আপনারও যদি চুলের নানা রকম সমস্যা থাকে, তাহলে ফিটকিরি দিয়ে চুল ধুয়ে নিন জেনে নিন ব্যবহারের সঠিক উপায়

ফিটকিরি অর্থাৎ অ্যালুম শুধুমাত্র মাথার ত্বক পরিষ্কার করতেই সাহায্য করে না, এটি চুলের অনেক সমস্যা কমাতেও সহায়ক। তো, জেনে নিন চুলের জন্য কীভাবে ফিটকিরি ব্যবহার করবেন।

 

deblina dey | Published : Aug 5, 2023 8:26 AM IST

সময়ের সঙ্গে সঙ্গে চুলের সমস্যা বাড়ছে। এই সবই বাড়তে থাকা দূষণের কারণে যা মাথার ত্বকের থেকে শুরু করে আরও অনেক সমস্যা তৈরি করতে পারে। এটি শুধুমাত্র চুলের টেক্সচার নষ্ট করতে পারে না বরং চুল পড়া, চুল অকালে পাকা হয়ে যাওয়া এবং তারপরে চুলের সংক্রমণও হতে পারে। এছাড়াও, আপনার বাড়িতে আসা জল চুলের অনেক সমস্যার কারণ হতে পারে। এমতাবস্থায় ফিটকিরির ব্যবহার হয়ে উঠতে পারে এসব সমস্যার সমাধান। ফিটকিরি অর্থাৎ অ্যালুম শুধুমাত্র মাথার ত্বক পরিষ্কার করতেই সাহায্য করে না, এটি চুলের অনেক সমস্যা কমাতেও সহায়ক। তো, জেনে নিন চুলের জন্য কীভাবে ফিটকিরি ব্যবহার করবেন।

ফিটকিরির জল দিয়ে চুল ধুয়ে ফেলুন

চুল ধুয়ে ফেলুন ফিটকিরি জল দিয়ে ধোয়া চুলের অনেক সমস্যা কমাতে সাহায্য করে। আপনাকে যা করতে হবে তা হল আপনার স্নানের জলে ফটকিরি মিশিয়ে প্রায় ১ ঘন্টা রাখুন এবং তারপর কিছুক্ষণ এভাবে রেখে দিন। এখন দেখবেন জলের নিচে কিছু ময়লা বসে আছে যা আসলে শক্ত জলর যৌগ। উপরের জল পরিষ্কার হবে। এবার এই জল দিয়ে চুল ধুয়ে ফেলুন।

ফিটকিরি দিয়ে চুল ধোয়ার ফলে যা হয় -

ফিটকিরি জল চুলের জন্য উপকারী। প্রথমত, ফিটকিরি দিয়ে চুল ধোয়ার ফলে মাথার ত্বকের সংক্রমণ কম হয়। এটি চুলের পুষ্টি এবং বৃদ্ধি বাড়াতে মাথার ত্বকের ছিদ্রের ভিতরের ময়লাকে ডিটক্সিফাই করতে পারে। এ ছাড়া ফুঁড়িও অ্যান্টিব্যাকটেরিয়াল যা মাথার ত্বকের সংক্রমণ কমাতে সাহায্য করতে পারে। এটি আপনার মাথার ত্বকে ব্রণ কমানোর পাশাপাশি খুশকির মতো সমস্যা রোধ করতে পারে। এছাড়াও, অ্যালামের জল শক্ত জলের কারণে হওয়া ক্ষতি প্রতিরোধ করে এবং চুলের রঙ সংরক্ষণ করতে সাহায্য করতে পারে। এটি চুলকে নিষ্প্রাণ হওয়া এবং ভাঙা থেকে রক্ষা করতে পারে।

তাই, ফিটকিরির জল দিয়ে আপনার চুল ধুয়ে ফেলুন, তারপরে আপনি যদি মনে করেন যে আপনার চুল শুষ্ক লাগছে তবে আপনি আপনার চুলে কিছু অ্যালোভেরা জেল বা যে কোনও কন্ডিশনার লাগাতে পারেন। তবে, আপনি যদি প্রতিবার শ্যাম্পু করার আগে আপনার চুল ধুয়ে ফেলেন তবে আপনার এটির প্রয়োজনও পড়বে না।

Share this article
click me!