Asianet News BanglaAsianet News Bangla

এই চার অভ্যেস আজই বদল করুন, আপনার ব্যক্তিত্বের খারাপ প্রভাব ফেলছে এগুলো

প্রতিটি মানুষ আলাদা আলাদা। আলাদা আলাদা ধ্যান-ধারণা, তাদের ব্যক্তিত্ব (Personality)। মনবিজ্ঞানের ভাষায় ব্যক্তিত্ব হচ্ছে, কোনও একজনের মানসিক প্রক্রিয়া ও আচরণের স্বতন্ত্র ধরন। যা কেবল তার মধ্যেই বিদ্যমান। এই ব্যক্তিত্বই একে অন্যের থেকে আলাদা করে।

Change those habits which is harmful for your personality
Author
Kolkata, First Published Jan 6, 2022, 1:37 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কেউ বিচক্ষণ, কেউ আমুদে, কেউ গল্প করতে বেশি পছন্দ করেন তো অনেকে উপভোগ করেন একাকীত্ব। কারও রয়েছে কঠিন শৃঙ্খলা বোধ, তো কেউ বিশৃঙ্খল। প্রতিটি মানুষ আলাদা আলাদা। আলাদা আলাদা ধ্যান-ধারণা, তাদের ব্যক্তিত্ব (Personality)। মনবিজ্ঞানের ভাষায় ব্যক্তিত্ব হচ্ছে, কোনও একজনের মানসিক প্রক্রিয়া ও আচরণের স্বতন্ত্র ধরন। যা কেবল তার মধ্যেই বিদ্যমান। এই ব্যক্তিত্বই একে অন্যের থেকে আলাদা করে। তবে, আমাদের কিছু খারাপ অভ্যেস আমাদের ব্যক্তিত্বের ওপর নেতিবাচক প্রভাব (Negative Effect) ফেলে। আজ থেকে বদল করুন নিজের এই কয়টি অভ্যেস (Habits)।  

নখ খাওয়ার (Nail-Biting) স্বভাব অনেকের থাকে। কোনও বিষয় নিয়ে দুঃশ্চিন্তা করলে নখ খান। কিংবা কেউ কেউ দাঁত দিয়ে নখ কাটেন। এই অভ্যেস বদল করার প্রয়োজন। আপনার এই স্বভাব কারও চোখে পড়লে সে বিরক্ত হতে পারে। এই নখ খাওয়ার অভ্যেস অস্বাস্থ্যকর। এতে নখে জমে থাকা নোংরা পেটে চলে যায়। আর করোনা কালে সুস্থ থাকতে এই অভ্যেস যত তাড়াতাড়ি সম্ভব বদল করুন। 

সমালোচনা (Gossip) করা অনেকেরই স্বভাব। মন হালকা হয় গসিপ করলে। কিন্তু, জানেন কি এটা আপনার ব্যক্তিত্বে খারাপ প্রভাব ফেলে। এই অভ্যেস বদলের প্রয়োজন। বিশেষ করে অফিসে কখনও গসিপ করবেন না। আপনার অজান্তেই এই কথা বসের কানে পৌঁছে যেতে পারে। এমনকী, বন্ধুদের সঙ্গেও গসিপের অভ্যেস বদল করুন। এতে আপনার ওপর মানুষের ভরসা কমে যায়। 
 
সময় জ্ঞান নিয়ে বাঙালিদের এমনিতেই বদনাম আছে। আপনারও যদি দেরি (Late) করার অভ্যেস থাকে, তাহলে তা বদল করুন। কারও সঙ্গে দেখা করার প্ল্যান থাকলে, পর্যাপ্ত সময় হাতে নিয়ে বের হন। দেরি করার অভ্যেস থাকলে বদল করুন। এটা অন্যের মনে আপনার জন্য নেতিবাচক ধারণা তৈরি করে। 

আরও পড়ুন: Beauty Tips: লকডাউনে বাড়ি বসে ফেসিয়াল হেয়ার রিমুভ করবেন কী করে, রইল ঘরোয়া টোটকা

আরও পড়ুন: প্রেমের খারাপ প্রভাবে দেখা দিচ্ছে মানসিক চাপ, বুঝবেন কী করে সম্পর্ক মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলছে
 
আপনি কি সব ক্ষেত্রে ধন্দ (Confusion) বোধ করেন? ছোট ছোট বিষয়ে ঘাবড়ে যান। এমন হয় আত্মবিশ্বাসের অভাবে। নিজের আত্মবিশ্বাস বাড়ান। তা না হলে, এর খারাপ প্রভাব পড়বে আপনার ব্যক্তিত্বে। চাইলে পার্সোনালিটি ডেভেলমেন্টের (Personality Development) জন্য কোর্সে ভর্তি হতে পারেন। বহু শিক্ষা প্রতিষ্ঠানে এধরনের কোর্স করানো হয়। এক্ষেত্রে, কোথায় কেমন আচরণ করা উচিত, কী কথা বলা উচিত তার শিক্ষা দেওয়া হয়। তাই এই বিষয় খর নিতে পারেন।     
 

Follow Us:
Download App:
  • android
  • ios