মেকআপ ব্রাশ টয়লেট সিটের চেয়েও নোংরা, ত্বকের জন্য অত্যন্ত বিপজ্জনক, গবেষণায় উঠে এসেছে চমকপ্রদ দাবি

আপনি কি জানেন যে মেকআপ ব্রাশ আপনার জন্য কতটা বিপজ্জনক হতে পারে?তবে মেকআপ ব্রাশ নিয়ে একটি চমকপ্রদ গবেষণা সামনে এসেছে। এই গবেষণায় দাবি করা হয়েছে যে একটি মেকআপ ব্রাশ টয়লেট সিটের চেয়েও নোংরা।

 

Web Desk - ANB | Published : Apr 15, 2023 9:08 AM IST

মেকআপ করার আগে যে ব্রাশ সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস। অনেক সময় আমরা জানি না যে আমাদের মেকআপ কিটে কত ধরণের ব্রাশ থাকা উচিত এবং এই ব্রাশগুলি কীভাবে ব্যবহার করতে হয়। কিন্তু আপনি কি জানেন যে মেকআপ ব্রাশ আপনার জন্য কতটা বিপজ্জনক হতে পারে?তবে মেকআপ ব্রাশ নিয়ে একটি চমকপ্রদ গবেষণা সামনে এসেছে। এই গবেষণায় দাবি করা হয়েছে যে একটি মেকআপ ব্রাশ টয়লেট সিটের চেয়েও নোংরা।

 

কতটা বিপজ্জনক?

এই গবেষণাটি করেছে স্পেকট্রাম কালেকশন। নতুন গবেষণায় বলা হয়েছে, মেকআপ ব্রাশ সঠিকভাবে পরিষ্কার না করার কারণে এতে ধুলো, ময়লা, তেল ও ব্যাকটেরিয়া জমে যাওয়ার আশঙ্কা থাকে। ব্যবহারের পরে, মেকআপ ব্রাশে ব্যাকটেরিয়ার সংখ্যা টয়লেট সিটের তুলনায় অনেক বা বেশি। গবেষণায় দাবি করা হয়েছে যে মেকআপ ব্রাশ যেখানেই রাখা হোক না কেন, নোংরা হলে তাতে ব্যাকটেরিয়ার সংখ্যা বেড়ে যাওয়ার কারণে বিপদ হতে পারে।

একটি পরিষ্কার এবং একটি নোংরা ফাউন্ডেশন ব্রাশের দুটি সেট গবেষণায় অন্তর্ভুক্ত করা হয়েছিল। দুই সপ্তাহ পর যখন দুটি ব্রাশের তুলনা করা হয়, তখন নোংরা ব্রাশে ব্যাকটেরিয়ার পরিমাণ হয় স্বাভাবিক বা টয়লেট সিটের চেয়ে বেশি। একই সময়ে, মেকআপ ব্রাশে খুব কম ব্যাকটেরিয়া ছিল। অনুগ্রহ করে বলুন যে আপনি যদি দীর্ঘদিন ধরে ব্রাশটি পরিষ্কার না করেন তবে এটি দ্রুত নষ্ট হয়ে যাবে। নোংরা মেকআপ ব্রাশ ব্রণ, ব্রণ এবং ফুসকুড়ি হতে পারে।

আরও পড়ুন- মুখে হাইপারপিগমেন্টেশনের সমস্যা, এই ৪ পদ্ধতি এগুলি বন্ধ করতে সাহায্য করবে

আরও পড়ুন- কাঠ ফাটা গরমে ত্বককে কোমল ও উজ্জ্বল রাখতে চাইলে, আজ থেকেই এই ফল খাওয়া শুরু করুন

আরও পড়ুন- বদলে ফেলতে হবে আপনার মহার্ঘ্য স্কিন কেয়ার প্রোডাক্ট, জানান দেয় এই ৫ লক্ষণ

কিভাবে ব্রাশ পরিষ্কার করবেন

প্রথমে একটি নরম কাপড় দিয়ে ব্রাশ পরিষ্কার করুন, যাতে মেকআপ আলাদা হয়

বিকল্পভাবে, আপনি একটি পাত্রে হালকা গরম জল নিয়ে শ্যাম্পুর সাহায্যে ব্রাশের ব্রিসলস পরিষ্কার করতে পারেন।

আপনি হালকা গরম বা স্বাভাবিক পানি দিয়ে ব্রাশের ডগা ভালোভাবে পরিষ্কার করুন

জল পরিষ্কার না হওয়া পর্যন্ত ব্রাশটি পরিষ্কার করুন

ধোয়ার পর ব্রাশটি ভালোভাবে শুকিয়ে নিন, যাতে এতে কোনও আর্দ্রতা না থাকে

Share this article
click me!