Dark Circle: এই ১১ টি ঘরোয়া উপায় যা সহজেই দূর করবে চোখের নিচের কালো দাগ

যদি আপনারও এই সমস্যা থেকে থাকে, তাহলে আপনার বাড়িতে এমন অনেকগুলি সমাধান রয়েছে, যেগুলি ব্যবহার করে আপনি এই সমস্যা থেকে সহজেই মুক্তি পেতে পারেন। জেনে নিন সহজ ঘরোয়া উপায়গুলি-

 

deblina dey | Published : Nov 11, 2023 4:52 AM IST / Updated: Nov 11 2023, 10:38 AM IST

'ডার্ক সার্কেল'...যা আজকাল অতি সাধারণ বিষয়। ডার্ক সার্কেলের অনেক কারণ থাকতে পারে, যেমন জেনেটিক্স, বয়স, অ্যালার্জি, ঘুমের অভাব এবং ডিহাইড্রেশন ইত্যাদি। যদিও এই সমস্যাটি স্বাস্থ্যের কোনও ক্ষতি করে না, তবে মুখে স্পষ্ট দেখা যাওয়ার কারণে এটি অবশ্যই সৌন্দর্যে ব্যঘাত ঘটায়। যাদের ডার্ক সার্কেল আছে, তাদের চোখের নিচের রং কালো হয়ে যায়। যদি আপনারও এই সমস্যা থেকে থাকে, তাহলে আপনার বাড়িতে এমন অনেকগুলি সমাধান রয়েছে, যেগুলি ব্যবহার করে আপনি এই সমস্যা থেকে সহজেই মুক্তি পেতে পারেন। জেনে নিন সহজ ঘরোয়া উপায়গুলি-

কিভাবে ডার্ক সার্কেল পরিত্রাণ পেতে?

১) ভালো ঘুম- ঘুমের অভাবেও চোখের নিচে কালো দাগ পড়ে। তাই প্রতি রাতে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন।

২) হাইড্রেটেড থাকুন- ডিহাইড্রেশনের কারণেও ডার্ক সার্কেল হতে পারে। তাই সারাদিন প্রচুর জল পান করুন এবং নিজেকে হাইড্রেটেড রাখুন।

৩) সূর্যের আলো থেকে ত্বককে রক্ষা করুন: সূর্যের আলোর সংস্পর্শেও ডার্ক সার্কেল হতে পারে। অতএব, আপনার ত্বককে রক্ষা করতে, এসপিএফ ৩০ বা তার বেশি দিয়ে সানস্ক্রিন লাগান।

৪) অ্যালার্জি: অ্যালার্জির কারণে চোখের চারপাশে ফোলাভাব এবং বিবর্ণতা হতে পারে। আপনার যদি অ্যালার্জি থাকে তবে এটি এড়ানোর চেষ্টা করুন এবং অ্যান্টিহিস্টামিন গ্রহণ করুন।

৫) কোল্ড কম্প্রেস ব্যবহার করুন: চোখের উপর কোল্ড কম্প্রেস লাগিয়ে ফোলা এবং ডার্ক সার্কেলও নিরাময় করা যায়।

ডার্ক সার্কেলের জন্য ঘরোয়া প্রতিকার-

১) শসা: আপনার চোখে ১০-১৫ মিনিটের জন্য শসার ঠান্ডা টুকরা রেখে এই সমস্যাটি কমানো যেতে পারে। শসার মধ্যে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং প্রাকৃতিক ত্বক সাদা করার বৈশিষ্ট্য, যা ডার্ক সার্কেল কমাতে সাহায্য করে।

২) টি ব্যাগ: আপনার চোখের উপর ১০ থেকে ১৫ মিনিটের জন্য ব্যবহার করা ঠান্ডা টি ব্যাগ রাখুন। চায়ে রয়েছে ক্যাফেইন এবং অ্যান্টিঅক্সিডেন্ট, যা চোখের চারপাশের ফোলাভাব ও কালো দাগ কমাতে সহায়ক।

৩) কোল্ড কম্প্রেস: চোখের চারপাশে কালো দাগ এবং ফোলাভাব কমাতে ঠান্ডা জলে ডুবিয়ে রাখা তোয়ালে ব্যবহার করুন।

৪) বাদাম তেল: আপনার চোখের নীচে কয়েক ফোঁটা বাদাম তেল লাগান এবং কয়েক মিনিটের জন্য আলতোভাবে ম্যাসাজ করুন। বাদাম তেল ভিটামিন ই সমৃদ্ধ। এই কারণে এটি ডার্ক সার্কেল কমাতে সাহায্য করতে পারে।

৫) টমেটো এবং লেবুর রস: টমেটো এবং লেবুর রস লাগালে চোখের নিচের কালো দাগও কমে যায়। উভয়ই সমান পরিমাণে মিশিয়ে তুলার সাহায্যে চোখের কালো জায়গায় লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে দিন, তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। টমেটোর রসে লাইকোপিন থাকে। এটি একটি অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বকের কালচে ভাব দূর করতে সাহায্য করে।

৬) গোলাপ জল: ১০-১৫ মিনিটের জন্য চোখের উপর গোলাপ জল লাগান। গোলাপ জল ত্বকে শীতল প্রভাব ফেলে। এটি চোখের চারপাশে ফোলাভাব এবং কালো দাগ কমাতে সাহায্য করতে পারে।

Share this article
click me!