Foot Care Tips: শীতকালে পা ফাটার সমস্যা মাত্র ২ দিনেই মিটে যাবে- রইল তারই সহজ উপায়

শীতকালে পায়ের ত্বক যাতে কখনই শুষ্ক না থাকে তার দিকে বিশেষ খেয়াল রাখতে হবে। শীতকালে পায়ের ত্বক আদ্র রাখার জন্য নিয়মিত ময়েশ্চারাইজার দিতে হবে। নিয়মিত পা পরিষ্কার রাখতে হবে।

 

Saborni Mitra | Published : Nov 11, 2023 11:26 AM IST

ফাটা পায়ের সমস্যা নিয়ে শীতকালভোর অনেকেই ভোগেন। এই সমস্যা প্রবল কষ্টদায়ক। অনেক সময় ফাটা অংশ দিয়ে কর্ত পর্যন্ত পরে। অনেকের আবার ফাটা অংশে কড়া পড়ে যায়। উত্তুরে হাওয়ার দেওয়ার সঙ্গে সঙ্গে হাত,পা ও মুখের ত্বক শুষ্ক হয়ে যায়। আদ্রতা কমে গিয়ে ত্বকের সমস্যার কারণেই অনেকের পা ফাটা শুরু হয়। তবে শীতের প্রথম থেকেই পায়ের যত্ন নিলে এই সমস্যা সমাধান করা যায়। আর যদি আপনি কিছুদিন দেরীও পায়ের যত্ন নেন তাতেও পায়ের সমস্যা থেকে রেহাই পেতে পারেন। তবে পায়ের যত্ন নিয়মিত নিতে হবে।

শীতকালে পায়ের ত্বক যাতে কখনই শুষ্ক না থাকে তার দিকে বিশেষ খেয়াল রাখতে হবে। শীতকালে পায়ের ত্বক আদ্র রাখার জন্য নিয়মিত ময়েশ্চারাইজার দিতে হবে। নিয়মিত পা পরিষ্কার রাখতে হবে। পাশাপাশি কিছু প্যাক রয়েছে, যেগুলি পায়ে লাগালে ফাটা আর ফাটা জনিত ব্যাথা থেকে মুক্তি পাওয়া যায়। শীতকালে প্রবল ধূলো আর বালি থাকে। তাই বাইরে বার হলে পা ঢাকা জুতো আর মোজা অবশ্যই পরবেন। তাতে পা ফাটার সমস্যা থেকে মুক্তি পাবেন। শীতকালের জন্য পাম্পশ্যু বা স্নিকার্স সত্যই উপকারি হতে পার আপনার জন্য। শীতকালে বাড়িতেও গোড়ালি ঢাকা জুতে পরলে সমস্যা অনেকটাই কমে যাবে।

Health Tips: কুমড়ো খেলে ত্বক আরও উজ্জ্বল হয়, হাড় থেকে হার্ট ভাল রাখতে এর জুড়ি মেলা ভার

পায়ের যত্ন-

শীলকালে নিয়মিত পা পরিষ্কার করতে হবে। পা কিছুক্ষণ উষ্ণ গরম জলে ডুবিয়ে রাখুন। তারপর তা পামিসস্টোন বা ঝামা পাথর দিয়ে পরিষ্কার করে নিন। চইলে গরম জলে একটু শ্যাম্পুও দিয়ে দিতে পারেন। তাতে পা আরও পরিষ্কার হয়ে যাবে।

Belly Fat: ৪০এর পরেই পেটে মেদ হুহু জমছে? কমানোর সহজ উপায়গুলি রইল

পা পরিষ্কার করার পর নিয়মিত পায়ে ময়েশ্চাইজার লাগিয়ে দিন। চাইলে অ্যালোভেরা অলিভওয়েল আর গ্লিসারিন দিয়ে একটি প্যাক তৈরি করে সেটি লাগিয়ে মোজা পরে শুতে পারে।

শীতকালে পায়ের জন্য চালের গুঁড়ো, মধু, লেবুর রস, দুধের সর দিয়ে একটি ঘরোয়া স্ক্র্যাব তৈরি করে নিন। সেটি পা পরিষ্কারের পরে মাঝে মধ্যে লাগিয়ে দিন। তাতে উপকার পাবেন। শীতকালে নিয়মিত পেট্রোলিয়ান জেলির সঙ্গে ভিটামিন ই মিশিয়ে পায়ে লাগিয়ে নিন। তাতে পায়ের উপকারই হবে।

Health Tips: সুপার-ফল পেয়ারায় লুকিয়ে রয়েছে রূপ লাবণ্য়ের গোপন কথা, রইল ৭টি উপকারিতা

 

Share this article
click me!