হলুদ ও অ্যালোভেরা দিয়ে তৈরি করুন বিশেষ ময়েশ্চরাইজার, জেনে নিন কীভাবে শীতে ত্বকের যত্ন নেবেন

ত্বকের যত্ন নিতে হলুদ ও অ্যালোভেরা দিয়ে তৈরি করুন বিশেষ ময়েশ্চরাইজার, জেনে নিন কীভাবে শীতের ত্বকের যত্ন নেবেন।

Web Desk - ANB | Published : Jan 5, 2023 9:39 AM IST / Updated: Jan 05 2023, 03:43 PM IST

শীতের মরশুমে ত্বকের রুক্ষ্ম ভাবে সমস্যায় নাজেহাল অবস্থা হয় অনেকের। এই সময় অধিকাংশই এই রুক্ষ্ম ও শুষ্ক ত্বকের কারণে সমস্যায় থাকেন। ত্বকের যত্ন নিতে আমরা সকলেই ময়েশ্চরাইজার ব্যবহার করে থাকি। কেউ বাজার চলতি কোনও কোম্পানির ময়েশ্চরাইজার ব্যবহার করেন। তো কেউ লাগান ঘরোয়া প্যাক। এবার ত্বকের যত্ন নিতে হলুদ ও অ্যালোভেরা দিয়ে তৈরি করুন বিশেষ ময়েশ্চরাইজার, জেনে নিন কীভাবে শীতের ত্বকের যত্ন নেবেন।

এই ময়েশ্চরাইজার বানাতে প্রয়োজন অরেঞ্জ পিল গুঁড়ো, হলুদ, অ্যালোভেরা জেল, গোলাপ জল, অর্গান অয়েল, অরেঞ্জ এসেন্সিয়াল অয়েলের মতো উপাদান।

একটি পাত্রে ১ চা চামচ অরেঞ্জ পিল গুঁড়ো, মেশান পরিমাণ মতো হলুদ মেশান গোলাপ জল। ভালো করে মিশিয়ে নিন। এবার একটি পরিষ্কার কাপড়ে এই মিশ্রণটি ঢেলে দিন। এবার তা চিপে রস আলাদা করুন। এবার মেশান অ্যালোভেরা জেল। ভালো করে মিশিয়ে নিন অ্যালোভেরা জেল ও এই হলুদের মিশ্রণ। এবার তাতে মেশান অরেঞ্জ এসেন্সিয়াল অয়েল। মেশান অর্গান অয়েল। ভালো করে মিশিয়ে নিন। এবার ভালো করে মিশিয়ে ঘন পেস্ট বানান। মিশ্রণটি এবার একটি কাঁচের কৌটো-তে ঢেলে নিন। এই মিশ্রণ ব্যবহার করুন ময়েশ্চরাইজার হিসেবে।

এমন ভাবেই ত্বকের যত্নে ব্যবহার করুন ঘরোয়া প্যাক। চাইলের হলুদের সঙ্গে দই মিশিয়ে প্যাক বানিয়ে নিন। হলুদ ও দই মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন।

পেঁপে ও কলা দিয়ে বানিয়ে নিন প্যাক। পেঁপের একটি টুকরো ও কলার টুকরো ভালো করে চটকে নিন। এবার মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। এতে ত্বক হবে উজ্জ্বল তেমনই দূর হবে রুক্ষ্ম ভাব। মেনে চলুন এই বিশেষ টিপস।

তেমনই কলা ও মধু দিয়ে বানাতে পারেন প্যাক। কলা নিয়ে চটকে নিন। এবার তাতে মেশান মধু। ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। মিশ্রণটি ত্বকের জন্য বেশ উপযুক্ত।

অ্যালোভেরা ও দুধ দিয়ে বানান ফেসপ্যাক। অ্যালোভেরা জেলের সঙ্গে দুধ মিশিয়ে নিন। ভালো করে মিশিয়ে প্যাক লাগান। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। তেমনই হলুদ ও অ্যালোভেরা দিয়ে তৈরি করুন বিশেষ ময়েশ্চরাইজার। এই পদ্ধতি মেনে শীতের ত্বকের যত্ন নিন। মিলবে উপকার।

 

আরও পড়ুন-

ত্বকের যত্নে ব্যবহার করুন এই বিশেষ জেল, দ্রুত মিলবে উপকার, জেনে নিন কীভাবে বানাবেন

এই তিন উপায় খেতে পারেন তুলসী, মুক্তি মিলবে নানান জটিলতা থেকে, জেনে নিন কী করবেন

আয়রন থেকে ক্যাসলিয়াম- এই পাঁচ পুষ্টির অভাব দেখা দিচ্ছে অধিকাংশ মহিলার শরীরে, দেখে নিন কী কী

Share this article
click me!