূপে সন্দীপ ঘোষ! RG Kar কাণ্ডের অভিনব প্রতিবাদ | Durga Puja | Berhampore |
Durga Puja 2024: জমজমাট মহাষষ্ঠী! গড়িয়া মিতালী সংঘ নবদুর্গায় উপচে পড়া ভিড়! | Garia
হেঁশেল সামলে প্রতিমা নির্মাণের কাজ! Arambagh-এর Balarampur-এর মহিলাদের হাতে গড়ে উঠছে দুর্গা প্রতিমা!
উঠবে স্লোগান 'জাস্টিস ফর আরজি কর!' এবার মণ্ডপে মণ্ডপে 'অভয়া পরিক্রমা' | RG Kar Junior Doctors