চুল ঝরে পড়াকে কখনও অবহেলা নয়! খাবারের বদলই টাক রোধ করার একমাত্র উপায়, জেনে নিন

চুল ঝরে পড়াকে কখনও অবহেলা নয়! খাবারের বদলই টাক রোধ করার একমাত্র উপায়, জেনে নিন

Anulekha Kar | Published : Jul 4, 2024 5:39 PM IST

চুলের সঠিক যত্ন নিতে চুলে তেল মাখা ও পরিষ্কার রাখার-পাশাপাশি ডায়েটের দিকেও খেয়াল রাখা জরুরি। চুলের বৃদ্ধিতে বায়োটিন খুবই উপকারী। বায়োটিন বি কমপ্লেক্স পরিবারের অন্তর্গত এবং এটি বি সেভেন নামেও পরিচিত। বায়োটিন হল জল দ্রবণীয় বি ভিটামিন। এটি চুলকে মজবুত করে এবং চুলের বৃদ্ধি ত্বরান্বিত করে।

সঠিক ডায়েট চুলকে দূষণের হাত থেকে রক্ষা করে এবং উজ্জ্বলতা ধরে রাখে। বায়োটিন জাতীয় খাবার খেলে চুল পড়া,পাতলা হয়ে যাওয়ার মতো সমস্যা বেড়ে যায়। আসুন জেনে নেওয়া যাক এমন কিছু বায়োটিন সমৃদ্ধ খাবার যা ডায়েটে অন্তর্ভুক্ত যোগ করলে চুলের বৃদ্ধিকে ত্বরান্বিত করা যেতে পারে।

Latest Videos

বাদাম এবং বীজ যেমন বাদাম, চিনাবাদাম, আখরোট, সূর্যমুখী বীজকে সুপারফুড বলা হয়। এগুলিতে প্রচুর পরিমাণে বায়োটিনের পাশাপাশি খনিজ এবং স্বাস্থ্যকর ফ্যাটি অ্যাসিড রয়েছে। স্বাস্থ্যকর চুলের জন্য ডায়েটে এগুলি অন্তর্ভুক্ত করা উপকারী।

অ্যাভোকাডো

অ্যাভোকাডোতে বায়োটিনের পাশাপাশি স্বাস্থ্যকর ফ্যাট, খনিজ এবং ভিটামিন রয়েছে। খাদ্যতালিকায় অ্যাভোকাডো রাখলে চুল মজবুত হয়।

মিষ্টি আলু

মিষ্টি আলুতে রয়েছে বিটা ক্যারোটিন ও বায়োটিন। শরীর এই সব উপাদান ভিটামিন এ রূপান্তরিত করে। ভিটামিন এ চুলের গোড়া মজবুত করে, যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

স্যামন মাছ

স্যামন মাছে প্রোটিন এবং বায়োটিনের পাশাপাশি ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে। এই সমস্ত পুষ্টি চুল এবং ত্বকের যত্নে সহায়তা করে।

পালং শাক

পালং শাকে আয়রন, ভিটামিন এ এবং সি এর পাশাপাশি বায়োটিন রয়েছে। এটি চুলের গোড়া মজবুত করে, যা চুলকে দ্রুত বাড়তে সাহায্য করে।

গোটা শস্য

হোল গ্রেন ওটস, বার্লি, ব্রাউন রাইসেও প্রচুর পরিমাণে বায়োটিন থাকে। এগুলি চুলের বৃদ্ধি ত্বরান্বিত করতে তাই পুরো শস্যগুলি অবশ্যই ডায়েটে রাখা উচিত।

Share this article
click me!

Latest Videos

তীব্র চাঞ্চল্য Jaynagar-এ! প্রকাশ্যে MP-কে জুতো দেখিয়ে চলে Kultali-র জনসাধারণের প্রতিবাদ! | Jaynagar
'কাজে ফিরছি, তবে খাবার খাব না' স্বচ্ছতা বজায় রেখে অনশনে বসলেন জুনিয়র ডাক্তাররা Kolkata Doctor News
ধর্মতলায় অস্থায়ী তিলোত্তমা মঞ্চ ঘিরে উত্তেজনা তুঙ্গে! ১২ ঘণ্টা পরও নীরব প্রশাসন! | RG Kar Protest
দীপ্সিতাকে টেনে-হিঁচড়ে নিয়ে যেতেই তুলকালাম! Jaynagar কাণ্ডের আঁচ কলকাতায় | Jaynagar News | CPM | BJP
থমথমে পরিবেশ জয়নগরে! কুলতলি কাণ্ডের প্রতিবাদে থানার সামনে অবস্থান বিক্ষোভ মহিষমারির জনতার! | Kultali