এইভাবে শসা কাটলে তা কখনও তেতো হবে না, শসার তেতোভাব দূর করুন এইভাবে

শসা খেলে কোলেস্টেরলের মাত্রা কমে যায় এবং হজমশক্তি ভালো থাকে, তবে অনেক সময় শসা থেকে তেতো বের হয় যা মুখের স্বাদ নষ্ট করে। আজ আমরা আপনাকে এমন একটি কৌশল জানাচ্ছি যা দ্বারা শসা কাটার পরে কখনও তেতো হবে না।
 

Web Desk - ANB | Published : Apr 13, 2022 11:51 AM IST

গ্রীষ্মকালে, লোকেরা সালাদে শসা ব্যবহার করে। বেশির ভাগ বাড়িতেই খাবারের সঙ্গে শসা ও পেঁয়াজের সালাদ পাবেন। গরমে শসা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। শসায় প্রচুর পরিমাণে জল থাকে যা শরীরকে হাইড্রেটেড রাখে। শসার মধ্যে অনেক ধরনের ভিটামিন, মিনারেল এবং ইলেক্ট্রোলাইট পাওয়া যায়। শসা ওজন কমাতেও সাহায্য করে। শসা খেলে কোলেস্টেরলের মাত্রা কমে যায় এবং হজমশক্তি ভালো থাকে, তবে অনেক সময় শসা থেকে তেতো বের হয় যা মুখের স্বাদ নষ্ট করে। আজ আমরা আপনাকে এমন একটি কৌশল জানাচ্ছি যা দ্বারা শসা কাটার পরে কখনও তেতো হবে না।

১) মাঝখান থেকে কাটা- শসা কাটার সবচেয়ে সহজ এবং সেরা উপায় হল ছুরির সাহায্যে ঠিক মাঝখান থেকে শসা কেটে নেওয়া। এবার সামনের ও পেছনের অংশগুলো কেটে ফেলুন। এভাবে শসা কখনই তেতো হবে না। শসা সরাসরি মাঝখান থেকে তুলে নিলে তিক্ততা পুরোপুরি চলে যায়।

২) উপরের অংশটি কেটে ঘষুন- শসা কাটার দ্বিতীয় এবং সবচেয়ে সাধারণ উপায় হল উপর থেকে শসাকে কিছুটা কাটা। এবার কিছু লবণ লাগিয়ে বৃত্তাকার গতিতে কাটা টুকরোগুলো ঘষতে থাকুন। ফেনা তৈরি হতে শুরু করলে বুঝবেন তিক্ততা বের হচ্ছে। একইভাবে, অন্য দিক থেকে একটি কাটা তৈরি করুন এবং এটি ঘষুন। এবার শসা ধুয়ে কেটে নিন। এতে শসার তিক্ততা দূর হবে।

৩) খোসা ছাড়ানোর পর কাঁটা দিয়ে ছিদ্র করুন- শসা কাটার তৃতীয় উপায় হল শসার প্রান্ত কেটে শসার খোসা ছাড়িয়ে নিন। এবার কাঁটাচামচের সাহায্যে বারবার (দৈর্ঘ্যে) শসা ছিদ্র করুন। এতে শসার মধ্যে গর্ত দেখা যাবে এবং কিছুক্ষণ রাখার পর শসার তিক্ততা বেরিয়ে আসবে। খাওয়ার আগে শসা ধুয়ে কেটে কেটে খান।

 

আরও পড়ুন- ফ্রিজে এইসব ফল রাখলে নষ্ট হয়ে যায় সব পুষ্টিগুণ, জেনে নিন কিভাবে সংরক্ষণ করবেন

আরও পড়ুন- গরমে প্রতিদিন এক টুকরো তরমুজ, নিয়ন্ত্রণে রাখবে ৬ জটিল সমস্যা

আরও পড়ুন- কাঁঠাল খাওয়ার পরে ভুলেও এই খাবারগুলি খাবেন না হতে পারে মৃত্যুও

Share this article
click me!