রোদ-বৃষ্টির লুকোচুরিতে দফারফা ত্বকের! কীভাবে বর্ষাকালেও ঝলমলে থাকবে মুখ? জেনে নিন সহজ উপায়

বর্ষায় আর্দ্রতা বৃদ্ধির কারণে ত্বকও আঠালো হয়ে যায়। এ সময় ত্বকের বেশি যত্ন নেওয়া জরুরি। এই সময়ে ত্বকের জন্য কিছু বিশেষ এবং সহজ যত্ন করা গুরুত্বপূর্ণ। তাই জেনে নিন বর্ষায় কীভাবে মেকআপ করবেন বা ত্বকের যত্ন নেওয়ার সময় কী কী বিষয় মাথায় রাখবেন।

Parna Sengupta | Published : Jun 24, 2024 8:11 AM IST

কখনও কড়া রোদ, কখনও ঝমঝমিয়ে বৃষ্টি। ত্বকের ওপর যথেষ্ট প্রভাব ফেলে। গ্রীষ্মের মতো আমরা ঘামি এবং বর্ষায় আর্দ্রতা বৃদ্ধির কারণে ত্বকও আঠালো হয়ে যায়। এ সময় ত্বকের বেশি যত্ন নেওয়া জরুরি। এই সময়ে ত্বকের জন্য কিছু বিশেষ এবং সহজ যত্ন করা গুরুত্বপূর্ণ। তাই জেনে নিন বর্ষায় কীভাবে মেকআপ করবেন বা ত্বকের যত্ন নেওয়ার সময় কী কী বিষয় মাথায় রাখবেন।

বৃষ্টিতে ত্বকের সমস্যা বাড়ে

কেউ কেউ বৃষ্টিতে ভিজে যায়। কিন্তু এর ফলে অ্যালার্জি, ফুসকুড়ি বা চুলকানির মতো ত্বকের সমস্যা হতে পারে। আর্দ্রতা এবং ব্যাকটেরিয়া আপনার ত্বকের ক্ষতি করতে পারে। এমন পরিস্থিতিতে বর্ষায় ত্বকের সঠিক যত্ন নেওয়া জরুরি। এই ঋতুতে কীভাবে ত্বকের যত্ন নিতে হবে তাও জানা জরুরি।

একটি ক্লিনজার ব্যবহার করা

বর্ষাকালে হালকা ক্লিনজার ব্যবহার করুন। এতে আপনার মুখের প্রাকৃতিক তেল অটুট থাকবে। হার্ড ক্লিনজার ব্যবহার করলে মুখের আর্দ্রতা দূর হয়। এতে ত্বকে জ্বালা, শুষ্কতা এবং ব্রণের মতো সমস্যা হতে পারে।

হালকা ময়েশ্চারাইজার

বর্ষাকালে ত্বকের ছিদ্র খুলে যায়। যার কারণে ত্বকে ধুলা-ময়লা প্রবেশের আশঙ্কা থাকে। এমন অবস্থায় ত্বকের ছিদ্র বন্ধ করার জন্য হালকা নন-গ্রিজি ময়েশ্চারাইজার লাগান। অ্যালোভেরা, নিম বা গোলাপ যুক্ত ময়েশ্চারাইজার ত্বকে লাগাতে পারেন।

সানস্ক্রিন

শুধু গ্রীষ্মেই নয়, বর্ষায়ও সানস্ক্রিন লাগাতে হবে। এই মৌসুমে মুখে তেল বেশি দেখা যায়। এ জন্য জেল বা জল বেসের সানস্ক্রিন লাগাতে হবে। এর টেক্সচারও স্টিকি নয়।

ব্লটিং পেপার

মেকআপ করার পর কারো কারো মুখ তৈলাক্ত দেখাতে শুরু করে। এমন পরিস্থিতিতে আপনার ব্লটিং পেপার ব্যবহার করা উচিত। এটি মেকআপ ছাড়াই ত্বক থেকে অতিরিক্ত তেল দূর করতে সাহায্য করে। বর্ষাকালে ত্বকের যত্নে অবহেলা করবেন না। বর্ষাকালে শুধুমাত্র হালকা পণ্য ব্যবহার করুন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Daily Horoscope Live: ৫ জুলাই শুক্রবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
রাশিফল ৪ জুলাই : আজ প্রাপ্তি, উন্নতি, প্রেম ও চাকরির যোগ নিয়ে কি বলছে আপনার ভাগ্য!, দেখে নিন
Virat Rohit Dance | প্রথমবার একসঙ্গে নাচলেন বিরাট-রোহিত #shorts #viratkohli #rohitsharma
Rohit Sharma and Kuldeep Yadav | অনুরাগীদের উচ্ছ্বাসে আপ্লুত রোহিত-কুলদীপ #shorts #rohitsharma
Suvendu Adhikari : 'কৃষ্ণ কল্যাণী এবার আপনি তিহারে থাকবেন' কেন বললেন শুভেন্দু অধিকারী? দেখুন