চুলের যত্ন নিতে ব্যবহার করুন নিমের প্যাক, গরমে খুশকি দূর হবে এক সপ্তাহে

কখনও শুষ্ক চুল পড়ার সমস্যা, কখনও চুলে গন্ধ। আর এই সবের সঙ্গে লেগে আছে খুশকির সমস্যা। এই সকল সমস্যা দূর করতে হাতিয়ার করুন নিমপাতা। জেনে নিন নিমপাতা কীভাবে ব্যবহার করবেন। 

Sayanita Chakraborty | Published : Apr 14, 2022 2:55 PM IST

গরমে চুল নিয়ে হাজারও সমস্যা লেগে থাকে। কখনও শুষ্ক চুল পড়ার সমস্যা, কখনও চুলে গন্ধ। আর এই সবের সঙ্গে লেগে আছে খুশকির সমস্যা। এই সকল সমস্যা দূর করতে হাতিয়ার করুন নিমপাতা। জেনে নিন নিমপাতা কীভাবে ব্যবহার করবেন। 

একটি পাত্রে জল গরম হতে দিন। জল গরম হতে শুরু করলে কয়টি নিমপাতা দিন। জল ফুটতে দিন। তারপর গ্যাস বন্ধ করে জল ছেঁকে একটি পাত্রে ঢালুন। এবার তুলোয় করে সেই জল স্ক্যাল্পে লাগান। ২০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। 

দই আর নিমপাতা দিয়ে প্যাক বানাতে পারেন। প্রথমে কয়টি নিমপাতা নিয়ে বেটে নিন। এবার তার সঙ্গে মেশান দই। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। মিশ্রণটি চুল একদিকে যেমন খুশকি দূর করবে তেমনই চুল নরম করবে এই প্যাক।  

নারকেল তেল ও নিমপাতা মিশিয়ে প্যাক বানাতে পারেন। প্রথমে কয়টি নিমপাতা নিয়ে বেটে নিন। এবার তার সঙ্গে মেশান নারকেল তেল। ভালো করে মিশিয়ে প্যাক বানান। এটি তুলে লাগান। ১৫ মিনিট পর ভালো করে শ্যাম্পু করে নিন। এতে খুশকি দূর হবে। অথবা নারকেল তেলে কয়েকটা নিমপাতা ফেলে গরম করুন। তারপর এই তেল ঠান্ডা করে স্ক্যাল্পে মাসাজ করুন। এতেও একই উপকার পাবেন। 

নিম পাতা ও মধু দিয়ে প্যাক বানাতে পারেন। প্রথমে কয়টি নিমপাতা নিয়ে বেটে নিন। এবার তার সঙ্গে মেশান মধু। প্যাকটি চুলে লাগান। ১৫ থেকে ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন।     
নিমপাতা ও মেথি দিয়ে প্যাক বাাতে পারেন। একটি বাটিতে জল নিয়ে তাতে ১ চা চামচ মেথি দানা গিয়ে ভিজিয়ে রাখুন। সারা রাত ভেজান। সকালে এই মেথির সঙ্গে কয়েকটা নিমপাতা নিয়ে বেটে নিন। মিশ্রণটি স্ক্যাল্পে লাগান। ১৫ থেকে ২০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। এই প্যাকের গুণে দূর হবে খুশকির সমস্যা। 

নিমপাতা ও পাতিলেবুর রস মিশিয়ে প্যাক বানাতে পারেন। প্রথমে কয়টি নিমপাতা নিয়ে বেটে নিন। এবার তার সঙ্গে মেশান পাতিলেবুর রস। প্যাকটি স্ক্যাল্পে লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। এই প্যাকের গুণে মুহূর্তে দূর হবে খুশকির সমস্যা। 

আরও পড়ুন- চোখে লেন্স পরেন? মেকআপের সময় অবশ্যই মাথায় রাখুন এই ১০টি জিনিস

আরও পড়ুন- বাঙালির ঐতিহ্য মিশে থাকুন শুভেচ্ছা বার্তায়, নতুন বছর উপলক্ষ্যে পাঠাতে পারেন এমন বার্তা

আরও পড়ুন- মাঝদুপুরে মটনকষা বা ইচ্ছে হলেই ইলিশ খান পাত পেড়ে, পয়লাবৈশাখে ডেলিভারি দেবে রাজ্য
 

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Salt Lake City : ফুটপাথ 'সাফ'! মমতার কড়া নির্দেশ! সল্টলেকের সেক্টর ফাইভে পুলিশের অভিযান
Baruipur : ফেসবুক থেকে প্রেম, বারুইপুরে প্রেমিকের জঘন্য কাণ্ড! দু'দিন পর ডোবায়...আঁতকে উঠবেন!
Narendra Modi on Congress | লোকসভার প্রথম অধিবেশনেই কংগ্রেসকে আক্রমণ মোদীর, দেখুন কী বললেন
Today Horoscope Live : আজ কন্যা, কুম্ভ, বৃষ, মিথুন ও তুলা রাশির দিন কেমন কাটবে? দেখুন আজকের রাশিফল
Barasat News Today : মাষ্টারমাইন্ড! ভাইপো খুনে গ্রেফতার জেঠু আঞ্জিব! পুনর্নির্মাণ বারাসাত পুলিশের