বাড়িতে খুব সহজে তৈরি করে নিন কাজল, শিশু থেকে মহিলাদের চোখের জ্যোতি বাড়বে

আয়ুর্বেদ অনুযায়ী কাজল, এই দুটি জিনিসেই অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ রয়েছে যা চোখকে অনেক সমস্যা থেকে দূরে রাখতে সহায়ক, যার কারণে দুর্বল দৃষ্টিশক্তি নিয়ন্ত্রণ করা যায়। আসুন জেনে নেই এর উপকারিতা

Parna Sengupta | Published : May 20, 2024 5:04 PM IST

অতিরিক্ত স্ক্রিন টাইম, খারাপ খাদ্যাভ্যাস সহ আরও অনেক কারণে আজকাল মানুষের দৃষ্টিশক্তি দুর্বল হয়ে পড়ছে। শুধু তাই নয়, এর ফলে মানুষ চোখের নানা সমস্যার সম্মুখীন হচ্ছে। এমন পরিস্থিতিতে চোখের স্বাস্থ্যের যত্ন নেওয়া খুবই জরুরি। আয়ুর্বেদে দৃষ্টিশক্তি বাড়াতে এবং চোখের অন্যান্য সমস্যা দূর করতে অনেক প্রতিকারের পরামর্শ দেওয়া হয়েছে। এর মধ্যে কাজলও রয়েছে।

আয়ুর্বেদ অনুযায়ী কাজল, এই দুটি জিনিসেই অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ রয়েছে যা চোখকে অনেক সমস্যা থেকে দূরে রাখতে সহায়ক, যার কারণে দুর্বল দৃষ্টিশক্তি নিয়ন্ত্রণ করা যায়। আসুন জেনে নেই এর উপকারিতা

চোখে কাজল লাগালে মানসিক চাপ থেকে মুক্তি পাওয়া যায় এবং চোখে আরাম পাওয়া যায়। এছাড়াও, এটি চোখের পাতা বা আইল্যাশ মজবুত করে এবং ঘন করতে সাহায্য করে। কাজল অ্যান্টিব্যাকটেরিয়াল গুণে ভরপুর যা সংক্রমণের সমস্যা থেকে চোখকে রক্ষা করে।

এ ছাড়া কাজল চোখের কোণে ময়লা আকারে জমে থাকা জীবাণু মেরে ফেলতে সহায়ক এবং চোখের কিছু রোগ প্রতিরোধ ও চিকিৎসায়ও এটি উপকারী প্রমাণিত হয়। শুধু তাই নয়, কাজল চোখ ঠান্ডা ও পরিষ্কার রাখে।

আয়ুর্বেদ অনুসারে, চোখের জন্য কাজল ব্যবহার করা তাদের সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে রক্ষা করতে সহায়ক এবং এতে ধুলাবালি প্রবেশ করতে বাধা দেয়।

কিভাবে বাড়িতে কাজল তৈরি করবেন

বাজারে পাওয়া কাজল চোখের ক্ষতি করতে পারে, তাই শুধুমাত্র ঘরে তৈরি কাজল ব্যবহার করা উচিত। বাড়িতে কাজল তৈরি করতে, প্রথমে 4-৫টি বাদাম নিন এবং কমপক্ষে ১০ মিনিটের জন্য জ্বাল দিন, যাতে বাদামগুলি খাস্তা এবং কালো হয়ে যায়। এছাড়াও, এগুলি পোড়ানোর সময়, তাদের নীচে একটি সিরামিক প্লেট বা বাটি রাখুন এবং তারপরে পোড়া বাদামগুলিকে পিষে গুঁড়া করুন। এর পরে, এই মিহি পাউডারে অ্যালোভেরা জেল এবং নারকেল তেল যোগ করুন। এরপর সব উপকরণ মিশিয়ে ফ্রিজে রেখে দিন। আপনার ঘরে তৈরি কাজল রেডি।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

BJP News : 'তৃণমূলে যোগ দেব, আমার কি মাথা খারাপ হয়ে গেছে!' মমতা যেতেই জবাব দিলেন অনন্ত মহারাজ
Today Horoscope Live : আজ কন্যা, তুলা, ধনু, মকর ও কুম্ভ রাশির দিন কেমন কাটবে! দেখুন আজকের রাশিফল
Mamata Banerjee | আহতদের দেখতে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে মমতা, দেখুন কী বললেন মুখ্যমন্ত্রী
BJP News : 'আমাকে ওরা মেরে ফেলবে, আমাকে বাঁচান' কাঁতর আবেদন বিজেপি কর্মীর
BJP News : বিজেপির প্রতিনিধি দলকে পেয়ে ক্ষোভ উগরে দিলেন বিজেপি কর্মীরা, দেখুন কী বললেন