চুলের জন্য উপকারী ওমেগা ৩, খুশকি দূর করতে ও চুলে পুষ্টি জোগাতে হাতিয়ার করুন এটি

সামুদ্রিক মাছ, চিয়া বীজ, আখরোট ও তৈলাক্ত মাছে আছে ওমেগা থ্রি। এছাড়া বাজারে ওমেগা ৩ ক্যাপসুল পাওয়া যায়। ওমেগা ৩ (Omega 3) উপাদান চুলের জন্য বেশ উপকারী। জেনে নিন ওমেগা ৩ কী কী উপকার করে থাকে। 

Sayanita Chakraborty | Published : Feb 21, 2022 2:15 PM IST / Updated: Feb 21 2022, 07:54 PM IST

ওমেগা ৩ (Omega 3) হচ্ছে পলিআনস্যাচুরেটেড ফ্যাট রক্তে সহজে মিশে যায়। এতে বিদ্যমান অ্যান্টি অক্সিডেন্ট মেটাবলিজম (Metabolism) বাড়ায়, হার্ট সুস্থ (Heart) রাখে, রোগ প্রতিরোধ (Immunity Power) ক্ষমতা বাড়ায়, রক্ত চাপ নিয়ন্ত্রণে রাখে। সামুদ্রিক মাছ, চিয়া বীজ, আখরোট ও তৈলাক্ত মাছে আছে ওমেগা থ্রি। এছাড়া বাজারে ওমেগা ৩ ক্যাপসুল পাওয়া যায়। যা নিয়মিত ২৫০ থেকে ১০০০ মিলিগ্রাম ওমেগা ৩ (Omega 3) ক্যাপসুল খাওয়া যায়। ওমেগা ৩ (Omega 3) উপাদান চুলের জন্য বেশ উপকারী। জেনে নিন ওমেগা ৩ কী কী উপকার করে থাকে। 

ওমেগা ৩ ক্যাপসুলের অ্যান্টিইনফ্লেমেরি উপাদান থাকে। যা স্ক্যাল্পের (Scalp) যে কোনও ইনফেকশন কমায়। সঙ্গে চুলের স্বাভাবিক বৃদ্ধি ঘটে এই ক্যাপসুলের গুণে। তাই মাথার যে কোনও সংক্রমণ রোধ করতে ভরসা করতে পারেন ওমেগা ৩-র ওপর। 

খুশকি (Dandruff), স্ক্যাল্পের শুষ্কতা এবং চুল পড়ার (Hair Fall) সমস্যায় নাজেহাল সকলে। এই সমস্যা থেকে বাঁচতে নানা রকম প্রোডাক্ট ব্যবহার করে থাকি। অনেকে আবার ঘরোয়া টোটকা মেনে চলে। এই সমস্যা সমাধান হবে ওমেগা ৩-এর গুণে। এই সমস্যা দূর করতে খাদ্যতালিকায় রাখুন ওমেগা ৩ যুক্ত খাবার। অথবা খেতে পারেন ওমেগা ৩ ক্যাপসুল।  
 
চুল পড়া (Hair Fall) কমায় ওমেগা ৩। নিয়মিত খাবারে রাখুন সামুদ্রিক মাছ, চিয়া বীজ, আখরোট ও তৈলাক্ত মাছের মতো খাবার। এই ধরনের খাবার চুল পড়ার সমস্যা দূর করে। অথবা খেতে পারেন ওমেগা ৩ ক্যাপসুল। ডাক্তারি পরামর্শ মেনে এই ক্যাপসুল খাবেন। 

মাথার রক্ত সঞ্চালন ঠিক রাখে ওমেগা ৩ (Omega 3)। এর গুণে একদিকে যেমন চুল পড়া কমে। তেমনই চুল শক্ত হয়। এমনকী, সূর্যের ক্ষতিকারণ রশ্মি থেকে চুলকে রক্ষা করে ওমেগা থ্রি। স্ক্যাল্প হাইড্রেট রাখে ওমেগা ৩। নিয়মিত খান ওমেগা ৩ ক্যাপসুন। অথবা খাদ্যতালিকায় রাখুন ওমেগা ৩ যুক্ত খাবার। 

রোজ সকালে খেতে পারেন এক মুঠো অখরোট (Walnuts)। এছাড়া, খাদ্যতালিকায় রাখুন স্যামন মাছ। এটি ইপিই এবং ডিএইচএ সমৃদ্ধ। এতে থাকে ওমেগা ৩। তাছাড়া সয়াবিন খেলে পূরণ হবে ওমেগা ৩-এর (Omega 3) ঘাটতি। এতে রয়েছে ওমেগা ৭, ফ্যাটি অ্যাসিড, যা চুল ও ত্বকে পুষ্টি জোগায়। এছাড়া, সরষে বীজ, ফুলকপি খেতে পারেন। এগুলো ওমেগা ৩ পরিপূর্ণ। এতে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ফাইবার, খনিজ ও চিনি থাকে। এই উপাদানগুলো শরীরকে সুস্থ রাখে। 

আরও পড়ুন: দীর্ঘদিন পর খুলছে স্কুল, পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে বাচ্চাকে মানসিক ভাবে প্রস্তুত করুন

আরও পড়ুন: প্রচুর সংখ্যক শূন্যপদে ম্যানেজমেন্ট ট্রেনি নিয়োগ করবে এই নামী সংস্থা, আজই আবেদন করুন

আরও পড়ুন: আইল্যাশ এক্সটেনশন ব্যবহার করেন, তবে কেনার আগে অবশ্যই মাথায় রাখুন এগুলি
 

Share this article
click me!