National Hair Loss Awareness Month 2023: চুল ঝরে পড়া রুখতে রইল এই ৫টি সহজ উপায়

চুল ঝরে পড়ার কারণগুলি হল- স্ট্রেস, জেনেটিক্স, অসুস্থতা, দুষণ। অনেক সময় জলের কারণেও চুল ঝরে পড়ে। চুল পড়া বন্ধ করতে বৈজ্ঞানিকভাবে প্রমাণিত পাঁচটি উপায় রইল আপনার জন্য রইল।

 

Web Desk - ANB | Published : Aug 3, 2023 6:09 PM IST

ন্যাশনাল হেয়ার লস অ্যাওয়ারনেস মাস ২০২৩। আজ অর্থাৎ ৩ অগাস্ট থেকে শুরু হয়েছে। মহিলাদের চুল নিয়ে সচেতন করা হয়ে। আধুনিক ব্যস্ত জীবনে চুল ঝরে পড়ার সমস্যায় কমবেশি সকলেই ভুগছেন। এই অবস্থায় এই অগাস্ট মাস ধরেই চুল নিয়ে সচেতনা চলে। যাইহোক, চুল ঝরে পড়ার কারণগুলি হল- স্ট্রেস, জেনেটিক্স, অসুস্থতা, দুষণ। অনেক সময় জলের কারণেও চুল ঝরে পড়ে। চুল পড়া বন্ধ করতে বৈজ্ঞানিকভাবে প্রমাণিত পাঁচটি উপায় রইল আপনার জন্যঃ

রোজমেরি তেল-

রোজমেরি তেল প্রায়শই প্রসাধনী পণ্যগুলিতে এর প্রশান্তিদায়ক বৈশিষ্ট্যগুলির কারণে ব্যবহৃত হয়। এটি মাথার ত্বককে উদ্দীপিত করতে, রক্ত সঞ্চালন বাড়াতে এবং স্বাস্থ্যকর চুলের বৃদ্ধিতে সহায়তা করে। গবেষণায় দেখা গেছে যে রোজমেরি তেল অ্যালোপেসিয়া এরিয়াটার চিকিত্সায় কার্যকর, একটি অটোইমিউন ডিসঅর্ডার যা চুলের ক্ষতি করে। চুল পড়া প্রতিরোধের জন্য রোজমেরি তেল ব্যবহার করতে, আপনার প্রিয় শ্যাম্পু বা কন্ডিশনারে কয়েক ফোঁটা যোগ করুন এবং আপনার মাথার ত্বকে ম্যাসাজ করুন।

ল্যাভেন্ডার তেল

এই তেল চাপ কমাতে সাহায্য করে। এটি জ্বালাভাব কমায়। মাথার ত্বকে যাদের চুলকায় বা জ্বালা করে তারা এই তেল ব্যবহার করতে পারেন। যে শ্যাম্পু বা কন্ডিশনার ব্যবহার করেন সেটাতে কয়েক ফোঁটা এই তেল মিশিয়ে ব্যবহার করলে উপকার পাবেন।

পেপারমিন্ট তেল

পেপারমিন্ট তেলে মেন্থল থাকে যা মাথার ত্বকে পুষ্টি জোগাতে সাহায্য করে, চুল পড়া বা ঝরে পড়ার সম্ভাবনা কমায়। এটিতে শীতল করার বৈশিষ্ট্যও রয়েছে যা মাথার ত্বককে সতেজ করতে এবং খুশকি কমাতে সাহায্য করতে পারে। চুল পড়া রোধে পিপারমিন্ট তেল ব্যবহার করতে, আপনার প্রিয় শ্যাম্পু বা কন্ডিশনারে কয়েক ফোঁটা যোগ করুন এবং আপনার মাথার ত্বকে ম্যাসাজ করুন।

নারকেল তেল

চুলের জন্য সবথেকে উপকারী। নিয়মিত নারকেল তেলের ব্যবহার চুলের অনেক সমস্যার সমাধান করতে পারে। তবেব শ্যাম্পু করার কয়েক ঘণ্টা আগে নারকেল তেলে মেখে রাখতে চুল পড়া বন্ধ হয়। চুল মসৃণ হয়।

টি-ট্রি অয়েল

চা গাছের তেল চুলের জন্য উপকারী। এটি মাথার ত্বকের সংক্রমণ কমাতে সাহায্য করে। এর মধ্যে প্রাকৃতিক ময়েশ্চারাইজিংএর বৈশিষ্ঠ্য রয়েছে। মাথার ত্বক হাইড্রেটেড করতে এর জুড়ি মেলা ভার। শ্যাম্পুর সঙ্গে মিশিয়েও এটি ব্যবহার করতে পারে। প্রয়োজনে এই তেলদিয়ে মাথা ম্যাসাজও করতে পারেন। তাহলে উপকার পাবেন।

Share this article
click me!