চোখের যত্ন নিতে ২০-২০-২০ পন্থা মেনে চলার নির্দেশ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের

মোবাইল বা স্মার্টফোনের দিকে তাকিয়ে চোখের নানাবিধ সমস্যা হচ্ছে। চোখের ব্যায়ম করলেই চোখ ভাল থাকে এই ভ্রান্ত ধারনা ঝেড়ে ফেলার পরামর্শ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের। সেই সঙ্গে চোখের প্রকৃত যত্ন নিতে ২০-২০-২০ পন্থা অবলম্বন করার পরামর্শ বিশেষজ্ঞদের। প্রতি ২০ মিনিট পর, ২০ ফুট দূরে রয়েছে এমন কোনও বস্তুর দিকে টানা ২০ সেকেন্ড তাকিয়ে ফোকাস করার নির্দেশ। 

Kasturi Kundu | Published : Feb 22, 2022 10:14 AM IST

উন্নত প্রযুক্তির যুগে আজকাল আট থেকে আশি সকলের হাতেই স্মার্টফোন (Smartphone)। এমনকি আজকের দিনের ছোট বাচ্চারা কথা বলা শেখার আগে মোবাইল চালু করা শিখে যায়। আর তার প্রভাব পড়ে সরাসরি চোখের ওপর। তবে শুধু মোবাইলই নয়, কম্পিউটার স্ক্রিনের (Computer Screen) দিকে দীর্ঘক্ষণ তাকিয়ে কাজ করলেও চোখের ওপর বিশেষ চাপ পড়ে। তাই আজকের দিনে বাচ্চা থেকে বয়স্ক, সকলেরই কম বেশি চোখের সমস্যা দেখা যায়। সম্প্রতি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের (Harvard University) বিশেষজ্ঞরা চোখের এই নানাবিধ সমস্যাগুলোকে (Myths on Eye Care) চিহ্নিত করেছেন আর সেই সমস্যা নিরাময়ের পন্থাও খুঁজে বের করেছেন। আসুন তাহলে জেনে নেওয়া যাক, হাভার্ডের মত নামজাদা বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা চোখের যত্নের জন্য কী পরামর্শ দিচ্ছেন। 

প্রসঙ্গত, বয়সের সঙ্গে সঙ্গে দৃষ্টিশক্তি (Poor Eyesight) কমে আসে। আমাদের পঞ্চইন্দ্রিয়ের মধ্যে প্রতিটি ইন্দ্রিয়েরই গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তার মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য হল চোখ। কোনও মানুষ যদি চোখে দেখতে না পায় তার মত যন্ত্রনা বোধহয় আর কিছুতে নেই। কারন চোখ দিয়েই মানুষ গোটা দুনিয়াকে দেখতে পারে। তাই চোখের যত্ন নেওয়া বিশেষভাবে দরকার। বিশেষ করে সোশ্যাল মিডিয়ার যুগে আমারা প্রত্যেকেই কম-বেশি মোবাইল-ল্যাপটপ-কম্পিউটারে কাজ করে থাকে। আর বলাই বাহুল্য, করোনা পরবর্তীকালে ওয়ার্ক ফর্ম হোমের নতুন রীতিতে কাজের ধরন অনেকটা পাল্টে গিয়েছে। অনেক বেশী সময় ল্যাপটপের সামনে বসে থাকতে হয়। ফলে চোখে চাপ অনেক বেশি পড়ে। আর সেই পরিস্থিতিতে চোখের যত্ন নিতে অনেক সময় ভুল পদক্ষেপ (Myths on Eye Care) গ্রহণ করে থাকি আমরা। তাই হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা (Experts Of Harverd University) চোখের যত্ন নেওয়ার বিশেষ কিছু টিপস (Eye Care Tips) দিয়েছেন।  

আরও পড়ুন-গরম পড়তেই নিয়মিত পাতে রাখুন এই খাবারটি, মুক্তি পাবেন আলসারের সমস্যা থেকে

আরও পড়ুন-কয়েকটা সিঁড়ি দিয়ে উঠলেই হাঁপিয়ে যান, এখনই সতর্ক হোন এর অবস্থা হতে পারে মারাত্মক

আরও পড়ুন-মেটাবলিজম বাড়িয়ে সুস্থ ও সক্রিয় থাকুন, মেনে চলুন সহজ পাঁচটি উপায়, রইল টিপস

বিশেষজ্ঞরা বলছেন, চোখের যত্ন নিতে ২০-২০-২০ পন্থা অবলম্বন করুন। অর্থাৎ প্রতি ২০ মিনিট পর, ২০ ফুট দূরে রয়েছে এমন কোনও বস্তুর দিকে টানা ২০ সেকেন্ড তাকিয়ে ফোকাস করুন। চোখের ক্লান্তি কমবে, দৃষ্টিশক্তি প্রখর হবে। চোখে চশমা পরলে তাতে অতি বেগুণি রশ্মি আটকায় এমন কাচ ব্যবহার করুন। চোখের পলক ফেলার বিষয়ে খেয়াল রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। অনেকেই মনে করে থাকেন চোখের ব্যায়াম করলেই নাকি চোখ ভালো থাকবে। তাতে চশমা বা লেন্সেরও প্রয়োজন পড়বে না। কিন্তু এই ধারনাকে একেবারে নস্যাৎ করে দিয়েছেন হার্ভার্ড বিশ্বিদ্যালয়ের বিশেষজ্ঞরা। তাঁরা সাফ জানিয়ে দিয়েছেন, মানুষের দৃষ্টিশক্তির সঙ্গে চোখের ব্যায়ামের কোনও যোগ নেই। ব্যায়াম করলে চোখের বল, মাংসপেশি, চোখের চাপ কমতে পারে। কিন্তু সারাদিন কম্পিউটার-ল্যাপটপ-মোবাইলের স্ক্রিন দেখলে চোখের সমস্যা দিনে দিনে বাড়তে বই কী কমবে না। নষ্ট হতে পারে দৃষ্টাশক্তিও। তাই চোখের ব্যায়াম করে চোখ ঠিক রাখা যায় এই ধারনা থেকে বেড়িয়ে আসুন। আসলে স্ক্রিন টাইম বাড়লে চোখের চাপ বাড়ে, চোখ ক্লান্ত হয়। আর হালকা আলোয় পড়াশুনা না করারও পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

Share this article
click me!