Happy Republic Day 2022: গাড়িতে পতাকা লাগানোর আগে জেনে নিন নিয়ম, নয়তো ফাঁসতে পারেন আইনি জটিলতায়

এই নিয়মগুলি বলে যে প্রত্যেকে তাদের গাড়িতে বা নিজ বাসস্থানে ভারতের পতাকা লাগাতে পারে না। এটি করা মানে ভারতীয় পতাকা উত্তলোনের নিয়ম লঙ্ঘন করা। আপনিও নিশ্চয়ই ভাবছেন যে এটা কীভাবে হতে পারে, তবে জেনে নিন সেই নিয়মগুলো।
 

Web Desk - ANB | Published : Jan 26, 2022 6:08 AM IST

২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস হোক বা ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উৎযাপনের জন্য, ভারতের ছোট ছোট জাতীয় পতাকা রাস্তায় বিক্রি হয় গাড়িতে লাগানোর জন্য। অনেকেই এই বিশেষ দিনে সেই পতাকা তার বাড়িতে বা গাড়িতে লাগায়। দেশপ্রেমের অনুভূতির জন্য দেশবাসী এটা করেই থাকে, কিন্তু আপনি কি জানেন পতাকা উত্তোলনের অনেক নিয়ম আছে। এই নিয়মগুলি বলে যে প্রত্যেকে তাদের গাড়িতে বা নিজ বাসস্থানে ভারতের পতাকা লাগাতে পারে না। এটি করা মানে ভারতীয় পতাকা উত্তলোনের নিয়ম লঙ্ঘন করা। আপনিও নিশ্চয়ই ভাবছেন যে এটা কীভাবে হতে পারে, তবে জেনে নিন সেই নিয়মগুলো।
ভারতের ফ্ল্যাগ কোড অনুসারে গাড়িতে পতাকা লাগানোর নিয়ম কী এবং গাড়িতে পতাকা লাগানোর অধিকার কোন কোন মানুষকে দেওয়া হয়েছে, তা জেনে নেওয়া প্রয়োজন। সেজন্য এই নিয়ম সম্বন্ধে সবার আগে জানা প্রয়োজন। জেনে নিয়ম অনুযায়ী কারা কারা গাড়িতে পতাকা লাগাতে পারেন ও গাড়িতে পতাকা লাগানোর নিয়ম কি-
কে পতাকা লাগাতে পারে?
জাতীয় পতাকা উত্তোলনের বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রকের অফিসিয়াল ওয়েবসাইট এবং ভারতের ফ্ল্যাগ কোডে এই তথ্য দেওয়া হয়েছে। ২০০২ সালে জাতীয় পতাকা উত্তোলনের জন্য প্রস্তুত করা হয়েছে এই আইন। এতে পতাকা উত্তোলনের বিষয়ে অনেক নিয়ম-কানুন তৈরি করা হয়েছে এবং জাতীয় পতাকা কীভাবে ব্যবহার করতে হবে তা বলা হয়েছে। এই পতাকা কোডে, কিছু লোককে গাড়িতে পতাকা উত্তোলনের বিশেষ অধিকার দেওয়া হয়েছে। যেমন- দেশের রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি, রাজ্যপাল এবং লেফটেন্যান্ট গভর্নর, প্রধানমন্ত্রী এবং অন্যান্য মন্ত্রিপরিষদ মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী, মুখ্যমন্ত্রী এবং মন্ত্রিপরিষদ মন্ত্রীরা, হাইকোর্টের বিচারপতিরা পতাকা উত্তোলন করতে পারেন।
পতাকা লাগাবেন কিভাবে?
কোনও বিদেশী অতিথি সরকার প্রদত্ত গাড়িতে ভ্রমণ করলে জাতীয় পতাকা গাড়ির ডান পাশে এবং সংশ্লিষ্ট অন্য দেশের ব্যক্তির পতাকা গাড়ির বাম পাশে রাখতে হবে। নিয়ম অনুযায়ী, উল্লিখিত ব্যক্তি ছাড়া অন্য কেউ গাড়িতে পতাকা লাগালে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া যেতে পারে। এছাড়াও, যদি কোনও ব্যক্তি ভারতের সংবিধান বা তার কোনও অংশকে পুড়িয়ে, পদদলিত বা অপবিত্র করে, তবে জাতীয় গর্বের অবমাননা প্রতিরোধ আইন, 1971 এর অধীনে তাকে তিন বছর পর্যন্ত জেল বা জরিমানা করা যেতে পারে। এছাড়াও পতাকা কোডে আরও অনেক নিয়ম স্থির করা হয়েছে, যে অনুসারে পতাকা ব্যবহার করা যায়।
কী নির্দেশ দিল সুপ্রিম কোর্ট?
২০০৪ সালের আগে, শুধুমাত্র সরকারি বিভাগ, অফিস এবং শিক্ষা প্রতিষ্ঠানে পতাকা উত্তোলনের অনুমতি ছিল। ২০০৪ সালে, ভারত সরকার বনাম নবীন জিন্দাল মামলার শুনানির সময়, সুপ্রিম কোর্ট বলেছিল যে প্রত্যেক ভারতীয়ের তেরঙ্গা উত্তোলনের অধিকার রয়েছে। এই নিয়মের পর থেকে খুব কম সংখ্যক নাগরিকই গাড়িতে তেরঙ্গা রাখার অধিকার পেয়েছেন এবং সাধারণ মানুষ গাড়ির সামনে পতাকা ব্যবহার করতে পারে না।

আরও পড়ুন- গর্বিত ভারতীয় হলে শেয়ার করুন প্রজাতন্ত্র দিবসের ছবি ও কার্ড

 

Share this article
click me!