ত্বক উজ্জ্বল করতে চান? রান্না ঘরের এই পাঁচটি উপাদানের ওপর ভরসা রাখুন

প্রতি মাসে ফেসিয়াল, নিত্য নতুন  প্রোডাক্ট ব্যবহার, সঙ্গে চলে ঘরোয়া টোটকা। ত্বক উজ্জ্বল করতে ও ত্বকের যত্ন নিতে আমরা সকলে মরিয়া। তবে, এই সকল নানা রকম প্রচেষ্টার পরও ট্যান থেকে ব্রণ সবেরই দেখা মেলে। আজ রইল রান্না ঘরের টোটকা। রান্না ঘরের এই কয়টি জিনিস ব্যবহার করতে পারেন ত্বকের যত্নে। জেনে নিন কী কী। 
 

Sayanita Chakraborty | / Updated: May 14 2022, 05:30 AM IST

উজ্জ্বল নিখুঁত ত্বক সকলেরই কাম্য। ত্বক উজ্জ্বল করতে আমরা কত কী ককে থাকি। প্রতি মাসে ফেসিয়াল, নিত্য নতুন  প্রোডাক্ট ব্যবহার, সঙ্গে চলে ঘরোয়া টোটকা। ত্বক উজ্জ্বল করতে ও ত্বকের যত্ন নিতে আমরা সকলে মরিয়া। তবে, এই সকল নানা রকম প্রচেষ্টার পরও ট্যান থেকে ব্রণ সবেরই দেখা মেলে। আজ রইল রান্না ঘরের টোটকা। রান্না ঘরের এই কয়টি জিনিস ব্যবহার করতে পারেন ত্বকের যত্নে। জেনে নিন কী কী। 
পাতিলেবু সকলের রান্না ঘরেই মজুত। ত্বকের যত্নে পাতিলেবুর ভূমিকা বিস্তর। ট্যান দূর করতে, ব্রণ কমাতে এমনকী ত্বকের দাগ দূর করতে ব্যবহার করুন পাতিলেবুর রস। দুধের সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে মাখতে পারেন। এতে ট্যান দূর হবে। তেমনই পাতিলেবুর রস জলের সঙ্গে মিশিয়ে মাখলেও উপকার পাবেন। 

পেঁপের গুণে ত্বক উজ্জ্বল হবে। এতে থাকা একাধিক উপাদান ত্বকের সকল খুঁত দূর করে ত্বক উজ্জ্বল করে। পেঁপে দিয়ে প্যাক বানাতে পারেন। অথবা পেঁপে চটকে নিয়ে মুখে লাগান। এতেও ত্বক উজ্জ্বল হবে। 
রোম কূপে জমে থাকা নোংরা থেকে ত্বকের অধিক সমস্যা দেখা দেয়। এই সমস্যা সমাধান হবে বেসনের গুণে। বেসন দিয়ে প্যাক বানিয়ে লাগান। এতে ত্বকের রোমকূপে জমে থাকা নোংরা দূর হবে। ত্বক উজ্জ্বল হবে সঙ্গে যে কোনও সংক্রমণ দূর হবে। 

হলুদে অ্যান্টিসেপটিকের কাজ করে। হলুদ বেটে নিয়ে প্যাক বানান। হলুদের সঙ্গে মেশাতে পারেন দুধের সর। এই প্যাক ত্বকে লাগালে যেমন ব্রণর সমস্যা থেকে মুক্তি পাবেন তেমনই দূর হবে ত্বকের যে কোনও সংক্রমণ। এই প্যাক ত্বকের জন্য বেশ উপযুক্ত। 

দই সকলের বাড়িতেই থাকে সারা বছর। এই দই দিয়ে প্যাক বানাতে পারেন। দই ও মুসুর ডাল বাটা মিশিয়ে প্যাক বানান। তা ত্বকে লাগান। ত্বক উজ্জ্বল হবে। 

সারা বছরই ত্বকের হাজারটা সমস্যা দেখা দেয়। কখনও অধিক তেল তেল ভাব, কখনও কালো প্যাচ, কখনও ব্রণ। এই সবের সঙ্গে দেখা দেয় লালচে ভাব, আনইভেন স্কিনটোন ও বলিরেখার সমস্যা। ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত আমরা নানা রকম প্রোডাক্ট ব্যবহার করে থাকি। এবার থেকে ব্যবহার করুন এই ঘরোয়া টোটকা। মুহূর্তে সমস্যা সমাধান হবে। 

আরও পড়ুন- ব্রণ থেকে বলিরেখা দূর হবে অক্সিজেন ফেসিয়ালের গুণে, জেনে নিন কেন করাবেন এমন ট্রিটমেন্ট

আরও পড়ুন- বাচ্চার সঠিক ভবিষ্যত গড়তে অবশ্যই এই পাঁচ বিষয় শিক্ষা দিন, জেনে নিন কী কী

​​​​​​​আরও পড়ুন- সঙ্গমের সময় কন্ডোম ব্যবহার করছেন না? চরম যৌন তৃপ্তি ডেকে আনতে পারে সর্বনাশ      
 

Share this article
click me!