Republic Day 2022: কেন ২৬ জানুয়ারি পালিত হয় প্রজাতন্ত্র দিবস, রইল নেপথ্যের কাহিনি, জেনে নিন দিনটির গুরুত্ব

জেনে নিন প্রজাতন্ত্র দিবসের কিছু অজানা কাহিনি। কেন, ২৬ জানুয়ারিকেই প্রজাতন্ত্র দিবস (Republic Day)হিসেবে বেছে নিয়েছিল তৎকালীন সরকার। ১৯৫০ সালে এই বিশেষ দিনটি পালিত হয়েছিল কীভাবে। 

Sayanita Chakraborty | Published : Jan 25, 2022 7:39 AM IST / Updated: Jan 26 2022, 08:43 AM IST

১৯৫০ সাল থেকে ২৬ জানুয়ারি (Republic Day) দিনটি পালিত হয়ে আসছে প্রজাতন্ত্র দিবস (73 Republic Day) হিসেবে। ভারতীয় সংবিধান (Indian Constitution)গৃহীত হয়েছিল এই বিশেষ দিনে। দিনটিকে স্মরণীয় করে রাখতে প্রতিবছর ২৬ জানুয়ারি (26 January Parade) প্রজাতন্ত্র দিবস হিসেবে পালিত হয়। প্রতিবছর এদিন দিল্লিতে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। প্রায় আট কিলোমিটার অঞ্চল জুড়ে কুচকাওয়াজ হয়। প্রজাতন্ত্র দিবসের প্যারেডে বিভিন্ন রাজ্যের ট্যাবলো অংশগ্রহণ করে। অংশগ্রহণ করেন ভারতীয় সেনা, নৌ ও বায়ুসেনা। উপস্থিত থাকেন সকল স্বনামধন্য ব্যক্তিত্ব (Republic Day Celebration)। 

১৯৪৭ সালে ১৫ অগস্ট ভারত ইংরেজ (British) শাসন থেকে মুক্তি পায়। কিন্তু, সে সময় ভারতের নিজস্ব কোনও স্থায়ী সংবিধান ছিল না। ১৯৩৫ সালের ‘গভর্নমেন্ট অব ইন্ডিয়া অ্যাক্ট’-এর সংশোধিত সংস্করণ মেনে শাসিত হত আমাদের দেশ। কিন্তু, এতে নানা রকম সমস্যা দেখা দিতে থাকে। তখন সংবিধান সভার ঘোষণা হয়। সেই সভা তৈরি করা হয় ড. বিআর আম্বেদকর, জওহরলাল নেহেরু, ড. রাজেন্দ্র প্রসাদ, সর্দার বল্লভ ভাই প্যাটেল, মৌলানা আবুল কালাম আজাদের মতো ব্যক্তিদের উপস্থিতিতে। তারপর ১৯৮৭ সালেই আম্বেদকরের (B.R Ambedkar) নেতৃত্বে ভারতের স্থায়ী সংবিধান তৈরির জন্য কমিটি গঠিত হয়। দিনট ছিল ২৯ অগস্ট। এই কমিটি তাদের খসড়া জমা দেন ৪ নভেম্বর। এরপর সেই খসড়া বিবেচনা, সংশোধন, পরিবর্তন করতে সময় লেগেছিল প্রায় ২ বছর। ১৯৪৯ সালের ২৬ নভেম্বর দিনটিও ভারতীয় ইতিহাসে (History) বেশ গুরুত্বপূর্ণ। এদিন সংবিধান সভার শেষ দিন ছিল। এদিন সভার শেষ পর্যন্ত সংবিধানের খসড়া গৃহীত হয়। সব শেষে, ২৬ জানুয়ারি থেকে ভারতীয় সংবিধান কার্যকর হয়। সংবিধানের আনুষ্ঠানিক আত্মপ্রকাশ করেন ড. রাজেন্দ্র প্রাসদ। তিনি ছিলেন তৎকালীন ভারতের রাষ্ট্রপতি। 

আরও পড়ুন: Republic Day 2022 Wishes: দেশের এই বিশেষ দিনে, ভারতীয় হিসেবে শেয়ার করুন প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা বার্তা

আরও পড়ুন: গান্ধীজির সঙ্গে বোসের মতের অমিল ছিল বিস্তর, নেতাজির পিছনে লাগানো হয়েছিল গুপ্তচর, জেনে নিন এমন অজানা কাহিনি

২৬ জানুয়ারি সকাল ১০টা ২৮ মিনিটে ভারতের সংবিধান কার্যকর হয়। তৎকালীন ইর্ভিন স্টেডিয়ামে কুচকাওয়াচ আয়োজিত হয়েছিল সেদিন। কুচকাওয়াচের পর জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। আনুষ্ঠিত ভাবে বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে গৃহীত হয় ভারতীয় সংবিধান। সেই থেকে ২৬ জানুয়ারি দিনটি পালিত হয়ে আসছে প্রজাতন্ত্র দিবস (Republic Day) হিসেব। এখন প্রতিবছর বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে পালিত হয় দিনটি। দিল্লির রাজপথে কুচকাওয়াচের রীতি আজও বর্তমান। 

Read more Articles on
Share this article
click me!