Christmas 2021: ক্রিসমাস অভিনন্দন জানানোর সময় কেন মেরি ক্রিসমাস বলা হয়

আমরা প্রায় সবাই এই দিনের অভিনন্দন জানানোর জন্য মেরি ক্রিসমাস বলে থাকি। এমনকী হ্যাপি ক্রিসমাস বললে কার পরিবর্তে লোকেরা আবার মেরি ক্রিসমাস বলে, বিষয়টা ঠিক এমন যেন, হ্যাপি ক্রিসমাস বলাটা একেবারেই ভুল বলা হয়েছে।
 

Web Desk - ANB | Published : Dec 25, 2021 8:01 AM IST / Updated: Dec 25 2021, 01:38 PM IST

প্রতি বছর ২৫ ডিসেম্বর ক্রিসমাস উৎসব পালিত হয়। সাধারণত আপনি দেখেছেন যে বড়দিনের জন্য অভিনন্দন জানানোর সময় লোকেরা একে অপরকে মেরি ক্রিসমাস বলে, শুভ বড়দিন নয়। আমরা প্রায় সবাই এই দিনের অভিনন্দন জানানোর জন্য মেরি ক্রিসমাস বলে থাকি। এমনকী হ্যাপি ক্রিসমাস বললে কার পরিবর্তে লোকেরা আবার মেরি ক্রিসমাস বলে, বিষয়টা ঠিক এমন যেন, হ্যাপি ক্রিসমাস বলাটা একেবারেই ভুল বলা হয়েছে।
অনেক সময়েই মনে প্রশ্ন জাগে, যে বড়দিনের শুভেচ্ছা জানাতে গিয়েই কেন মেরি ক্রিসমাস বলা হয়, অন্য কোনও উৎসবে 'হ্যাপির' জায়গায় 'মেরি' শব্দটি ব্যবহার করা হয় না কেন? জেনে নিন এর আসল ইতিহাস-
সহজ কথায়, মরিয়মের অর্থ এবং হ্যাপির অর্থ একই। 'মেরি' শব্দের অর্থ আনন্দময়। এই শব্দটি জার্মানিক এবং পুরাতন ইংরেজি দিয়ে তৈরি। পার্থক্য শুধু এই যে 'হ্যাপি' ব্যবহারিক ভাষায় একটি কথ্য শব্দ যখন 'মেরি' আবেগপূর্ণ অবস্থায়। মেরি শব্দটিতে অনুভূতির পাশাপাশি আনন্দ ও ভালোবাসার অনুভূতিও লুকিয়ে আছে। যেহেতু যিশু খ্রিস্ট ছিলেন খ্রিস্টধর্মের প্রতিষ্ঠাতা। খ্রিস্টধর্মের লোকেরা তাকে সর্বোচ্চ পিতা ঈশ্বর এবং ঈশ্বরের পুত্র বলে মনে করে। এম অবস্থায় জন্মদিন উপলক্ষে তিনি তার অনুভূতি ও আনন্দের অনুভূতি প্রকাশ করতে হ্যাপির পরিবর্তে মেরি শব্দটি ব্যবহার করেন। 
তবে, কিছু লোক এই ক্ষেত্রে যুক্তি দেখায় যে যীশুর মায়ের নাম ছিল মরিয়ম, যিনি 'মেরি' নামেও পরিচিত। যিশুর জন্মদিনে, লোকেরা তাকে তার মায়ের সঙ্গে স্মরণ করে এবং মেরি ক্রিসমাস বলে। এই শব্দটিকে জনপ্রিয় করার কৃতিত্ব ইংরেজ লেখক চার্লস ডিকেন্সের প্রাপ্য। আজ থেকে প্রায় ১৭৫ বছর আগে প্রকাশিত 'অ্যা ক্রিসমাস ক্যারল' বইয়ে তিনি বারবার মেরি শব্দটির ব্যবহার করেছেন। কথিত আছে যে এখান থেকেই বড়দিনের শুভেচ্ছা জানাতে মেরি শব্দটি এসেছে। 
এর আগে লোকেরা একে অপরকে শুভ বড়দিনের শুভেচ্ছা জানাত। আজও ইংল্যান্ডে অনেকে শুভ বড়দিন বলে। আপনি হ্যাপি ক্রিসমাস এবং মেরি ক্রিসমাস বলতে পারেন কারণ দুটি শব্দই সঠিক। যদিও মেরি শুধুমাত্র বড়দিনের শুভেচ্ছা জানাতে ব্যবহৃত হয়। বলা হয়ে থাকে যে মেরি শব্দটি হ্যাপি শব্দের চেয়েও পুরনো।

আরও পড়ুন: Christmas Music: বড়দিনের আনন্দ দুগুণ করতে প্লে লিস্ট সাজান বিশেষ গুরুত্ব দিয়ে, ক্রিসমাসে বাজুক এই কয়টি গান

আরও পড়ুন: Christmas 2021: লাল পোশাকেই সব সময় দেখা দেন সান্তা খুঁড়ো, জেনে নিন সান্তার লাল পোশাকে নেপথ্যের কাহিনি

আরও পড়ুন- আপনার প্রিয়জনকে পাঠান বড়দিনের বার্তা, দেখে নিন সেরা ১০ শুভেচ্ছা

Share this article
click me!