মুখে থাকবে না কোনও দাগ, মেনে চলুন সহজ কয়েকটা স্টেপ

হালকা দাগ, পিম্পল, ফুসকুড়িও মন খারাপ বাড়ায়। তাই আপনি যদি মুখের দাগ এবং অন্যান্য সমস্যা থেকে দূরে রাখতে চান, তবে এর জন্য বেশি কিছু নয়, এই পাঁচটি জিনিস মাথায় রাখুন।

Parna Sengupta | Published : May 27, 2022 8:36 AM IST / Updated: May 27 2022, 02:08 PM IST

মুখ আমাদের শরীরের এমন একটি অংশ যা মানুষ সবচেয়ে বেশি যত্ন করে। এমনকি হালকা দাগ, পিম্পল, ফুসকুড়িও মন খারাপ বাড়ায়। তাই আপনি যদি মুখের দাগ এবং অন্যান্য সমস্যা থেকে দূরে রাখতে চান, তবে এর জন্য বেশি কিছু নয়, এই পাঁচটি জিনিস মাথায় রাখুন।

পরিষ্কার করা

আপনাকে ভুলেও দিনে অন্তত দুবার মৃদু ফেসওয়াশের সাহায্যে আপনার মুখ পরিষ্কার করতে হবে। বাড়িতে পৌঁছানোর সাথে সাথে আপনি প্রথম যে কাজটি করবেন তা হল আপনার মুখ ধোয়া। সারাদিন মুখে জমে থাকা ধুলাবালি ও মাটি থেকে মুক্তি পাওয়া খুবই জরুরি। আপনার ত্বকের ধরন অনুযায়ী ফেসওয়াশ বেছে নিন।

ময়শ্চারাইজিং

মুখ পরিষ্কার করার পর ভালো মানের ময়েশ্চারাইজার লাগানোর অভ্যাস করুন। রাতে ঘুমাতে যাওয়ার আগে এটি দিয়ে মুখে ২-৩ মিনিট ম্যাসাজ করুন। এমন ময়েশ্চারাইজার বেছে নিন যাতে ভালো পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এটি মুখের ত্বকের ক্ষতিগ্রস্থ কোষ মেরামত করতে সাহায্য করে, যেমন সূক্ষ্ম রেখা হ্রাস, বলিরেখা এবং জ্বলন।

হাইড্রেটিং

ত্বকের স্বাস্থ্য বজায় রাখার জন্য, হাইড্রেটিং অর্থাৎ এর আর্দ্রতা ধরে রাখা খুবই গুরুত্বপূর্ণ। যদিও একটি ময়েশ্চারাইজার ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে, তবে শুধুমাত্র ময়েশ্চারাইজারই যথেষ্ট নয়। প্রতিদিন কমপক্ষে ৩-৪ লিটার জল পান করলে শরীরে জলের পরিমাণ ভারসাম্য বজায় থাকে এবং আপনার ত্বক উজ্জ্বল হয়ে ওঠে। জল কম থাকলে শরীরে বিষাক্ত উপাদানের জমে বেড়ে যায়, যা শরীর ও ত্বক উভয়ের স্বাস্থ্যের জন্য ভালো নয়। এর ফলে ব্রণ, ব্রেকআউট এবং পিগমেন্টেশনের মতো সমস্যা দেখা দেয়।

সানস্ক্রিন লাগান

গ্রীষ্মে, আপনি সরাসরি সূর্যের রশ্মির সংস্পর্শে আসেন, যার কারণে ত্বক অকালে দেখতে শুরু করে। এমন পরিস্থিতিতে সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে সানস্ক্রিনের ভূমিকা গুরুত্বপূর্ণ। বাড়ি থেকে বের হওয়ার ১৫ মিনিট আগে সানস্ক্রিন লাগান। এর পরে, প্রতি ২-৩ ঘন্টা সানস্ক্রিন পুনরাবৃত্তি করুন। সঠিক এসপিএফ সহ একটি সানস্ক্রিন বেছে নিন।

এক্সফোলিয়েটিং

এক্সফোলিয়েশন ত্বকে রক্ত সঞ্চালন বাড়ায়। এটি ত্বকের মৃত কোষ দূর করে। যে ময়লা ফেসওয়াশ দিয়েও পরিষ্কার হয় না, তা এক্সফোলিয়েশনে পরিষ্কার হয়ে যায়। সপ্তাহে একবার ত্বক এক্সফোলিয়েট করা প্রয়োজন। এটি ত্বককে মসৃণ এবং তারুণ্য দেখায়।

আরও পড়ুন- আপনার পিরিয়ডস কি ভীষণ ভাবে অনিয়মিত, তাড়াতাড়ি পিরিয়ড হওয়ার সহজ উপায়

আরও পড়ুন- ক্রিকেট ব্যাট দিয়ে স্বামীকে পেটাল স্ত্রী, আদালতে জমা দেওয়া প্রমাণের সিসিটিভি ফুটেজ ভাইরাল

আরও পড়ুন- মোবাইলের ব্যাটারি মিনিটেই শেষ হয়ে যায়, তবে এই সহজ উপায়গুলি অবশ্যই ট্রাই করুন

Share this article
click me!