ফেস ওয়াশ করলে মুখ শুষ্ক হয়ে যায়, তবে আপনার প্রয়োজন এই ৪ ঘরোয়া প্রতিকার

কিছু মহিলা আছেন যারা মেকআপ ছাড়া পরিষ্কার ত্বক চান। যা জেনইউদের ভাষায় ফিল্টারহীন ত্বক চান। তাই কিভাবে মেকআপ ছাড়া পরিষ্কার ত্বক মিলবে তা নিয়ে প্রশ্ন উঠছে। দূষণ ইত্যাদির কারণে মুখে ময়লা জমে যা পরিষ্কার করার জন্য আমরা ফেসওয়াশ ব্যবহার করি। অনেকেই আছেন যাঁদের ফেসওয়াস করার পরেই ত্বক আবার শুষ্ক হয়ে যায়।
 

Web Desk - ANB | Published : Jan 25, 2022 11:30 AM IST

প্রত্যেক মহিলাই তার ত্বক পরিষ্কার এবং উজ্জ্বল রাখতে পছন্দ করেন। বিশেষ করে মুখের ত্বক। এই কারণে মেয়েরা তাদের ত্বকে বিভিন্ন ধরনের বিউটি প্রোডাক্টস ব্যবহার করে। যদিও কিছু মহিলা আছেন যারা মেকআপ ছাড়া পরিষ্কার ত্বক চান। যা জেনইউদের ভাষায় ফিল্টারহীন ত্বক চান। তাই কিভাবে মেকআপ ছাড়া পরিষ্কার ত্বক মিলবে তা নিয়ে প্রশ্ন উঠছে। দূষণ ইত্যাদির কারণে মুখে ময়লা জমে যা পরিষ্কার করার জন্য আমরা ফেসওয়াশ ব্যবহার করি। অনেকেই আছেন যাঁদের ফেসওয়াস করার পরেই ত্বক আবার শুষ্ক হয়ে যায়।
আমাদের সকলের ত্বকের যত্নের পদ্ধতির প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল ফেস ওয়াস। আমরা প্রায়শই পাত্তা না দিয়ে যে কোনও ফেসওয়াশ কিনে ব্যবহার করি, যদিও তা করা ভুল। কারণ সব সময় আমাদের ত্বক অনুযায়ী ফেসওয়াশ বেছে নেওয়া উচিত। এমন পরিস্থিতিতে, যে কোনও ফেসওয়াশ ব্যবহার করে যদি আপনার ত্বক শুষ্ক হয়ে যায়, তবে আমরা এমন কিছু ঘরোয়া এবং প্রাকৃতিক প্রতিকারের কথা বলছি, যা আপনি উজ্জ্বল ত্বক পেতে প্রয়োগ করতে পারেন।
কেন ফেস ওয়াসের পর ত্বক শুষ্ক হয়ে যায়-
মুখের ময়লা এবং জমে থাকা তেল দূর করতে ফেস ওয়াশ ব্যবহার করা হয়। গ্রীষ্মের মৌসুমে ঘামের কারণে মুখ আঠালো হয়ে যায়, এমন পরিস্থিতিতে ফেসওয়াশ অনেক বেশি ব্যবহার করা হয়। কিন্তু শীতকালে এর ব্যবহার ত্বককে শুষ্ক ও প্রাণহীন করে তোলে।
ঠান্ডা আবহাওয়ায় একটানা ফেসওয়াশ ব্যবহার করলে ত্বক খারাপ হতে শুরু করে। ফেস ওয়াশের কাজ হল আঠালো ভাব দূর করা, তবে শীতকালে এটি ত্বককে শুষ্ক করে এবং শীতকালে ফেসওয়াশ ব্যবহার করে মুখ ধোয়া ব্রণের সমস্যা বাড়ায়।
আসুন জেনে নেই কিছু প্রাকৃতিক ফেস ক্লিনজার যা ত্বককে শুষ্ক হতে বাধা দেয়।
১) কাঁচা দুধ আপনার ত্বককে কোমল করে তুলবে
কাঁচা দুধ ত্বকের জন্য খুবই উপকারী। কাঁচা দুধ পুষ্টি জোগায়, যা ত্বকে উজ্জ্বলতা আনে। আপনি চাইলে এই ধরনের দুধ তুলায় লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন, মুখের ভালো হবে এবং ময়লাও পরিষ্কার হবে। আসুন আমরা আপনাকে বলি যে দুধে ল্যাকটিক অ্যাসিড, ভিটামিন এ, ডি, কে ইত্যাদির বৈশিষ্ট্য পাওয়া যায়। যা ত্বকের জন্য উপকারী।
২) শসা ব্যবহার করুন
প্রতি মৌসুমেই শসা সহজলভ্য। পরামর্শে পছন্দ করা শসা, রাসায়নিক সমৃদ্ধ ফেসওয়াশ প্রতিস্থাপন করার ক্ষমতা রাখে। শসা ত্বকের জন্য খুবই স্বাস্থ্যকর। শসাতে জল পাওয়া যায়, যা ত্বকের শুষ্কতা প্রতিরোধ করে। আপনি শসা ছেঁকে নিয়ে তাতে দই যোগ করুন বা মুখে লাগিয়ে ১০ মিনিট পর ধুয়ে ফেলুন, আপনি নিজেই পার্থক্য দেখতে পাবেন।
৩) অলিভ অয়েল
জলপাইয়ে থাকা উপাদান ত্বকের জন্য খুবই উপকারী। এই তেল ত্বকের উপকারে কাজ করে। যাদের ত্বক শুষ্ক তারা অবশ্যই ব্যবহার করবেন। এর সাহায্যে আপনি সহজেই আপনার মুখের মেকআপ তুলে ফেলতে পারেন। এটি ব্যবহারে আপনার মুখের ওপেন পোর্স বন্ধ হয় না। অলিভ অয়েলে প্রচুর পরিমাণে ভিটামিন ই রয়েছে যা ত্বককে নরম করে। এমন অবস্থায় আপনি তুলোর সাহায্যে তেজ লাগান এবং তারপর সারারাত রেখে সকালে ধুয়ে ফেলুন, ত্বক নরম দেখাবে।
৪) মিষ্টি মধু উপকারী
ওজন কমাতে মধুর ব্যবহার সম্পর্কে আমরা সবাই অনেক শুনেছি, তবে এটি ত্বকের জন্যও অনেক উপকারী। ত্বকে আর্দ্রতার কারণে শুষ্কতা অনুভূত হয়। এই ক্ষেত্রে, মধু আপনার ত্বকের আর্দ্রতা বজায় রাখে। একজিমা এবং সোরিয়াসিসের বৈশিষ্ট্য মধুতে পাওয়া যায়, যা ত্বকের জন্য উপকারী। আপনি জলের সাথে কিছু মধু মিশিয়ে ত্বকে লাগান এবং ১৫ মিনিট পর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন, এটি ত্বক আরও উজ্জ্বল দেখাবে।

আরও পড়ুন- মেকআপের সময় অজান্তে করা এই ৫টি ভুল আপনার লুক নষ্ট করে দিতে পারে

আরও পড়ুন- ব্রণের দাগ থেকে মুক্তি পেতে মহার্ঘ্য কসমেটিক্স নয় ব্যবহার করে দেখুন আলুর ফেসপ্যাক

আরও পড়ুন- সকালে এক গ্লাস এই পানীয় দূর করবে ৫ জটিল শারীরিক সমস্যা

Share this article
click me!