Winter Hair Care: শীতে চুলের নানান সমস্যা থেকে বাঁচতে মেনে চলুন ঘরোয়া টোটকা, রইল চুলের যত্নের টিপস

শীতে রুক্ষ চুল (Dry Hair), চুল পড়া (Hair Fall), খুশকির (Dandruff) সমস্যা আছেই। অনেকের চুল এই সময় বিবর্ণ হয়ে যায়। এই সময় চুলের যত্ন নিতে বার বার শ্যাম্পু (Shampoo) করলেই হবেই না। শীতে চুলের যত্ন নিতে এই কয়টি জিনিস মাথায় রাখুন।  

Sayanita Chakraborty | Published : Dec 25, 2021 11:33 AM IST / Updated: Dec 25 2021, 05:05 PM IST

ঋতু (Season) পরিবর্তনের সঙ্গে সঙ্গে আমাদের শরীরে নানা রকম পরিবর্তন হয়। এই পরিবর্তন ত্বক (Skin) ও চুলে (Hair) প্রত্যক্ষ ভাবে দেখা যায়। গরমে ঘামের জন্য চুল তেলতেলে হয়ে যায়, ত্বকে দেখা দেয় ব্রণ। আবার শীত মানেই শুষ্ক ত্বক। এর সঙ্গে রুক্ষ চুল (Dry Hair), চুল পড়া (Hair Fall), খুশকির (Dandruff) সমস্যা আছেই। অনেকের চুল এই সময় বিবর্ণ হয়ে যায়। এই সময় চুলের যত্ন নিতে বার বার শ্যাম্পু (Shampoo) করলেই হবেই না। শীতে চুলের যত্ন নিতে এই কয়টি জিনিস মাথায় রাখুন।  

শীতে চুল রুক্ষ্ম (Dry) হয়ে যায়। এই মরশুমে চুলে ময়েশ্চার জোগানো সবার আগে দরকার। শীতে চুল হাইড্রেটেড (Hydrate) করুন। এর জন্য দই মাখতে পারেন। অথবা ব্যবহার করতে পারেন দইয়ের তৈরি হেয়ার প্যাক লাগান। একটি পাত্রে দই নিন। তাতে ডিমের হলুদ অংশ আর বাদাম তেল দিয়ে ভালো করে মেশান। প্যাকটি মেখে অন্তত ৩০ মিনিট থাকুন। তারপর শ্যাম্পু করে নিন। দেখবেন চুল নরম হবে। 

শীতে স্ক্যাল্পের ত্বক রুক্ষ হয়ে যায়। অনেক সময় চুলকানি অনুভব করা যায়। এই সময় চুলের যত্ন নিতে নিয়মিত হট অয়েল ম্যাসাজ (Oil Massage) করতে হবে। এটা স্ক্যাল্পের স্বাস্থ্য ভালো রাখে। নারকেল তেল অথবা ক্যাস্টর অয়েল গরম করে হট অয়েল ম্যাসাজ করুন। এবার একটি তোয়ালে গরম জলে ভেজান। জল নিংরে নিয়ে তা চুলে জড়িয়ে রাখুন। ১৫ মিনিট পর শ্যাম্পু  করে নিন। 

আরও পড়ুন: Weight loss tips: শুধু হাঁটলেই কমবে ওজন, তবে মেনে চলতে হবে এই কয়টি জিনিস

আরও পড়ুন: ক্রিসমাসের রাতে মধ্য কলকাতার সিক্রেট সান্তা হলেন মিমি চক্রবর্তী,জনৈক ব্য়ক্তির মুঠোফোনে বন্দী সেই মুহুর্ত

শীতে স্ট্রেইটনার, হেয়ার কার্লার কম ব্যবহার করুন। এমনিতেই চুল রুক্ষ্ম থাকে। তার ওপর স্ট্রেইটনার ও কার্লার ব্যবহার করলে চুল আরও রুক্ষ্ম হয়ে যায়। তাই এগুলো কম ব্যবহার করুন। এতে চুল ভালো থাকবে। শীতের (Winter) মরশুমে চুল নিয়ে এক্সপেরিমেন্ট (Experiment) কম করুন। এতে চুল ভালো থাকবে। 

শীতে অনেকেই সারাক্ষণ চুল বেঁধে রাখে। এতে চুলের শেপ যেমন নষ্ট হয়, তেমনই চুল বেঁধে রাখলে মাথার ভিতর ঘাম হবে। আর ভিজে চুল বেঁধে রাখলে চুলের ভিতর গন্ধ (Smell) হয়। তাই চুল শুকনো করে নিন। তাছাড়া, ঠিক সময় হেয়ার কাট (Hair Cut) করুন। চুল না কাটলে, ডগা ফাটার মতো সমস্যা দেখা যায়। তাই চুল ঠিক রাখতে হেয়ার কাট করা খুবই প্রয়োজন। 
 

Share this article
click me!