এই কয়েকটা খাবার খেলেই চুল বাড়বে তরতরিয়ে, ১ মাসের মধ্যে মিলবে কালো লম্বা চুল

আজ আমরা এমন কিছু খাবারের কথা বলব যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে। আপনার ডায়েটে এই খাবারগুলি অন্তর্ভুক্ত করলে আপনি লম্বা এবং সুন্দর চুল পেতে সাহায্য করতে পারেন।

Parna Sengupta | Published : Dec 26, 2023 5:12 PM IST

লম্বা চুল পছন্দ করেন না এমন মহিলা কমই রয়েছেন। তবে অনেকেই পান না পছন্দমত কালো ঘন লম্বা চুল। চুলের বৃদ্ধির জন্য চুলের বাহ্যিক পাশাপাশি অভ্যন্তরীণ পুষ্টি পাওয়া জরুরি। এ জন্য খাদ্যতালিকায় অনেক কিছু অন্তর্ভুক্ত করতে হবে। আজ আমরা এমন কিছু খাবারের কথা বলব যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে। আপনার ডায়েটে এই খাবারগুলি অন্তর্ভুক্ত করলে আপনি লম্বা এবং সুন্দর চুল পেতে সাহায্য করতে পারেন।

চুলের বৃদ্ধির জন্য আপনার ডায়েটে এই ৫টি জিনিস অন্তর্ভুক্ত করুন

ডিম

ডিম প্রোটিনের একটি বড় উৎস, যা চুলের বৃদ্ধির জন্য অপরিহার্য। এগুলিতে বায়োটিন, ভিটামিন বি রয়েছে যা চুলের স্বাস্থ্যের উন্নতি করে। ডিমের নিয়মিত সেবন চুলের ফলিকলকে পুষ্টি জোগায় এবং চুলের বৃদ্ধি বাড়াতে পারে। ডিম নানাভাবে খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা যায়। ডিম খেতে হলে সেদ্ধ, ভাজা বা অমলেটে খান।

শাক

পালং শাকে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, ভিটামিন এ এবং ভিটামিন সি, যা চুলের বৃদ্ধির জন্য প্রয়োজনীয়। আয়রন চুলের ফলিকলগুলিতে অক্সিজেন সরবরাহ করতে, বৃদ্ধিতে সহায়তা করে এবং চুল পড়া রোধ করে। ভিটামিন এ সিবাম উৎপাদনে সাহায্য করে, যা মাথার ত্বককে আর্দ্র রাখে। আপনার খাদ্যতালিকায় পালং শাক অন্তর্ভুক্ত করা স্বাস্থ্যকর চুলের জন্য এই প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করতে পারে। এটি চুলের বৃদ্ধির গতি বাড়ায়।

বাদাম এবং বীজ

শুকনো ফল যেমন বাদাম, আখরোট, তেঁতুলের বীজ এবং চিয়া বীজের মতো বীজ ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, বায়োটিন এবং ভিটামিন ই সমৃদ্ধ। খাদ্যতালিকায় এগুলো অন্তর্ভুক্ত করলে চুলের সম্পূর্ণ পুষ্টি জোগায় এবং চুলের বৃদ্ধি বাড়ায়। এগুলি চুল ভাঙা রোধ এবং চুলের সামগ্রিক স্বাস্থ্য বজায় রাখতেও সহায়তা করে।

স্যালমন মাছ

স্যামন মাছ ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, প্রোটিন এবং ভিটামিন ডি সমৃদ্ধ। এর পুষ্টিগুণ চুলের বৃদ্ধি এবং মানসিক স্বাস্থ্য বজায় রাখার জন্য অপরিহার্য। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড চুলের ফলিকলকে পুষ্টি জোগায় এবং প্রদাহ কমায়, যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে। খাবারে স্যামন অন্তর্ভুক্ত করলে চুল দ্রুত বাড়তে পারে।

মিষ্টি আলু

মিষ্টি আলু বিটা-ক্যারোটিনের একটি বড় উৎস, যা শরীরে ভিটামিন এ-তে রূপান্তরিত হয়। ভিটামিন এ সিবামের উৎপাদনকে উৎসাহিত করে, যা চুলের বৃদ্ধিকে ত্বরান্বিত করে। মিষ্টি আলুতে অ্যান্টিঅক্সিডেন্টও রয়েছে যা অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে, যা চুলের বৃদ্ধিতে অবদান রাখে। ডায়েটে এই সব জিনিস অন্তর্ভুক্ত করলে চুলের বৃদ্ধি ত্বরান্বিত হয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!