অফিসে এই পাঁচ ধরনের মানুষের থেকে সতর্ক থাকুন, না হলে যে কোনও মুহূর্তে সমস্যায় পড়তে পারেন

অফিসে (Office) সকলেই আপনার থেকে সিনিয়র। সকলের সঙ্গে কেমন ভাবে মেলামেশা করবেন তা মাঝেমধ্যে ঠাওর করতে পারছেন না। অফিসে (Office) যোগ দেওয়ার পর সতর্ক থাকা খুব প্রয়োজন। আপনার ভুল আচরণের জন্য সমস্যায় পড়তে পারেন। নতুন অফিসে যোগ দেওয়ার পর পাঁচ ধরনের লোকেদের থেকে দূরে থাকুন। জেনে নিন কাদের থেকে দূরে থাকবেন।  

Sayanita Chakraborty | Published : Jan 26, 2022 9:36 AM IST

কলেজ থেকে ক্যাম্পাসিং-এই চাকরিটা পেয়েছেন। ট্রেনিং শেষ হয়ে ফ্লোরে এসেছেন এক মাস হল। সেখানে সকলেই আপনার থেকে সিনিয়র। সকলের সঙ্গে কেমন ভাবে মেলামেশা করবেন তা মাঝেমধ্যে ঠাওর করতে পারছেন না। অফিসে (Office) যোগ দেওয়ার পর সতর্ক থাকা খুব প্রয়োজন। আপনার ভুল আচরণের জন্য সমস্যায় পড়তে পারেন। নতুন অফিসে যোগ দেওয়ার পর পাঁচ ধরনের লোকেদের থেকে দূরে থাকুন। জেনে নিন কাদের থেকে দূরে থাকবেন।  

অফিসে এমন অনেক লোক পাবেন, যারা সারাক্ষণ গসিপ (Gossip) করে। এই ধরনের লোকের থেকে দূরে থাকুন। সমালোচনার করারা স্বভাব মোটেই ভালো নয়। হয়তো আপনি তার সঙ্গে তাল দিয়ে বসের সমালোচনা করলেন। আর সেই কথাগুলো সে বসকে বলে দিন। এতে অপরাধ না করেও নিজে সমস্যায় পড়বেন। তাই গসিপ করা যাদের স্বভাব তাদের থেকে দূরে থাকাই ভালো। 

অফিস পলিটিক্স (Office Politics) থেকে বাঁচা খুব কঠিন। আর এই পলিটিক্স যারা করে, তাদের থেকে রক্ষা পাওয়া আরও শক্ত। এই ধরনের লোকেদের থেকে ১০ হাত দূরে থাকুন। কাজের বাইরে এদের সঙ্গে কথা বলবেন না। সব সময় সৌজন্যমূলক আচরণ রক্ষা করুন। এই ধরনের লোকেরা পিছন থেকে বাঁশ দেয়। তাই দূরে থাকাই ভালো। 

অফিসে এমন কিছু লোক পাবেন, যারা সব সময় কাজ জাহির করেন। তারা সব বিষয়, সব জানেন এমন আচরণ করে থাকেন। এই ধরনের সব জান্তা লোকেদের থেকে সাবধান। এদের থেকে যতটা পারবেন দূরে থাকাই ভালো। 

অফিসে কুঁড়ে (Lazy) কলিগ পাবেন একাধিক জনকে। যারা একটা কাজ নিয়ে সারাদিন বসে থাকে। একটু কাজ করে জাহির করে অনেকটা। এমন লোকের থেকেও দূর থাকা ভালো। এরা নিজেদের স্বার্থ সিদ্ধির জন্য অন্যের ঘাড়ে দোষ চাপায়। আর সারাক্ষণ আপনাকেও খারাপ বুদ্ধি দেবে। তাই যতটা পারবেন দূরে থাকুন। 

আরও পড়ুন: ওয়ার্ক ফ্রম হোমের সময় এই পাঁচ অভ্যেস ত্যাগ করুন, জেনে নিন কী কী কাজ ভুলেও করবেন না

আরও পড়ুন: গৃহবন্দি একঘেঁয়ে জীবনে দেখা দিচ্ছে মানসিক অবসাদ, সমস্যার থেকে মুক্তি পাবেন কী করে, জেনে নিন মনোবিদের মত

বসের (Boss) চামচার থেকে সব সময় দূরত্ব বজায় রেখে চলুন। এরা অফিসের সব গোপন খবর বসের কানের তোলে। এদের সঙ্গে সব সময় সুম্পর্ক বজায় রাখবেন। কিন্তু, দূরে থাকবেন। এদের সঙ্গে বেশি বন্ধুত্ব না করাই ভালো। কখন আপনার অজান্তে আপনাকেই বাঁশ দেবে।   

Share this article
click me!