মহাসঙ্কটের সঙ্গী,আপৎকালীন পরিস্থিতিতে হাতের কাছে রাখুন এই জিনিসগুলি

  • ফ্রিজে সবসময় বরফ রাখুন
  • হাতের কাছে হট ব্যাগ সবসময় রাখুন
  • ব্যান্ডেড ভীষণই দরকারি একটি জিনিস
  •  দরকারি কিছু ওষুধ সবার আগে ঘরে মজুত রাখুন

Riya Das | Published : May 19, 2020 11:46 AM IST / Updated: May 19 2020, 05:28 PM IST

করোনা গ্রাস করেছে গোটা বিশ্বকে। যত দিন যাচ্ছে ততই যেন নিজের চরিত্র বদলে নিচ্ছে করোনা ভাইরাস। একের পর এক নয়া উপসর্গ নিয়ে হাজির হচ্ছে এই মারণ ভাইরাস। লকডাউনে বেরানোর উপায় নেই। চতুর্থ দফার লকডাউন শুরু হয়েছে গোটা বিশ্ব জুড়ে। যতটা সতর্ক থাকা যায় ততটাই ভাল। হঠাৎ করলে বিপদে পড়লেও হাসপাতালে যাওয়াও সমস্যার ব্যাপার। কোভিড-১৯ এর জেরে অনেক হাসপাতালের সাধারণ পরিষেবাও বন্ধ। অগত্যা অনলাইন পরিষেবাই সকলের ভরসা।

আরও পড়ুন-শিশুর চোখের ভিতরে আটকে জ্যান্ত গুবরে পোকা, ছবি দেখে হতবাক নেটিজেনরা...

করোনা আতঙ্কে সকলেই ত্রস্ত হয়ে উঠেছে।  বাজার ,দোকান, যতটা পারছে একেবারেই করে রাখছে। তাই জটিল কিছু না হলে যতটা নিজে থেকে সমাধান করা যায় ততটাই ভাল। মহাসঙ্কটের দিনে আপৎকালীন পরিস্থিতি কীভাবে সামলাবেন। তার জন্য সবার আগে যেটা দরকার সেটা হল বিশেষ কয়েকটি জিনিস। যা সবসময় হাতের কাছে মজুত রাখতে হবে। জেনে নিন তালিকা।

আরও পড়ুন-এক সপ্তাহের রেকর্ড ছাঁপিয়ে আকাশছোঁয়া দাম বাড়ল সোনার, জানুন কলকাতায় কত...

ওষুধ- জ্বর, সর্দি-কাশি, পেটে ব্যথা, অম্বল, গ্যাস, বমি এই নর্মাল কিছু ওষুধ সবার আগে ঘরে মজুত রাখুন। প্রয়োজনে চিকিৎসকের সঙ্গে কথা বলে নিন।

বরফ- ফ্রিজে সবসময় বরফ রাখতেই হবে। পোড়া, ছ্যাকা, ফুলে যাওয়া আরও বিভিন্ন কাজে বরফ দারুণ কাজে লাগে। তাই ফ্রিজে বরফ রাখা মাস্ট। 

 

তুলো- তুলো কমবেশি সবার ঘরেই থাকে। কেটে যাওয়া থেকে পরিষ্কার সব ক্ষেত্রেই তুলো ব্যবহার করা হয়। এমনকী সাজসজ্জাতেও তুলোর ব্যবহার রয়েছে। তাই সবার আগে তুলে রাখুন।

 

হট ও কোল্ডব্যাগ- হঠাৎ কোথায় ব্যাথা লাগলে অনেকসময়েই গরম সেক দিলে তা কমে যায়। সেই কারণে হাতের কাছে হট ব্যাগ সবসময় রাখুন। গরম-ঠান্ডা সেক দিলে অনেক ব্যথাই নিমেষে কমে যায়। শুধু তাই নয়, ওষুধের থেকেও বেশি কাজ করে।

কাঁচি- কাঁচি এমনই একটা জিনিস যা ভীষণই কাজে লাগে। কিন্তু দরকারের সময় তা আর পাওয়া যায় না। তাই একটি বক্সের মধ্যে নির্দিষ্ট জায়গায় তা রেখে দিন।

ব্যান্ডেড- ব্যান্ডেড ভীষণই দরকারি একটি জিনিস। কাজ করতে করতে যে কোনও জায়গা কেটে যেতে পারে। তাই ব্যান্ডেড থাকলে প্রাথমিক কেয়ারে অনেকটাই সুবিধা হয়।

 


 

Share this article
click me!