কে বলে যার গুণ নেই সে বেগুন, শুনলে চমকে যাবেন, ওজন কমাতে এই সবজির জুড়ি মেলা ভার

আপনি কী জানেন বেগুন দিয়ে শুধু মুখোরোচক পদই তৈরি হয় না, আপনার ওজন কমাতে বেগুনের জুড়ি মেলা ভার। ক্যালোরি একেবারেই থাকে না বললেই চলে। সেই জন্যই ওজন কমাতে বেগুন বিশেষভাবে সাহায্য করে থাকে। 
 

Kasturi Kundu | Published : Feb 22, 2022 9:19 AM IST

আপনি কী বেগুন (Brinjal) খেতে ভালবাসেন...বেগুন সরষে বা বেগুন পোড়ার নাম শুনলে জিভে জল চলে আসে তো...কিন্তু আপনি কী জানেন এই বেগুন দিয়ে শুধু মুখোরোচক পদই তৈরি হয় না, আপনার ওজন কমাতে (Brinjal Helps To Reduce Weight) বেগুনের জুড়ি মেলা ভার। লাউ, পেঁপে, বিভিন্ন শাক আমাদের ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এবার সেই তালিকায় যুক্ত করে ফেলুন বেগুনও। মোটামুটি সারা বছরই বাজারে এই সবজিটা পাওয়া যায়। তাই আপনি কিন্তু একদিকে মুখোরোচক আইটেমও বানাতে পারবেন অন্যদিকে নিজের সুন্দর গড়নও তৈরি করতে পারেন। একেই তো বলে এক ঢিলে বাজিমাত। তবে বেদগুন দিয়ে ওজন কমানোর (Brinjal Helps To Reduce Weight) ক্ষেত্রে একটা কথা কিন্তু অবশ্যই মাথায় রাখতে হবে যে, আপনার অ্যালার্জির (Allergy) কোনো সমস্যা আছে কিনা। যদি অ্যালার্জি থেকে থাকে তাহলে কিন্তু এই টোটকা (Weight Loss tips) মোটেই নিজের ওপর খাটাতে যাবেন না। 

মেটাবলিজম ঠিক রাখতে কিন্তু বেগুনের বিশেষ ভূমিকা রয়েছে। এছাড়াও বেগুনের মধ্যে রয়েছে গ্লাইকোল-অ্যালকালয়েড-ও। সেই সঙ্গে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট আর বিভিন্ন ভিটামিন, যা কিন্তু আপনার শরীরকে ভাল রাখতে সাহায্য করে। বেগুনের নির্যাস কিন্তু বিভিন্ন রোগের জন্যও উপকারী। পোয়া, আঁচিল, বিভিন্ন প্রদাহজনিত সংক্রমণ, গ্যাস্ট্রাইটিস, স্টোমাটাইটিস, আর্থ্রাইটিসের সমস্যায় ভীষন উপকারি এই বেগুন। বেগুনের মধ্যে প্রচুর ফাইবার থাকে। সেই সঙ্গে ক্যালোরি একেবারেই থাকে না বললেই চলে। সেই জন্যই ওজন কমাতে (Weight Loss) বেগুন বিশেষভাবে সাহায্য করে থাকে। এছাড়াও বেগুন যোকোনভাবে রান্না করে খাওয়া যায়। বেগুন বেশ সবজপাচ্যও বটে। তাই হজমের সমস্যা হয় না, আর ক্যালোরি গ্রহণের পরিমানও কমায়। 

আরও পড়ুন-দৃষ্টিশক্তি বাড়ানো থেকে ব্লাড সুগার নিয়ন্ত্রণ- সবেতেই ম্যাজিক করতে পারে বেগুন

আরও পড়ুন-ওজন কমাতে শুধু কম খেলেই হবে না, সবার আগে মেনে চলুন এই কয়টি জিনিস, রইল টোটকা

আরও পড়ুন-একনাগাড়ে চেয়ারে বসে কাজ, সুস্থ থাকতে অফিসে মেনে চলুন এই কয়টি জিনিস

বেগুনে উপস্থিত ফাইটোনিউট্রিয়েন্টস মস্তিষ্কের কোশকে রক্ষা করে সেই সঙ্গে স্মৃতিশক্তি বৃদ্ধিতেও বিশেষভাবে সাহায্য করে থাকে। এছাড়াও বেগুনে উপস্থিত যৌগগুলি ব্রেন টিউমারের মত রোগকেও নিয়ন্ত্রন করতে সহায়তা করে। এছাড়াও প্রি- মেনস্ট্রুয়াল সিনড্রোম, অ্যামেনোরিয়ার জন্যও কিন্তু বেগুন খুবই ভাল। গর্ভবতী মায়েদের জন্য ও স্তন্যদানকারী মা, সকলের জন্যই বেগুন বিশেষভাবে উপকারি। তাই চিকিৎসকরাও অ্যালার্জি না থাকলে বেগুন খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। আমরা অনেকেই মজা করে অনেক সময় বলে থাকি, যার কোনও গুণ নেই সেই নাকি বেগুণ। কিন্তু এই বেগুনের মধ্যেও যে এত গুণ থাকতে পুারে সেটা অনেকেরই অজানা ছিল। তাই আজ থেকে খাবারের পাতে রাখুন আপনার মন মত বেগুনের যে কোনও আইটেম। 

Read more Articles on
Share this article
click me!