ওয়ার্ক ফ্রম হোমের সময় এই পাঁচ অভ্যেস ত্যাগ করুন, জেনে নিন কী কী কাজ ভুলেও করবেন না

ওয়ার্ক ফ্রম হোম (Work From Home) চলছে সেই প্রথম লকডাউন থেকে। এই পন্থায় অভ্যস্তও হয়ে গিয়েছেন কম-বেশি সকলে। তা সত্ত্বেও এখনও নানা রকম সমস্যায় পড়ছেন অনেকে। দীর্ঘক্ষণ সময় ধরে কাজ করার জন্য যেমন দেখা দিচ্ছে শারীরিক জটিলতা তেমনই হচ্ছে মানসিক সমস্যা। এই সমস্যা থেকে বাঁচতে মেনে চলুন কয়টি জিনিস।   

Sayanita Chakraborty | Published : Jan 26, 2022 8:38 AM IST / Updated: Jan 26 2022, 02:09 PM IST

জানুয়ারি মাসের শুরু থেকে চলছে আংশিক লকডাউন (Lockdown)। করোনার প্রকোপ এত বৃদ্ধি পেয়েছে যে সুস্থ থাকতে, সরকার এমনই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে। ফলে, ফিরে এসেছে সেই পুরনো দিন। বাড়ি বসে স্কুল, বাড়ি থেকে কলেজ, এমনকী বাড়ি থেকে অফিস। ওয়ার্ক ফ্রম হোম (Work From Home) চলছে সেই প্রথম লকডাউন থেকে। এই পন্থায় অভ্যস্তও হয়ে গিয়েছেন কম-বেশি সকলে। তা সত্ত্বেও এখনও নানা রকম সমস্যায় পড়ছেন অনেকে। দীর্ঘক্ষণ সময় ধরে কাজ করার জন্য যেমন দেখা দিচ্ছে শারীরিক জটিলতা তেমনই হচ্ছে মানসিক সমস্যা। এই সমস্যা থেকে বাঁচতে মেনে চলুন কয়টি জিনিস।   

ঘুম ভাঙতেই ল্যাপটপ (Laptop) নিয়ে বসে গেলেন, এমন করবেন না। অফিসের শিফট যখন শুরু হচ্ছে, তখনই কাজ শুরু করুন। সারাদিন ল্যাপটিপ নিয়ে কাজ করে গেলে আপনার মানসিক স্বাস্থ্যে খারাপ প্রভাব পড়বে। সঙ্গে দীর্ঘক্ষণ বসে থাকার জন্য শারীরিক জটিলতাও দেখা দিতে পারে। তাই অফিসের শিফটের সময় ল্যাপটপ অন করুন।
 
খাটে বসে অনেকেই কাজ করে। এই অভ্যেস ত্যাগ করুন। সারাদিন খাটে বসে কাজ না করাই ভালো। টেবিল চেয়ারে (Table-Chair) বসে কাজ করুন। এতে কাজের গতি বাড়বে। সঙ্গে গুণগত মান বৃদ্ধি পাবে। আর শিফটের সময় টুকু যতটা পাড়বেন তাড়াতাড়ি কাজ করবেন। বাড়ি আছেন বলে ধীরে ধীরে কাজ করলেন, এমন করবেন না। 

কাজের ফাঁকে বিরতি নিন। নির্দিষ্ট সময় অন্তর উঠে দু পা হাঁটুন(Walk)। দীর্ঘক্ষণ বসে থাকার জন্য ব্যাক পেইন হতে পারে। সঙ্গে ঘাড়ে ব্যথাও হওয়ার সম্ভাবনা থেকে যায়। তাই প্রতি ৩০ মিনিট অন্তর হাঁটুন। 

কাজ এগিয়ে রাখতে চান অনেকে। সে কারণে ছুটির দিনেও কাজ নিয়ে বসেন। এই ধারণা বদল করুন। সপ্তাহে সাত দিন কাজ করবেন না। এতে মানসিক চাপ (Stress) বাড়বে। ছুটির দিন বিশ্রাম নিন। শুধুমাত্র অফিসের দিন কাজ করুন। 

আরও পড়ুন: Office Politics-এর শিকার হওয়ার আগে সতর্ক হন, নতুন অফিসে মানিয়ে নিতে মেনে চলুন এই টিপস

আরও পড়ুন: গৃহবন্দি একঘেঁয়ে জীবনে দেখা দিচ্ছে মানসিক অবসাদ, সমস্যার থেকে মুক্তি পাবেন কী করে, জেনে নিন মনোবিদের মত

অফিসের ল্যাপটপ কখনও কাছ ছাড়া করেন না। যেখানেই যাচ্ছেন সঙ্গে থাকছে ল্যাপটপ (Laptop) নিয়ে যাচ্ছেন। ঘুরতে গেলেও তা সঙ্গে রাখেন। এমন করা উচিত নয়। অফিস টাইমের (Office Time) বাইরে ল্যাপটপে হাত দেবেন না। ছুটির সময় মাথা থেকে অফিসের চিন্তা দূর করুন। তা না হলে, মানসিক চাপ দেখা দিতে পারে। সঙ্গে খারাপ প্রভাব পড়বে ব্যক্তিগত জীবনে।
 

Share this article
click me!