রাতে ঘুমোনোর আগে এই কাজগুলি বদলে দেবে আপনার ত্বকের টোন

তাহলে প্রতি রাতে ঘুমানোর সময় কিছু ত্বকের যত্নের রুটিন চেষ্টা করুন। রাতে, আমাদের ত্বক মেরামতের কাজ করে। প্রতিদিন রাতে ঘুমানোর আগে ত্বকের যত্নের রুটিন মেনে চললে, কয়েকদিনের মধ্যেই বদলে যাবে আপনার মুখের রং।
 

Web Desk - ANB | Published : Mar 9, 2022 12:08 PM IST

সুস্থ ও পরিষ্কার ত্বক কে না পছন্দ করে। মেয়েরা এই ব্যাপারে সবচেয়ে বেশি সচেতন। মেকআপ, সূর্যের অতিবেগুনী রশ্মির প্রভাব, দূষণ, ভুল খাওয়া এবং কম জল পানের মতো খারাপ অভ্যাসের কারণে ত্বকের উজ্জ্বলতা কমে যায় । এই ক্ষেত্রে, ত্বক বিবর্ণ দেখায়। আপনিও যদি আপনার ত্বকের টোন হারিয়ে ফেলে থাকেন এবং আপনি তা ফিরে পেতে চান, তাহলে প্রতি রাতে ঘুমানোর সময় কিছু ত্বকের যত্নের রুটিন চেষ্টা করুন। রাতে, আমাদের ত্বক মেরামতের কাজ করে। প্রতিদিন রাতে ঘুমানোর আগে ত্বকের যত্নের রুটিন মেনে চললে, কয়েকদিনের মধ্যেই বদলে যাবে আপনার মুখের রং।
ত্বক ধোয়া
প্রথমে ত্বক পরিষ্কার করতে হবে। আপনি যদি কাজ করে থাকেন, তবে বাড়ি ফিরে প্রথমে আপনার মেকআপ তুলে ফেলতে হবে। এর পরে, আপনাকে প্রতিদিন রাতে ঘুমানোর আগে আপনার ত্বক ধুয়ে ফেলতে হবে। এটি আপনার ত্বকের অমেধ্য দূর করে। তাই আজ থেকে নিয়ম করে নিন যে প্রতিদিন ঘুমানোর আগে ঠাণ্ডা জল দিয়ে ত্বক পরিষ্কার করতে হবে। জল দিয়ে শরীর পরিষ্কার করতে না পারলে অন্তত মুখ ধুয়ে ফেলুন।

ফেস মাস্ক ব্যবহার করুন
অনেক সময় ত্বকে আর্দ্রতা কম থাকায় গ্লোও চলে যায়। এমন পরিস্থিতিতে ত্বকে মাঝে মাঝে ফেস মাস্ক ব্যবহার করা উচিত। চন্দন ও মুলতানি মাটির মুখোশ গরমে খুব ভালো। শসার মাস্কও ব্যবহার করা যেতে পারে।

ময়শ্চারাইজ করা
ত্বকের শুষ্কতা দূর করতে ত্বককে ময়েশ্চারাইজ করা খুবই জরুরি। প্রতিদিন রাতে ঘুমানোর আগে সারা শরীরে ক্রিম, লোশন বা নারকেল তেল ব্যবহার করুন। এতে আপনার শুষ্কতা যেমন দূর হবে, তেমনি ত্বকের বলিরেখাও দূর হবে।

চোখের যত্ন নিন
আজকাল সারাদিন ল্যাপটপ ও মোবাইলের কাজ চলে, এমন পরিস্থিতিতে চোখের যত্ন নেওয়া খুবই জরুরি। প্রতি রাতে শোবার সময় চোখের ড্রপ ঢোকান। চোখের চারপাশের কালো দাগ দূর করতে বাদাম তেল, অলিভ অয়েল ইত্যাদি লাগান বা নাইট ক্রিম ব্যবহার করুন।

চুল ম্যাসাজ- ত্বকের পাশাপাশি চুলের যত্ন নেওয়াও খুব জরুরি। চুলের সব সমস্যা দূর করতে সময়ে সময়ে চুলে ম্যাসাজ করা খুবই জরুরি। এ জন্য সপ্তাহে অন্তত দুই দিন চুলে ম্যাসাজ করুন।

Share this article
click me!